শুক্রবার ১৪ আগস্ট ২০২০
Online Edition

হু'র নির্দেশনা: কোভিড-১৯ প্রতিরোধ করতে পারে আমলকি!

সংগ্রাম অনলাইন ডেস্ক: সৃষ্টিকর্তা তার প্রত্যেক সৃষ্টির জন্য খাদ্য নির্ধারণ করে দিয়েছেন।কিন্তু মানুষ যখন তার নির্ধারিত সীমা লংঘন করে তখনই দেখা দেয় বিপর্যয়।চীনাদের বিকৃত ও প্রকৃতি বিরুদ্ধ খাদ্যাভাসের জন্যই সৃষ্টি হয়েছে করোনা ভাইরাস, যা এখন মহামারি রূপ নিয়েছে।বন‍্যপশু, পাখি, সরিসৃপ ও কীটপতঙ্গের দেহে থাকা এই ভাইরাস মূলত  মানুষের দেহে ঢুকে ছড়িয়ে পড়েছে। ২০১৯ সালের শেষ ভাগে শুরু চীনে উদ্ভুত নোভেল করোণা ভাইরাসের।

এই মহামারি মোকাবেলায় এখনো কোন প্রতিসেধক বা আরোগ্য লাভের ঔষধ আবিষ্কৃত হয়নি।তবে বিজ্ঞানীরা বলছেন, প্রকৃতিতেই রয়েছে এই ভাইরাসের প্রতিষেধক।বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘হু’র মতে, আমলকিতে রয়েছে বিশেষ প্রতিরোধ ক্ষমতা।ইংরেজিতে এর নাম ‘Indian gooseberry’, আর বৈজ্ঞানিক নাম ‘Phyllanthus embelica’।এটি ‘আয়ুর্বেদীর অন্যতম শ্রেষ্ঠ “রসায়ন”। কাঁচা অথবা শুকনা করে রাখা আমলকির টুকরো মুখে রাখলে বহুক্ষণ মুখ লালাসিক্ত থাকবে, এবং আমলকি ভিটামিন সি এর খনি।

এরই মধ্যে এই ভাইরাসে প্রাণ গেছে ১৪৮৩ জনের। আক্রান্ত হয়েছেন ৬৫ হাজার মানুষ। এর মধ্যে যেখান থেকে করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে কেবল সেই উহানেই আক্রান্ত হয়েছেন প্রায় ৫২ হাজার মানুষ। ভাইরাসটি ইতোমধ্যে বিশ্বের কমপক্ষে ২৬টি দেশে ছড়িয়ে পড়েছে।

হু’র নির্দেশ অনুযায়ী, সাবধানতা হিসেবে পথে-ঘাটে জনবহুল জায়গায় ভালো মানের মুখোশ/মাস্ক ব্যবহার করুন। বাইরে থেকে এলে হাত সাবান দিয়ে ভালো করে ধুয়ে নিন ও পোশাক পালটান। মাংস খাওয়া যতটা পারেন এড়িয়ে চলুন, বিশেষ করে কম সিদ্ধ ও অপরিচিত মাংস। কিছুক্ষণ পর পর নিয়মিতভাবে খুব অল্প পরিমাণে পানি পান করুন। এতে মুখের ভিতরটা ও খাদ্যনালী ভিজে থাকবে এবং সংক্রমণের ভয় অনেক কমে যাবে। 

ডিএস/এএইচ

অনলাইন আপডেট

আর্কাইভ