ঢাকা, সোমবার 1 June 2020, ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭, ৮ শাওয়াল ১৪৪১ হিজরী
Online Edition

টিকা আবিষ্কার হলে সারাবিশ্বে ছড়িয়ে দিতে হবে: জাতিসংঘ

সংগ্রাম অনলাইন ডেস্ক:বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসের টিকা আবিষ্কার করা সম্ভব হলে তা বৈষম্যহীনভাবে বিশ্বব্যাপী সবার কাছে পৌঁছে দেয়ার আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস।খবর পার্স টুডে'র

টিকা আবিষ্কার করতে পারলে বৃহৎ শক্তিগুলো তা নিজেদের একচ্ছত্র নিয়ন্ত্রণে রাখবে বলে জল্পনা শুরু হওয়ার পর গুতেরেস এ আহ্বান জানালেন।

তিনি গতকাল (শনিবার) নিজের অফিসিয়াল টুইটার পেজে লিখেছেন, কোভিড-১৯ রোগের টিকা তৈরির জন্য একটি আন্তর্জাতিক জোট গঠন করা উচিত। এরপর কাঙ্ক্ষিত টিকা আবিষ্কার হওয়ার সঙ্গে সঙ্গে তা বিশ্বের প্রতিটি দেশে ছড়িয়ে দিতে হবে এবং তার দাম রাখতে হবে সাধারণ মানুষের নাগালের মধ্যে।টিকা আবিষ্কারের বিষয়টিকে ব্যবসায়িক দৃষ্টিকোণ থেকে না দেখে জনসেবামূরক প্রকল্প হিসেবে নিয়ে কাজ করার জন্য বিশেষজ্ঞদের প্রতি আহ্বান জানান জাতিসংঘ মহাসচিব।

গত ডিসেম্বরের শেষদিকে চীনের উহান শহরে প্রথম করোনাভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেয়। এরপর চীন থেকে সারাবিশ্বে ছড়িয়ে পড়ে প্রাণঘাতী এ ভাইরাস। বর্তমানে বিশ্বের মোট ২৩ লাখ ৩০ হাজার মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন এবং এদের মধ্যে মৃত্যু হয়েছে এক লাখ ৬০ হাজার মানুষের।

ডিএস/এএইচ

অনলাইন আপডেট

আর্কাইভ