শুক্রবার ১৮ সেপ্টেম্বর ২০২০
Online Edition

জন্মের ৩০ ঘণ্টা পর করোনা ভাইরাসে আক্রান্ত নবজাতক

৬ ফেব্রুয়ারি, বিবিসি: জন্মের মাত্র ৩০ ঘণ্টা পর চীনে এক নবজাতকের শরীরের নতুন করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে। দেশটির সংবাদমাধ্যমের খবর অনুসারে, এটিই সবচেয়ে কম বয়সী কারও আক্রান্ত হওয়ার ঘটনা।

খবরে বলা হয়েছে, শিশুটির জন্ম হয়েছে ২ ফেব্রুয়ারি ভাইরাসটি ছড়িয়ে পড়ার মূলকেন্দ্র উহান শহরে। সন্তান জন্মের পূর্বে মায়ের শরীরে এই ভাইরাস ধরা পড়েছিল। ভাইরাসটি কীভাবে শিশুর ছড়িয়েছে তা সম্পর্কে চিকিৎসকরা নিশ্চিত নন। বিশেষ করে গর্ভে নাকি জন্মের পর শিশুটি আক্রান্ত হয়েছে তা জানা যায়নি। নতুন এই ভাইরাসে ২৮ হাজার ১৮ জন আক্রান্ত ও ৫৬৩ জন নিহত হলেও খুব বেশি শিশু আক্রান্ত হওয়ার খবর পাওয়া যায়নি।

চীনা রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, বুধবার শেষ রাতের দিকে শিশুটি আক্রান্ত হয়। জন্মের সময় নবজাতকের ওজন ছিল ৩.২ কেজি। এখন অবস্থা স্থিতিশীল এবং পর্যবেক্ষণে রাখা হয়েছে।

চিকিৎসা বিশেষজ্ঞরা বলছেন, এক্ষেত্রে শিশুটি মায়ের গর্ভে থাকতেই ভাইরাসটিতে আক্রান্ত হয়ে থাকতে পারে। উহান শিশু হাসপাতালের নিওনাটাল মেডিসিন বিভাগের প্রধান চিকিৎসক জেং লিংকং বলেন, এটি আমাদের মনে করিয়ে দিলো যে মায়ের কাছ থেকে শিশুর শরীরে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার সম্ভাব্য একটি উপায়। তবে শিশুটি জন্মের পরও যে আক্রান্ত হয়ে থাকতে পারে সেটিও বিবেচনায় রাখা হচ্ছে। কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের মেইলম্যান স্কুল অব পাবলিক হেলথ’র এপিডেমিওলজিস্ট স্টিফেন মোর্স বলেন, শিশুটি প্রচলিত উপায়েই আক্রান্ত হওয়ার যথেষ্ট সুযোগ রয়েছে। মায়ের কাশির সঙ্গে ভাইরাসটি শিশুর শরীরে ছড়াতে পারে।

অনলাইন আপডেট

আর্কাইভ