সোমবার ২১ সেপ্টেম্বর ২০২০
Online Edition

বাবুবাজারে চালের আড়তে র‌্যাবের অভিযান

গতকাল সোমবার র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সরোয়ার আলমের নেতৃত্বে রাজধানীর বাবুবাজার চালের আড়তে অভিযান চালায় -সংগ্রাম

স্টাফ রিপোর্টার: করোনা ভাইরাসে লকডাউন আতঙ্কে কেনাকাটা বেড়ে যাওয়ায় কোনো কারণ ছাড়াই বেড়েছে চালের দাম। আর তাই রাজধানীর বাদামতলীতে বাবুবাজার চালের অন্যতম বৃহৎ আড়তে অভিযান পরিচালনা করছে র‌্যাব। গতকাল সোমবার সকাল থেকে সাদা পোশাকে র‌্যাবের সদস্যরা বাজারে অবস্থান ও যাচাই-বাছাই করেন। বেলা ১১টায় শুরু হয় মূল অভিযান। অভিযানে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করছেন র‌্যাব সদর দফতরের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম।
তিনি বলেন, ক্রেতাদের অতিরিক্ত কেনাকাটার ফলে কোনো কারণ ছাড়াই দাম বাড়ানোর অভিযোগ রয়েছে আড়তদারদের বিরুদ্ধে। তাই আমরা দাম বৃদ্ধির কারণ জানতে অভিযান পরিচালনা করছি। তাদের ক্রয় চালানের কাগজপত্র যাচাই-বাছাই করছি। অভিযান শেষে সংবাদ সম্মেলন করে বিস্তারিত জানিয়ে দেয়া হবে। একই কারণে শনিবার যাত্রাবাড়ীর আলু-পেঁয়াজের আড়ত ও রোববার শ্যামবাজারের আড়তে অভিযান চালায় র‌্যাব। এতে প্রায় পৌনে এক কোটি টাকা জরিমানাসহ ব্যবসায়ীদের কারাদণ্ড দেয়া হয়।
এ এক মগের মুল্লুক - সারোয়ার আলম: রাজধানীর শ্যামবাজারে বিভিন্ন আড়তে অভিযান চালিয়েছে র‌্যাব। রোববার সকাল থেকে টানা সাড়ে ১৩ ঘণ্টা অভিযান চালান র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম। অভিযান শেষে তিনি বলেছেন, ‘অভিযানের অভিজ্ঞতায় মনে হলো এ এক মগের মুল্লুক। মন চাইল আর দ্বিগুণের চেয়ে দাম বাড়িয়ে দিল।’ রোববার রাত ১০টা ২১ মিনিটে নিজের ফেসবুক অ্যাকাউন্টে দেয়া এক স্ট্যাটাসে তিনি একথা বলেন।
স্ট্যাটাসে তিনি লিখেছেন, ‘১৯ মার্চ ২০২০ তারিখ রাত পর্যন্ত পেঁয়াজের পাইকারি বাজার ছিল ২৮ থেকে ৩৫ টাকা, পরদিন সকালে কোনো কারণ ছাড়াই সবাই মিলে দাম বাড়িয়ে করে ফেলল ৬০ থেকে ৭০ টাকা। কী বিচিত্র আমাদের কর্মকাণ্ড! আর খুচরা বাজারে হয়ে গেল প্রতি কেজি ৮০ টাকার ওপরে। এ বাড়তি মূল্যের শতকরা ২৫ ভাগও যদি কৃষক পেত তাও সান্তনা পাওয়া যেত। করোনাভাইরাসের কারণে সৃষ্ট ক্রান্তিকালেও এরা সাধারণের কথা ভাবেনি।’ তিনি আরও লিখেছেন, ‘অতিরিক্ত মূল্যে পেঁয়াজ, রসুন, আদা ও আলু বিক্রয় করায় আজ রাজধানীর শ্যামবাজারে বিভিন্ন আড়তে অভিযান চালিয়ে ৪৩ লাখ ৫০ হাজার টাকা জরিমানা এবং ৬ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছে র‌্যাব-১০-এর সহযোগিতায় পরিচালিত ভ্রাম্যমাণ আদালত। অভিযান চলে সকাল ৮টা থেকে রাত ৯টা ৩০ মিনিট পর্যন্ত।’

অনলাইন আপডেট

আর্কাইভ