মঙ্গলবার ২২ সেপ্টেম্বর ২০২০
Online Edition

ব্যস্ত সময় পার করছেন চরফ্যাশনের লেপ-তোষকের কারিগররা

এম, লোকমান হোসেন, চরফ্যাশন (ভোলা) থেকে : শীতের তীব্রতা বাড়ার আগেই ভোলার  চরফ্যাশন উপজেলায় লেপ-তোষকের কারিগররা ব্যস্ত হয়ে পড়ছে। সকাল থেকে গভীর রাত পর্যন্ত বিরামহীনভাবে শীত নিবারণের জন্য গরম লেপ-তোষক তৈরিতে ব্যস্ত। অর্ডার অনুযায়ী ও তুলার উপর নির্ভর করে বিভিন্ন রকমের লেপ তোষক তৈরি করছেন তারা।

সরেজমিনে জানা যায়, বাজারের কারিগরদের তৈরি লেপের কদর দেশের প্রায় প্রত্যেক অঞ্চলে রয়েছে। শীত মৌসুমের শুরুর প্রায় ২ মাস আগে থেকে এখানকার লেপ-তোষক তৈরির কারিগরদের কাজের চাপ বাড়তে থাকে। উপজেলার প্রত্যন্ত অঞ্চলের চাহিদা মিটিয়ে  জেলার বিভিন্ন স্থানে এগুলো সরবরাহ করা হয়। স্থানীয় বাজারের বেশ কয়েকজন কারিগর জানায়, তুলার উপর নির্ভর করে লেপ-তোষক তৈরি করা হয়। তবে সাধারণ ক্রয় ক্ষমতার মধ্যে রেখে এগুলো প্রস্তুত করা হয়ে থাকে। ৭শ থেকে ৪ হাজার টাকার মুল্যের লেপ-তোষকগুলো বেশি বিক্রি হয়। সাথে অর্ডারও হয় বেশি। তবে গরীব ও দুস্থদের কথা বিবেচনায় রেখে এগুলো বেশি তৈরি করা হয়। তবে শীতের তীব্রতা বাড়ার  আগেই ব্যস্ত হয়ে পড়ছে ব্যবসায়ীরা। রাতদিন এগুলো তৈরিতে কাজ করে যাচ্ছে ধুনকাররা। চরফ্যাশনের চেয়ারম্যান বাজারের  লেপ ব্যবসায়ী মো: জাহানগীর সিকদার সাংবাদিককে জানান, শীতের শুরুতে লেপ-তোষকের চাহিদা তুলনামুলক কম থাকলেও শীতের তীব্রতা বাড়লে এগুলো বিক্রির চাহিদাও বৃদ্ধি পায়।

বিভিন্ন দামের রকমারি কভারের লেপ-তোষক তৈরির সাথে সাথে তুলোর তারতম্যের ভিত্তিতে দাম হয়ে থাকে বিভিন্ন রকম। তবে মধ্যবিত্ত শ্রেণির মানুষেরা বেশি এগুলো কেনাকাটা করছে বলে জানান।

অনলাইন আপডেট

আর্কাইভ