শুক্রবার ১৮ সেপ্টেম্বর ২০২০
Online Edition

তুরস্কের ভ্যানপ্রদেশে তুষারধসে নিহত ৩৮

৬ ফেব্রুয়ারি, আল জাজিরা, ওয়াশিংটন টাইমস : তুরস্কের পূর্বাঞ্চলীয় ভ্যানপ্রদেশে ব্যাপক তুষারধসে ৩৮ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও অর্ধশতাধিক।

নিহতদের মধ্যে উদ্ধারকর্মীরাও আছেন। এ ছাড়া আরও অনেকে বরফের নিচে আটকা পড়ে আছে বলে আশঙ্কা করা হচ্ছে। তবে তুষারপাত চলমান থাকায় উদ্ধারকাজে বিঘ্ন সৃষ্টি হচ্ছে।  পাহাড়বেষ্টিত ভ্যানপ্রদেশের বাহসেসারা শহরে মঙ্গলবার বিকালে প্রথম তুষারধসে ৫ জন নিহত হন। পরে তাদের উদ্ধার করতে গিয়ে আরেকটি তুষারধসে গত বুধবার দুপুরে বাকি ৩৩ জন নিহত হন।

তুরস্কের দুর্যোগ ও জরুরি বিভাগ জানিয়েছে, উদ্ধারকর্মীরা প্রথম তুষারধসে নিখোঁজ আটজনকে উদ্ধার করে, যাদের মধ্যে ৫ জন প্রচণ্ড ঠাণ্ডায় মারা যান।

আরও দুজন নিহতের সন্ধান করছিল উদ্ধারকর্মীরা। এ সময় দ্বিতীয় তুষারধসে ৩৩ জন নিহত হয়েছে।

দুর্ঘটনার পর আঙ্কারা থেকে ৭৫ জন বিশেষ উদ্ধারকারী কর্মকর্তাসহ একটি বিশেষ সামরিক বিমানে ভ্যানপ্রদেশে গেছে বলে জানিয়েছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়।

ভ্যানপ্রদেশের গভর্নর মেহমেট এমিন বিলমেজ জানিয়েছেন, জরুরি উদ্ধার দলগুলো এখনও তুষারের নিচে অন্য সহকর্মীদের সন্ধান করছে।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, বুধবার ৩০ কর্মীকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তবে তাদের অবস্থার বিষয়ে আর কোনো তথ্য জানতে পারেনি মন্ত্রণালয়।

তুরস্কের রাষ্ট্রপতি রিসেপ তাইয়েপ এরদোগান উদ্ধার প্রচেষ্টা সম্পর্কে তথ্য পেতে স্বরাষ্ট্রমন্ত্রী সুলায়মান সোয়ালুর সঙ্গে কথা বলেছিলেন বলে জানিয়েছেন রাষ্ট্রপতি।

এর আগে ২০০৯ সালে উত্তর-পূর্বাঞ্চলীয় গুমুশনপ্রদেশে তুষারপাতের ফলে জিগানা পাহাড়ে ১১ জন আরোহী নিহত হয়েছিলেন।

অনলাইন আপডেট

আর্কাইভ