বৃহস্পতিবার ২৬ নবেম্বর ২০২০
Online Edition

ভারতীয় সেনাদের প্রত্যাহার চায় কাশ্মীরের শিক্ষার্থীরা

১৪ মার্চ, ডেইলি পাকিস্তান, ডেইলি জাং, ডন, আল জাজিরা: ভারত অধ্যুষিত কাশ্মীরের শিক্ষার্থীরা উপত্যকা থেকে ভারতের সমস্ত সেনা প্রত্যাহারের দাবি জানিয়েছেন। 

কাতারভিত্তিক বার্তা সংস্থার খবরে বলা হয়েছে, কাশ্মীরের স্কুল-কলেজ এবং ইউনিভার্সিটির ৯০ শতাংশ ছাত্র-ছাত্রী উপত্যকা থেকে ভারতীয় সেনাদের প্রত্যাহার চায়।

গত বছরের ৫ আগস্ট ভারতে অধ্যুষিত কাশ্মীরে ৩৭০ ধারা বাতিল করে উপত্যকার বাসিন্দাদের বিশেষ মর্যাদা কেড়ে নেয় বিজেপি সরকার। সঙ্গে সঙ্গে উপত্যকায় যোগাযোগ ব্যবস্থা বিছিন্ন করে ও কারফিউ জারি করে। প্রতিবাদে কাশ্মীরি বাসিন্দারা রাস্তায় নামলে উপত্যকায় হাজার হাজার সেনা মোতায়েন করে মোদি সরকার।

খবরে বলা হয়েছে, মোদি সরকারের এই কর্মকা-ের প্রেক্ষিতে নিউইয়র্কের স্কিডমোর কলেজের গবেষকরা ২০১৯ সালের অক্টোবর থেকে ডিসেম্বরের মধ্যে কাশ্মীরের মোট ৬০০ কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ওপর সমীক্ষা চালিয়ে রিপোর্ট প্রকাশ করেছেন। যাতে দেখা গেছে, কাশ্মীরের ৯১ শতাংশ শিক্ষার্থী উপত্যাকা থেকে ভারতীয় সেনাদের প্রত্যাহারের দাবি জানিয়েছে।

এদিকে গত সপ্তাহে ওয়াশিংটন পোস্টে কাশ্মিরে গণভোটকে সমর্থনকারীদের একই সংখ্যা উল্লেখ করা হয়েছিল।

কাশ্মীর সমস্যার সম্ভাব্য সমাধান প্রশ্নে ৬৪ শতাংশ শিক্ষার্থী পাকিস্তানের পক্ষে সমর্থন প্রকাশ করেছে এবং ৭৯ পশ্চিমা দেশগুলোর সমর্থন পক্ষে ভোট দিয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ