ঢাকা, বুধবার 3 June 2020, ২০ জ্যৈষ্ঠ ১৪২৭, ১০ শাওয়াল ১৪৪১ হিজরী
Online Edition

করোনায় বিশ্বে মৃতের সংখ্যা বেড়ে ১,৬৫,০৬৯ জন, আক্রান্ত ২৪ লাখ

সংগ্রাম অনলাইন ডেস্ক: বিশ্বজুড়ে প্রতিদিনই হু হু করে বাড়ছে মৃত্যুর মিছিল। প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ লাখ ৬৫ হাজার ৬৯ জনে।প্রাণঘাতী ভাইরাসটি গত ২৪ ঘণ্টায় প্রায় ৬ হাজার মানুষের প্রাণ কেড়ে নিয়েছে।

বিশ্বব্যাপী করোনাভাইরাসের সর্বশেষ পরিসংখ্যান জানার অন্যতম ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, সোমবার সকাল পর্যন্ত বিশ্বের ২১০টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়া কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়েছেন বিশ্বের ২৪ লাখ ৭ হাজার ৩৩৯ জন।আর গত ২৪ ঘন্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন আরও ৭৫ হাজার মানুষ।এছাড়া বর্তমানে ১৫ লাখ ৭১ হাজার ২৯ জন চিকিৎসাধীন এবং ৫৪ হাজার ২১৮ জন (৪ শতাংশ) আশঙ্কাজনক অবস্থায় রয়েছেন।

এ পর্যন্ত করোনাভাইরাস আক্রান্তদের মধ্যে ৬ লাখ ১৭ হাজার ২৩ জন (৭৯ শতাংশ) সুস্থ হয়ে উঠেছেন এবং ১ লাখ ৬৫ হাজার ৬৯ জন (২১ শতাংশ) রোগী মারা গেছেন।

বিশ্বের করোনা আক্রান্ত দেশগুলোর মধ্যে সংক্রামিত ও মৃত্যু এই দুই বিভাগেই শীর্ষে রয়েছে মার্কিন মুলক। গত শনিবার ও রোববার দেশটির হাজার হাজার মানুষ যখন লকডাউন ভাঙার জন্য রাস্তায় নেমে আন্দোলন করছে, তখন সেখানে করোনায় মৃত্যুর সংখ্যা ৪০ হাজার অতিক্রম করেছে।

সর্বশেষ তথ্য অনুযায়ী করোনায় আক্রান্ত হয়ে প্রাণ হারানোর শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র।দেশটিতে ৪০ হাজার ৬৬৫ জন করোনায় প্রাণ হারিয়ে মৃত্যুর মিছিলে যোগ দিয়েছেন। এদের মধ্যে রোববার একদিনেই মারা গেছে দেড় হাজারের বেশি মানুষ। তবে এই সংখ্যা অন্যান্য দিনের তুলনায় বেশ কম।

যুক্তরাষ্ট্রের মোট ৫০টি অঙ্গরাজ্যের প্রতিটিতেই পৌছেছে করোনা। প্রতিটিতেই রয়েছেন আক্রান্ত এবং মৃত্যুর ঘটনা। তবে এখনও পর্যন্ত সুস্থ হয়েছেন ৬৯ হাজার ৯২৭ জন।

যুক্তরাষ্ট্রের পর করোনায় আক্রান্ত ও মৃত্যুর শীর্ষে থাকা বাকি ৫টি দেশের সবগুলোই ইউরোপের-স্পেন, ইতালি, ফ্রান্স, জার্মানি ও যুক্তরাজ্য।

স্পেনে মোট আক্রান্ত ১ লাখ ৯৮ হাজার ৬৭৪, মৃত্যু ২০ হাজার ৪৫৩ জন; ইতালিতে আক্রান্ত ১ লাখ ৭৮ হাজার ৯৭২ ও মৃত্যু ২৩ হাজার ৬৬০ জন; ফ্রান্সে মোট আক্রান্ত ১ লাখ ৫২ হাজার ৮৯৪ জন, মৃত্যু ১৯ হাজার ৭১৮ জন; জার্মানিতে আক্রান্ত ১ লাখ ৪৫ হাজার ৭৪২ জন এবং মৃত্যু ৪ হাজার ৬৪২ জন এবং যুক্তরাজ্যে মোট করোনায় আক্রান্ত হয়েছেন ১ লাখ ২০ হাজার ৬৭ জন এবং মারা গেছেন ১৬ হাজার ৬০ জন।

প্রাণঘাতী করোনাভাইরাসের উৎপত্তিস্থল চীনের উহানের পর করোনার দ্বিতীয় আশ্রয়কেন্দ্র হয় গোটা ইউরোপ। যেখানে মৃতদের মধ্যে প্রায় দুই-তৃতীয়াংশই এই মহাদেশের নাগরিক। এই অঞ্চলে করোনায় মৃত্যু গত শনিবারই লাখ ছাড়িয়ে গেছে।

ডিএস/এএইচ

অনলাইন আপডেট

আর্কাইভ