শুক্রবার ০৪ ডিসেম্বর ২০২০
Online Edition

মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে সিএসই ফেস্ট শুরু

 

উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে দু’দিনব্যাপী সিএসই ফেস্ট শুরু হয়েছে। গতকাল ১৪ মার্চ ২০২০ শনিবার সকালে আশুলিয়ায় বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসের অডিটোরিয়াম হলে এ উৎসবের উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ট্রাস্টের চেয়ারম্যান ও বিশিষ্ট শিক্ষাবিদ শাহ আবদুল হান্নান এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। সিএসই বিভাগের সহযোগিতায় সিএসই ক্লাব দু’দিনব্যাপী বর্ণাঢ্য এ অনুষ্ঠান আয়োজন করে।

অনুষ্ঠানের উদ্বোধনী অনুষ্ঠানে ট্রেজারার হাফিজুল ইসলাম মিয়ার সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ট্রাস্টের সদস্য প্রফেসর এ.টিএম. ফজলুল হক, প্রফেসর ড. এম. উমার আলী ও প্রফেসর ড. মো. মোজাম্মেল হক। এ সময় ‘ইন্ট্রোডাকশন টু ম্যাথমেটিকস, প্রোগ্রামিং অ্যান্ড অ্যালগরিদমস’ শীর্ষক এক সেমিনারে আলোচনা করেন বিশিষ্ট কম্পিউটার বিজ্ঞানী ও বুয়েটের সিএসই বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ কায়কোবাদ। 

সেমিনার ছাড়াও প্রথম দিনে সাভার ও আশুলিয়া অঞ্চলের বিভিন্ন কলেজের ছাত্র-ছাত্রীদের নিয়ে গণিত অলিম্পিয়াড ও আইসিটি অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়। এ সময় একই সঙ্গে বিশ্ববিদ্যালয়ের সিএসই ছাত্র-ছাত্রীদের তৈরি করা বিভিন্ন প্রোজেক্ট উপস্থাপন করা হয়।

সিএসই বিভাগের সহকারী অধ্যাপক ও সিএসই ক্লাবের মাডারেটর শোয়েব আবদুল্লাহর স্বাগত বক্তৃতার মধ্য দিয়ে শুরু হওয়া উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মাঝে উপস্থিত ছিলেন ফার্মেসি বিভাগের প্রধান ড. নারগিস সুলতানা চৌধুরী, সিএসই বিভাগের প্রধান মোহাম্মদ সাজ্জাদ হোসেইন ও ইইই বিভাগের প্রধান কে. এম. আকতারুজ্জামান, জার্নালিজম অ্যান্ড মিডিয়া স্টাডিস বিভাগের ভারপ্রাপ্ত প্রধান রফিক্জ্জুামান রোমান প্রমুখ। 

উৎসবের দ্বিতীয় দিনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের প্রফেসর ড. মো. কায়কোবাদের আলোচনায় ‘ডিফেন্ডিং অ্যাগেইনেস্ট ক্রিপ্টো র‌্যান্সোমওয়ার’ শীর্ষক সেমিনার ছাড়াও প্রোগ্রামিং প্রতিযোগিতা, গেমিং প্রতিযোগিতা, রোবোট তৈরি প্রতিযোগিতা, ক্যারিয়ার আড্ডা, পুরস্কার বিতরণী ও বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। প্রেস বিজ্ঞপ্তি।

অনলাইন আপডেট

আর্কাইভ