ঢাকা, সোমবার 1 June 2020, ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭, ৮ শাওয়াল ১৪৪১ হিজরী
Online Edition

সৌদিতে করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তির সন্ধান

সংগ্রাম অনলাইন ডেস্ক: থাইল্যান্ড, যুক্তরাষ্ট্র, জাপান, দক্ষিণ কোরিয়া ও তাইওয়ানের পর এবার সৌদি আরবে পাওয়া গেছে নতুন করোনা ভাইরাসে আক্রান্ত এর রোগী। 

সৌদি আরবের দক্ষিণ পশ্চিমাঞ্চলের একটি হাসপাতালে কর্মরত এক ভারতীয় নার্স এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। বৃহস্পতিবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এই খবর নিশ্চিত করেছে।

এদিকে রহস্যময় করোনাভাইরাসে চীনে ২৫ জনের মৃত্যুর পরে দেশটির পাঁচ শহরকে কার্যত ‘বন্দি’ করে রেখেছে চীনা সরকার।তা সত্ত্বেও প্রতিদিন ছড়িয়ে পড়ছে নতুন এই প্রাণঘাতি ভাইরাস।

ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী ভি মুরলীধরন সৌদি আরবে কর্মরত তাদের এক নার্স করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার খবরের সত্যতা নিশ্চিত করেছেন। তিনি বলেন, আক্রান্ত নার্স জেদ্দার আসির ন্যাশনাল হাসপাতালে চিকিৎসাধীন। করোনাভাইরাসে আক্রান্তের যেন দ্রুত চিকিৎসা হয় তা নিশ্চিত করার জন্য পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করকে চিঠি লিখেছেন কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন।

এদিকে রহস্যময় এই ভাইরাস ব্যাপকভাবে ছড়িয়ে পড়ায় সতর্কতা জারি করেছে বেইজিং। সে অনুযায়ী ওই পাঁচ শহরে কোনও বিমান ওঠানামা করবে না। ট্রেন ছাড়বে না। বাসিন্দাদের বলা হয়েছে, খুব প্রয়োজন ছাড়া শহরের বাইরে না বের হতে।

অন্যদিকে এখনও জানা যায়নি ঠিক কোন উৎস থেকে এই ভাইরাসটি ছড়িয়েছে। ধারণা করা হচ্ছে, বিষধর সাপ থেকে এই ভাইরাসটি ছড়িয়ে থাকতে পারে। চীনের উহান শহরের সি-ফুড ও মাছ-মাংসের বাজার থেকে ভাইরাসটি ছড়িয়েছে। এই বাজারে বিভিন্ন ধরনের বন্যপ্রাণীর মাংস বেআইনিভাবে বিক্রি হতো।

ভাইরাসটি ব্যাপক বিস্তারের পর চীন সরকার জরুরী অবস্থা জারি করে এবং ভাইরাসটির উৎস উহান, হুয়াংগ্যাং ও ইঝৌ শহরকে ‘লকডাউন’ ঘোষণা করা হয়।

ডিএস/এএইচ

অনলাইন আপডেট

আর্কাইভ