রবিবার ০৯ আগস্ট ২০২০
Online Edition

রাবিতে বিভাগের নাম বদলের দাবিতে অনশন অসুস্থ ২০ শিক্ষার্থী

রাবি রিপোর্টার: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) পপুলেশন সায়েন্স এন্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিভাগের নাম ‘ফলিত পরিসংখ্যান’ করার দাবিতে শিক্ষার্থীদের আমরণ অনশনের দুই দিন পার হয়েছে। অনশনে এই পর্যন্ত ২০ শিক্ষার্থী অসুস্থ হওয়ার খবর পাওয়া গেছে। 

এদের মধ্যে তিনজন রাতে এবং বাকি ১৭ জন সকাল থেকে অসুস্থ হন। তারা রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের ৩৯ এবং ৪২ নম্বর ওয়ার্ডে চিকিৎসাধীন রয়েছেন। এদিকে হাসপাতালে আসা শিক্ষার্থীদের অবস্থা ভালো না বলে জানিয়েছেন হাসপাতাল কর্তৃপক্ষ। গতকাল বৃহস্পতিবার সন্ধ্যে পর্যন্ত ১৫ জনকে অনশনস্থলে স্যালাইন দিয়ে রাখা হয়। তবু দাবি আদায় না হওয়া পর্যন্ত অসুস্থ শরীর নিয়েও অনশন চালিয়ে যাবেন বলে জানিয়েছেন তারা। গতকাল দুপুর ২টায় বিশ্ববিদ্যালয়ের ভিসি, দুই প্রেভিসি, প্রক্টর, বিভাগীয় সভাপতি এবং অন্য শিক্ষকরা শিক্ষার্থীদের অনশন ভাঙানোর চেষ্টা করলেও শিক্ষার্থীরা তাতে সম্মত হননি। বিভাগের সভাপতি অধ্যাপক ড. নজরুল ইসলাম মন্ডল বলেন, ভিসি ইতোমধ্যে দেখা করে শিক্ষার্থীদের অনশন ভাঙানোর চেষ্টা করেন। আগামী ২ মার্চ সিনেট ভবনে শিক্ষক-শিক্ষার্থীদের সাথে তাদের দাবির সমাধান করার আহবান করেছেন। অন্যদিকে শিক্ষার্থীরা জানান, দাবি পূরণ না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবেন তারা। প্রসঙ্গত, পিএসসি’তে বিষয় কোড অন্তর্ভুক্তের দাবি জানিয়ে গত ১৯ জানুয়ারি থেকে ক্লাস-পরীক্ষা বর্জন করে মানববন্ধন, অবস্থান কর্মসূচিসহ বিভিন্ন কর্মসূচি পালন করে আসছেন ওই বিভাগের শিক্ষার্থীরা। তবে বর্তমানে বিভাগের নাম পরিবর্তন করে ফলিত পরিসংখ্যান করার দাবিতে আমরণ অনশন শুরু করেছেন তারা।

ছাত্রদলের স্মারকলিপি 

রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সহাবস্থান নিশ্চিতের দাবি জানিয়েছেন বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের নেতাকর্মীরা। এনিয়ে বুধবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. লুৎফর রহমান বরাবর স্মারকলিপি প্রদান করা হয়। তবে প্রক্টর না থাকায় সহকারী প্রক্টর ড. মো: হুমায়ুন কবির তা গ্রহণ করেন। স্মারকলিপিতে বলা হয়, ছাত্রদল দীর্ঘদিন ধরে সকল ক্রিয়াশীল ছাত্রসংগঠনের সহাবস্থান নিশ্চিতের দাবি জানিয়ে আসছে। বৈধ ছাত্রসংগঠন হিসেবে সংগঠনটির প্রতিনিধি দলের সাথে বৈঠকও হয়। তাই অনতিবিলম্বে ছাত্রদলকে রাজনৈতিক সহাবস্থান নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার দাবি জানান তারা। এ সময় ছাত্রদলের রাবি শাখার যুগ্ম সম্পাদক রাশেদ আলী, সহ-আইনবিষয়ক সম্পাদক আহসান হাবিব, রাবি শাখার সদস্য তুষার শেখ, এসএম মাহমুদুল মিঠু, শামস দীপ্ত, এমএ তাহের রহমান, শেখ নূর উদ্দীন, শাহরুখ, মো: আবু সাঈদ, জাকির রেদওয়ান, রাবি স্কুল অ্যান্ড কলেজ শাখা সভাপতি মো: আবির হাসান হিমেল প্রমুখ উপস্থিত ছিলেন।

অনলাইন আপডেট

আর্কাইভ