শুক্রবার ১৮ সেপ্টেম্বর ২০২০
Online Edition

আইআইইউসি’র আন্তঃ বিশ্ববিদ্যালয় হ্যাকাথন সমাপ্ত 

গতকাল শেষ হলো আই.আই.ইউ.সি টেক ফেস্ট ২০২০-এর আকর্ষণীয় একটানা ২৪ ঘন্টাব্যাপী প্রথম ইভেন্ট “ওয়েলকাস্ট আই.আই.ইউ.সি ইন্টার ইউনিভার্সিটি হ্যাকাথন ২০২০” (Inter University Hackathon 2020)। আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম-এর ফ্যাকাল্টি অফ সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং অনুষদের উদ্যোগে এই হ্যাকাথনের আয়োজন করা হয়। এখানে বাংলাদেশের বিভিন্ন সরকারী ও বেসরকারী বিশ্ববিদ্যালয় থেকে সর্বমোট ৫৮টি দলে ১৭১ জন অংশগ্রহণকারী অংশগ্রহণ করেন। উক্ত হ্যাকাথনের চ্যালেঞ্জ ছিল, “Developing an effective digital monitoring tool for the rural road development”.

অংশগ্রহণকারী দলসমূহ ২৪ ঘন্টা সময়ের মধ্যে উল্লেখিত চ্যালেঞ্জ সমাধানের চেষ্টা করেন। হ্যাকাথন ২০২০ এর উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রামের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের আসোসিয়েট প্রফেসর, কম্পিউটার ক্লাবের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ও ইন্টার ইউনিভার্সিটি হ্যাকাথন ২০২০-এর অর্গানাইজিং চেয়ার শহিদুল ইসলাম খান নাঈম। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আই.আই.ইউ.সি সাইন্স ফ্যাকাল্টির সম্মানিত ডীন প্রফেসর ড. মোঃ দেলোয়ার হোসেন, বিশেষ অতিথি ছিলেন ইটিই বিভাগের লেকচারার এবং হ্যাকাথন অর্গানাইজিং কমিটির মেম্বার সেক্রেটারি আবু জাফর মো. ইমরান, ইইই বিভাগের লেকচারার মোহাম্মদ ইফতেখার। 

সভাপতিত্ব করেন কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান তানভীর আহসান। উদ্বোধনী অনুষ্ঠানের শেষে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের জন্য হ্যাকাথনের করনীয় শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়, যেখানে নির্দেশনা প্রদান করেন লিডস কর্পোরেশনের টেকনিকাল সেলস ইঞ্জিনিয়ার এবং আই.আই.ইউ.সি কম্পিউটার ক্লাবের আউটগোয়িং জেনারেল সেক্রেটারি আইমানুর রহমান।

“ওয়েলকাস্ট ইন্টার ইউনিভার্সিটি হ্যাকাথন ২০২০” এর বিচারক হিসেবে উপস্থিত ছিল্নে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সম্মানিত শিক্ষকমণ্ডলী ও বিভিন্ন ইন্ডাস্ট্রি থেকে আগত এক্সপার্টবৃন্দ। বিচারক হিসেবে ছিলেন ডঃ মোহাম্মদ শামসুল আরেফীন (Prof., Dept of CSE, CUET), ডঃ মোহাম্মদ সানাউল্লাহ চৌধুরী (Prof., Dept of CSE, CU), মোহাম্মদ মাহামুদুর রহমান (Asst Prof., Dept of CSE, IIUC), মোহাম্মদ খলিলুজ্জামান (Asst Prof., Dept of CSE, IIUC), শায়হান আমিন চৌধুরী (Asst. Prof., Dept. of CSE, IIUC)। ইন্ডাস্ট্রি থেকে বিচারক ছিলেন ইঞ্জিনিয়ার মোহাম্মদ তৌফিকুল ইসলাম (Country Deirector, HONOR Smartphone Bangladesh), মোহাম্মদ মাহাদী হাসান (MICROSOFT MVP, Leads Senior Software Architect & Manager, LEADS Corp. Ltd.), ইঞ্জিনিয়ার মোহাম্মদ আরিফ হাসনাইন (Chairman, Welcast group), ইঞ্জিনিয়ার আরাফাতুর রহমান (Founder & CEO, Binary Image), মোহাম্মদ ইমরান হোসাইন (Software Eng., Brainstation-23 Ltd.) এবং রাশিদ আল শাফি (Software Engineer, Samsung R&D)। অনুষ্ঠানে বিচার সমন্বয়কারী হিসেবে দায়িত্ব পালন করেন শহিদুল ইসলাম খান নাইম স্যার। 

এই আকর্ষণীয় ইভেন্ট এর সম্মানিত স্পন্সর হিসাবে ছিলেনঃ টাইটেল স্পন্সর ওয়েলকাস্ট গ্রুপ, প্লাটিনাম স্পন্সর লিডস কর্পোরেশন লিঃ, গোল্ড স্পন্সর Honor স্মার্টফোন বাংলাদেশ। হ্যাকাথনের সর্বোপরি ট্যাকনিকাল সাপোর্ট প্রদান করে আইটি-ক্যাপ, আই.আই.ইউ.সি ডাটা সাইন্স রিসার্চ গ্রূপ এবং আই.আই.ইউ.সি কম্পিউটার ক্লাব। প্রেস বিজ্ঞপ্তি।

 

অনলাইন আপডেট

আর্কাইভ