বৃহস্পতিবার ০২ ডিসেম্বর ২০২১
Online Edition

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ইউনিভার্সিটি স্টাডি ফোরামের আলোচনা সভা

গতকাল বুধবার রাজধানীর একটি মিলনায়তনে ইউনিভার্সিটি স্টাডি ফোরামের উদ্যোগে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২০ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় বক্তব্য রাখেন অধ্যাপক নূরুন্নবী মানিক -সংগ্রাম

ইউনিভার্সিটি স্টাডি ফোরামের উদ্যোগে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে গতকাল বুধবার আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ফোরামের সভাপতি অধ্যাপক আবদুছ ছবুর মাতুব্বরের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন অধ্যাপক নূরুন্নবী মানিক। ফোরামের সেক্রেটারি সহকারী অধ্যাপক আশিকুন্নবীর পরিচালনায় বক্তব্য রাখেন জাহিদুল ইসলাম, শাহেদ রাজন, আবু নোমান, হোসাইনুজ্জামান, মোঃ শহীদুল ইসলাম, মোঃ রফিকুল ইসলাম প্রমুখ।
বক্তারা বলেন একুশে ফেব্রুয়ারির শিক্ষা হলো অন্যায়ের কাছে মাথা নত না করা, অধিকার আদায়ে সংগ্রাম করা, জুলুমের বিরুদ্ধে রুখে দাঁড়ানো। কিন্তু দুঃখজনক হলেও সত্য আমাদেরকে ভাষা দিবসের প্রত্যাশা বাস্তবায়নে আজও সংগ্রাম করতে হয়, সভা-সমাবেশ এবং শোভাযাত্রা করতে হয় এবং বলতে হয় আজও বাস্তবায়িত হয়নি একুশের চেতনা। ভাষা আন্দোলনে যারা সংগ্রাম করেছেন ও জীবন দিয়েছেন তাদের যথোপযুক্ত মর্যাদা প্রদান করা হচ্ছে না বরং রাজনৈতিক প্রতিহীংসাপরায়ণ হয়ে ইতিহাস বিকৃত করে ভাষা আন্দোলনে যাদের অবদান ছিল তাদের অস্বীকার করা হচ্ছে। মাতৃভাষা হলো আল্লাহ তায়ালার দেয়া একটি সেরা দান সুতরাং মাতৃভাষাকে ভালোবাসা, সম্মান করা, সর্বক্ষেত্রে শুদ্ধ মাতৃভাষার চর্চা করা আমাদের জন্য অপরিহার্য। বিশ্ববাসী বাংলাভাষার আন্দোলনের প্রতি শ্রদ্ধা দেখিয়ে ২১ ফেব্রুয়ারিকে বিশ্ব মাতৃভাষা দিবস পালন করায় আমরা গর্বিত, সম্মানিত এবং কৃতজ্ঞ। বিশ্বব্যাপী বাংলা ভাষার মর্যাদা বৃদ্ধিতে আমাদের সবার মনোযোগী হওয়া দরকার। প্রেস বিজ্ঞপ্তি।

অনলাইন আপডেট

আর্কাইভ