সোমবার ২১ সেপ্টেম্বর ২০২০
Online Edition

সীমিত আকারে কলমানি মার্কেট চালু রাখার নির্দেশ

স্টাফ রিপোর্টার: সীমিত আকারে রেপো (পুনঃক্রয়চুক্তি) এবং কলমানি মার্কেট (আন্তঃব্যাংক মুদ্রাবাজার) চালু রাখার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।
গতকাল মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের ডেট ম্যানেজমেন্ট ডিপার্টমেন্ট এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে। এদিকে করোনাভাইরাসের সংক্রমণরোধে চলমান সাধারণ ছুটি আরও বাড়ানো হয়েছে। তবে সীমিত আকারে চলছে ব্যাংকিং কার্যক্রম। পাশাপাশি বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং হাউজও চলছে সীমিত আকারে। এবার আন্তঃব্যাংক লেনদেনের ফলে সম্ভাব্য তারল্য ঝুঁকি ব্যবস্থাপনার জন্য সীমিত আকারে রেপো (পুনঃক্রয়চুক্তি) এবং আন্তঃব্যাংক কলমানি মার্কেট চালু রাখার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক।
দেশে কার্যরত সব তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহীর কাছে এ বিষয়ে নির্দেশনা পাঠানো হয়েছ। নির্দেশনায় বলা হয়েছে, আগ্রহী ব্যাংকগুলো প্রয়োজনীয় ফরম পূরণ করে বিধি মোতাবেক দুপুর সাড়ে ১২টার মধ্যে বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিসের সিকিউরিটিজ শাখায় রেপোর দরপত্র দাখিল করবে। পাশাপাশি একই সময়ের মধ্যে লেনদেনের বিবরণী যথানিয়মে ডেট ম্যানেজমেন্ট ডিপার্টমেন্ট পাঠাতে হবে।
উল্লেখ্য, বাণিজ্যিক ব্যাংকগুলো তারল্য ব্যবস্থাপনা ঠিক রাখতে ট্রেজারি বিল, ট্রেজারি বন্ড জামানত হিসেবে রেখে কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ থেকে স্বল্পমেয়াদি যে ঋণ নেয় তাকে রেপো বা পুনঃক্রয়চুক্তি বলে। অন্যদিকে ব্যাংকগুলো তাদের উদ্ধৃত অর্থ নির্দিষ্ট মুনাফার বিপরীতে কেন্দ্রীয় ব্যাংকের কাছে রাখলে তাকে রিভার্স রেপো (বিপরীত পুনঃক্রয়চুক্তি) বলা হয়।
রেপো ও রিভার্স রেপোকে বলা হয় ব্যাংকিং খাতের নীতি উপাদান (পলিসি টুলস)। এর সুদহারকে বলা হয় নীতি সুদহার (পলিসি রেট)।
এদিকে করোনা ভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণরোধে চলমান ছুটি আরও বাড়িয়ে আগামী ৫ থেকে ৯ এপ্রিল পর্যন্ত করেছে সরকার। এর সঙ্গে সাপ্তাহিক ছুটি মিলিয়ে ছুটি থাকছে ১১ এপ্রিল পর্যন্ত। এর আগে গত ২৬ মার্চ থেকে আগামী ৪ এপ্রিল পর্যন্ত ছুটি ঘোষণা করেছিল সরকার।

অনলাইন আপডেট

আর্কাইভ