শনিবার ১৯ সেপ্টেম্বর ২০২০
Online Edition

রাজনৈতিক প্রতিহিংসায় তাকে মৃত্যুর মুখে ঠেলে দেয়া হয়েছে

খুলনা অফিস : বাংলাদেশ জামায়তে ইসলামীর খুলনা মহানগরী আমীর মাওলানা আবুল কালাম আজাদ বলেছেন, সাবেক নায়েবে আমীর মাওলানা আবদুস সুবহানের মৃত্যুতে একজন সত্যনিষ্ঠ দলের একজন একনিষ্ঠ অগ্রসৈনিককে আমরা হারিয়েছি। আমাদের এই নেতার মৃত্যুতে আমাদের জাতীয় জীবনের এবং ইসলামী আন্দোলনের যে ক্ষতি হয়েছে তা কখনোই পূরণীয় নয়। তিনি সব সময় শাহাদাতের তামান্না পোষণ করতেন। আমরা যে প্রেক্ষাপটে তাকে হারিয়েছি তাতে নিঃসন্দেহ আল্লাহ তায়ালা তাকে শহীদ হিসাবে কবুল করে নিয়েছেন। তিনি মরহুম নায়েবে আমীর মাওলানা আব্দুস সোবহানের জীবনের নেক আমলগুলোকে কবুল ও তাদেরকে শহীদের দরজা প্রদানের জন্য মহান আল্লাহ তায়ালার দরবারে দোয়া করেন এবং তার অসমাপ্ত কাজকে সমাপ্ত করতে ইসলামী আন্দোলনকে আরও জোরদার করার আহ্বান জানান।
গতকাল শুক্রবার খুলনা মহানগরী জামায়াতে ইসলামীর উদ্যোগে মাওলানা আব্দুস সোবহানের রূহের মাগফিরাত কামনায় তাৎক্ষনিক দোয়া অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। এসময় মো. হানিফ, মো. হাফিজুর রহমানসহ প্রমুখ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
মাওলানা আজাদ আরো বলেন, মরহুম মাওলানা আব্দুস সোবহান একজন দক্ষ সংগঠক ছিলেন। তিনি তার বর্ণাঢ্য রাজনৈতিক জীবনে ইসলামী আন্দোলনের বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে গেছেন এবং জীবনের শেষদিন পর্যন্ত সংগঠনের সাথে ছিলেন। তিনি বলেন, জুলুমবাজ সরকার রাজনৈতিক প্রতিহিংসা চরিতার্থের জন্য তাকে কারারুদ্ধ করে তিলে তিলে মৃত্যুর মুখে ঠেলে দিয়েছে। বার্ধক্যের কারণে তিনি জামিন পাওয়ার হকদার হলেও তাকে জামিন দেয়া হয়নি। তিনি মরহুমের সমাজসেবামূলক কাজগুলোকে সদকায়ে জারিয়াহ হিসাবে কবুল করে নিতে মহান আল্লাহ তায়ালার কাজে দোয়া করেন।
তিনি সবসময় নেতৃত্ব বিমুখ ছিলেন। কিন্তু আল্লাহ তার ওপর বড় বড় দায়িত্ব চাপিয়েছিলেন। তিনি তা সফল ও স্বার্থকভাবে পালনও করেছেন। তিনি যে স্বপ্ন বাস্তবায়নের স্বপ্ন দেখতেন তা তিনি দেখে যেতে পারেননি। তাই আমাদেরকে এই নেতার শোককে শক্তিতে পরিণত করে ইসলামী আন্দোলনকে বেগবান করতে হবে। তিনি ইসলাম প্রতিষ্ঠার আন্দোলনে সকলকে সক্রিয় হওয়ার আহ্বান জানান।
মাওলানা আবদুস সুবহানের ইন্তিকালে মহানগরী জামায়াতের শোক
বাংলাদেশ জামায়াতে ইসলামীর সাবেক নায়েবে আমীর ও পাবনা-৫ আসনের সাবেক পাঁচবারের সংসদ সদস্য মাওলানা আবদুস সুবহানের ইন্তিকালে খুলনা মহানগরী জামায়াতে ইসলামীর নেতৃবৃন্দ গভীর শোক প্রকাশ করেছেন।
মহানগরী জামায়াতে ইসলামীর আমীর মাওলানা আবুল কালাম আজাদ, নায়েবে আমীর মাস্টার শফিকুল আলম ও সেক্রেটারি অধ্যাপক মাহফুজুর রহমান এক যৌথ বিবৃতিতে এ শোক প্রকাশ করেন। বিবৃতি নেতৃবৃন্দ শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করে বলেন, তার ইন্তিকালে আমরা একজন খ্যাতিমান আলেমে দ্বীনকে হারালাম। মরহুম সারা জীবন ইসলামী শিক্ষা বিস্তার ও আল্লাহর জমিনে আল্লাহর দ্বীন কায়েমের জন্য সংগ্রাম করে গেছেন। পাবনা অঞ্চলে জামায়াতে ইসলামীর কাজের উন্নতি অগ্রগতির পেছনে মরহুম বিরাট অবদান রেখে গেছেন। জনগণের ভোটাধিকার ও গণতন্ত্র প্রতিষ্ঠা এবং ইসলামী আন্দোলনে মরহুম অবদান রেখে গেছেন। তার জীবনের সকল নেক আমল কবুল করে আল্লাহ তাকে জান্নাতে উচ্চ মর্যাদা দান করুন।
নেতৃবৃন্দ তারা মরহুমের শোক সন্তপ্ত পরিবার-পরিজন, ভক্ত, অনুরক্তদের প্রতি গভীর সমবেদনা জানান এবং দোয়া করেন আল্লাহ তাদের এই শোক সহ্য করার তৌফিক দান করুন।
এ ছাড়া অনুরূপ বিবৃতি দিয়েছেন খুলনা উত্তর জেলা জামায়াতে ইসলামীর আমীর মাওলানা এমরান হুসাইন ও সেক্রেটারি মুন্সি মিজানুর রহমান, খুলনা দক্ষিণ জেলা জামায়াতে আমীর মাওলানা গোলাম সরোয়ার ও সেক্রেটারি এডভোকেট মোস্তাফিজুর রহমান, শ্রমিক কল্যাণ ফেডারেশনের খুলনা বিভাগ দক্ষিণের সভাপতি মাস্টার শফিকুল আলম ও সেক্রেটারি মো. আল ফিদা হোসেন, খুলনা মহানগরী ছাত্রশিবিরের সভাপতি সাদ্দাম হোসেন ও সেক্রেটারি মোশাররফ হোসেন আনসারী।

অনলাইন আপডেট

আর্কাইভ