সোমবার ০১ জুন ২০২০
Online Edition

ট্রাম্পের সিদ্ধান্ত বিপজ্জনক: বিল গেটস

বিশ্ব স্বাস্থ্য সংস্থায় (ডব্লিউএইচও) মার্কিন তহবিল স্থগিতের বিষয়ে ট্রাম্পের সিদ্ধান্তের সমালোচনা করেছেন মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটস। ১৫ এপ্রিল বুধবার টুইটারে দেওয়া এক পোস্টে ওই সিদ্ধান্তের বিষয়ে নিজের প্রতিক্রিয়া জানান তিনি। 

টুইটে বিল গেটস বলেন, বিশ্বস্বাস্থ্যের এমন সংকটময় মুহূর্তে বিশ্ব সাস্ব্য সংস্থায় তহবিল স্থগিতের সিদ্ধান্ত বিপজ্জনক। তাদের কাজে করোনাভাইরাস বিস্তারের গতিকে ধীর করে দিচ্ছে। এই মুহুর্তে যদি কোনও সংস্থা এ ভাইরাসের বিপক্ষে লড়াই করতে পারে তবে সেটি বিশ্ব স্বাস্থ্য সংস্থা। অন্য কেউ তাদের স্থান নিতে পারবে না। সংস্থাটিকে এখন অন্য যে কোনও সময়ের চেয়ে বেশি প্রয়োজন।

এর আগে মঙ্গলবার হোয়াইট হাউজে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বিশ্ব স্বাস্থ্য সংস্থায় মার্কিন তহবিল স্থগিতের সিদ্ধান্তের কথা জানান ট্রাম্প। তিনি বলেন, ‘ডব্লিউএইচও তাদের প্রাথমিক দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছে। তাদের অবশ্যই এর জন্য জবাবদিহি করতে হবে।’ চীনে ভাইরাস প্রাদুর্ভাব শুরু হওয়ার পর জাতিসংঘের এই সংস্থাটির অব্যবস্থাপনার সমালোচনার পাশাপাশি তারা সত্য ধামাচাপা দেওয়ার চেষ্টা করেছে বলেও অভিযোগ করেন ট্রাম্প। এর আগে তিনি বলেছিলেন, সংস্থাটি চীনের প্রতি পক্ষপাতমূলক আচরণ করেছে।

সংস্থাটিতে তহবিল স্থগিতে ট্রাম্পের ঘোষণার প্রতিক্রিয়ায় জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস বলেছেন, এ ধরনের পদক্ষেপ নেওয়ার জন্য এটি সঠিক সময় নয়।

এককভাবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তহবিলে সবচেয়ে বড় অংকের অর্থায়ন করে যুক্তরাষ্ট্র। গত বছর এই তহবিলে দেশটি ৪০ কোটি ডলার দিয়েছে। এটি ছিল সংস্থাটির বার্ষিক বাজেটের প্রায় ১৫ শতাংশ। ডব্লিউএইচও-র ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, ২০১৮-১৯ সালে সংস্থাটিতে চীনের অবদান ছিল ৭ দশমিক ৬ কোটি ডলার এবং স্বপ্রণোদিত অনুদান ছিল এক কোটি ডলার।

চীনের উহানে যখন করোনাভাইরাস প্রাদুর্ভাব শুরু হয়, তখন এর গুরুত্ব যথাযথভাবে অনুধাবনে সংস্থাটি ব্যর্থ হয়েছে বলেও মন্তব্য করেন ট্রাম্প।

অনলাইন আপডেট

আর্কাইভ