ঢাকা, সোমবার 13 July 2020, ২৯ আষাঢ় ১৪২৭, ২১ জিলক্বদ ১৪৪১ হিজরী
Online Edition

পারস্য উপসাগরীয় অঞ্চলে বেসামরিক বিমান চলাচল বন্ধের ঘোষণা

সংগ্রাম অনলাইন ডেস্ক: ইরাকে মার্কিন দুই সেনাঘাঁটিতে ইরানের ক্ষেপণাস্ত্র হামলার ঘটনার সূত্র ধরে পারস্য উপসাগরীয় এলাকায় বেসামরিক বিমান চলাচল বন্ধ ঘোষণা করল যুক্তরাষ্ট্র। কাশেম সোলাইমানি হত্যার প্রতিশোধ হিসেবে বুধবার (৮ জানুয়ারি) সকালে ইরাকের মার্কিন দুই সেনাঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। ইরাকের ওই দুই সেনাঘাঁটিতে এক ডজনেরও বেশি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে ইরান। এ তথ্য নিশ্চিত করেছে পেন্টাগন।

ইরানের এই ক্ষেপনাস্ত্র হামলা পরপরই ইরাক, ইরান, পারস্য উপসাগর এবং ওমানের উপসাগরীয় অঞ্চলে বিমানের ওপর বিধিনিষেধ জারি করে দিয়েছে যুক্তরাষ্ট্র। ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনে দেখানো হয়েছে, দেশটির শীর্ষ জেনারেল কাশেম সোলাইমানিকে ড্রোন হামলায় হত্যার জবাবে এ হামলা করা হলো। হামলার পর ইরানের ইসলামী রেভল্যুশনারি গার্ড (আইআরজিসি) এক বিবৃতিতে বলে, লেফটেন্যান্ট জেনারেল কাশেম সোলাইমানির ওপর আগ্রাসী মার্কিন সেনাদের সন্ত্রাসী ও অপরাধমূলক হামলার কঠোর জবাব দিতে এইন আল-আসাদ ঘাঁটিকে মাটির সঙ্গে মিশিয়ে দেওয়া হয়।

গত ৩ জানুয়ারি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সরাসরি নির্দেশে ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর কুদস ফোর্সের প্রধান জেনারেল কাশেম সোলাইমানিকে ড্রোন হামলা চালিয়ে হত্যা করে মার্কিন সেনারা। আজ (বুধবার) সকালে তার দাফন সম্পন্ন হয়েছে। দাফনের শেষ হবার আগেই প্রতিশোধমূলক হামলা শুরু করেছে ইরান।

ডিএস/এএইচ

অনলাইন আপডেট

আর্কাইভ