বৃহস্পতিবার ০২ ডিসেম্বর ২০২১
Online Edition

দেশে ভিক্ষুকের সংখ্যা আড়াই লাখ

 

সংসদ রিপোর্টার: দেশে আড়াই লাখ ভিক্ষুক রয়েছে বলে সংসদে জানিয়েছেন সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ। দেশের জেলা প্রশাসক কার্যালয়গুলো থেকে পরিচালিত জরিপে এ সংখ্যা পাওয়া গেছে বলে জানিয়েছেন মন্ত্রী। ভিক্ষুকদের পুনর্বাসনে চলতি অর্থ বছরে চার কোটি টাকা বরাদ্দ রয়েছে বলেও তিনি জানান।

গতকাল সোমবার বিকেলে একাদশ জাতীয় সংসদ অধিবেশনের ষষ্ঠ অধিবেশনের দ্বিতীয় দিনে মন্ত্রীদের জন্য নির্ধারিত প্রশ্ন-উত্তর পর্বে সরকারি দলের সদস্য দিদারুল আলমের এক প্রশ্নের জবাবে সমাজকল্যাণমন্ত্রী এ তথ্য জানান। এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সভাপতিত্ব করেন। প্রশ্নত্তোর টেবিলে উত্থাপিত হয়।

সমাজকল্যাণমন্ত্রী বলেন, বাংলাদেশে ভিক্ষুকের সংখ্যা নির্ধারণের জন্য সমন্বিতভাবে কোনো জরিপ পরিচালিত হয় না। তবে বিভিন্ন জেলায় জেলা প্রশাসকদের মাধ্যমে জরিপ পরিচালিত হচ্ছে। দেশের সব জেলায় জেলা প্রশাসক ও উপ-পরিচালক জেলা সমাজসেবা কার্যালয় থেকে পাঠানো ভিক্ষুক পুনর্বাসনের চাহিদা পত্র থেকে জানা যায় যে মোট আড়াই লাখ ভিক্ষুক রয়েছে দেশে। এ ভিক্ষুকদের পুনর্বাসনের জন্য মোট ৪৫০ কোটি টাকা বরাদ্দ চাওয়া হয়। এর পরিপ্রেক্ষিতে ২০১৮-১৯ অর্থ বছরে ভিক্ষুক পুনর্বাসন ও বিকল্প কর্মসংস্থান কর্মসূচিততে প্রাপ্ত তিন কোটি টাকা জেলাগুলোতে পাঠানো হয়। ২০১৯-২০ অর্থ বছরে চার কোটি টাকা বরাদ্দ রয়েছে। এ তথ্য অনুসারে দেশের ০.১৭ ভাগ মানুষ ভিক্ষাবৃত্তির মাধ্যমে জীবিকা নির্বাহ করে। ভিক্ষুক পুনর্বাসনে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জেলা প্রশাসকদের কাছে আর্থিক সহায়তা পাঠানো হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ