সোমবার ০১ জুন ২০২০
Online Edition

ইদলিবে সিরিয়ার সেনাবাহিনীর ওপর হামলায় নিহত ৪০

২৪ জানুয়ারি, ইন্টারনেট : বিদ্রোহী নিয়ন্ত্রিত ইদলিবে সিরিয়ার সরকারি বাহিনীর ওপর বড় ধরনের হামলা হয়েছে বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানা। সিরিয়ার প্রেসিডেন্ট বাসার আল আসাদের মিত্র রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, বৃহস্পতিবারের এই হামলায় অন্তত ৪০ জন সেনা সদস্য নিহত ও অপর ৮০ জন আহত হয়েছে। মস্কো বলছে, বুধবার রাতে শুরু হওয়া হামলায় বিদ্রোহীরা ইদলিবের দুটি বসতির নিয়ন্ত্রণ নিয়ে নিলে সিরীয় সেনারা অবস্থান ছেড়ে দিয়ে নিরাপদ এলাকায় সরে যায়। তবে ওই অঞ্চলে কোনও ধরনের হামলা হয়নি বলে দাবি করেছে বিদ্রোহীরা। সিরিয়ার গৃহযুদ্ধে বিদ্রোহীদের সর্বশেষ অবস্থান রয়েছে ইদলিবে। সম্প্রতি সেখানে অভিযান জোরালো করে রাশিয়া ও সিরিয়ার সেনা সদস্যরা। এর জেরে গত কয়েক সপ্তাহে এই অঞ্চল ছেড়ে পালিয়েছে লাখ লাখ মানুষ।

সিরিয়ার বার্তা সংস্থা জানিয়েছে, বৃহস্পতিবারের হামলায় গাড়ি বোমার বিস্ফোরণ ও ভারী গুলীবর্ষণের ব্যবহার করা হয়েছে। হামলার জেরে কয়েকটি এলাকায় আবারও সেনা মোতায়েন করতে হয়েছে।

বিদ্রোহীদের জোট ন্যাশনাল লিবারেশন ফ্রন্টের মুখপাত্র নাজি আল মুস্তফা সিরিয়ার বার্তা সংস্থা এবং রুশ সরকারের দাবি অস্বীকার করেছেন। তিনি দাবি করেন, এই ধরনের কোনও হামলার ঘটনা ঘটেনি। তিনি বলেন, এই সপ্তাহের শুরুতে তাদের ওপর হামলা চালানোর জবাবে একবারই সরকারি বাহিনীর ওপর পাল্টা হামলা চালানো হয়।

তবে মস্কো বলছে, বিভিন্ন গ্রুপের বিদ্রোহীরা সাম্প্রিতক হামলায় জড়িত। তাদের দাবি, সিরিয়ার সরকারি বাহিনীর প্রতিরোধে অন্তত ৫০ জন বিদ্রোহী নিহত ও অপর ৯০ জন আহত হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ