বৃহস্পতিবার ০১ অক্টোবর ২০২০
Online Edition

খাগড়াছড়িতে ভূমি কমিশন অফিস সম্মুখে অবস্থান ধর্মঘট ও স্মারক লিপি এবং প্রতিবাদ সমাবেশ

আব্দুল্লাহ আল মামুন, খাগড়াছড়ি থেকে : পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইন সংশোধনের দাবিতে খাগড়াছড়িতে ভূমি কমিশনের অফিস সম্মুখে অবস্থান ধর্মঘট, প্রধানমন্ত্রীর বরাবরে স্মারকলিপি ও প্রতিবাদ সমাবেশ করেছে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ।

সংগঠনটির আহবায়ক ইঞ্জিনিয়ার আলকাছ আল মামুন ভূইয়ার নেতৃতে গতকাল সোমবার সকাল ১১ টার দিকে মাস্টার পাড়া সড়কে অবস্থিত পার্বত্য ভূমি কমিশন অফিস সম্মুখে অবস্থান কর্মসূচী পালন করা হয়। এ সময় মাস্টার পাড়া সড়কের উপর প্রায় ২ ঘন্টাব্যাপী প্রতিবাদ সমাবেশও করেছে সংঘঠনটি। সমাবেশ শেষে খাগড়াছড়ি জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীর বরাবরে স্মারকলিপিও প্রদান করা হয়।

সমাবেশে বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রামে বসবাসরত বাঙ্গালীদেরকে পার্বত্য চট্টগ্রাম থেকে ভূমিহারা করার চক্রান্ত হচ্ছে। যে ভূমি কমিশন গঠন করা হয়েছে সেখানে তিন পার্বত্য জেলা থেকে বাঙ্গালীদের পক্ষে কথা বলার জন্য কোন প্রতিনিধি রাখা হয়নি। একজন অবসরপ্রাপ্ত বিচারপতিকে প্রধান করে সেখানে ৭ সদস্যের কমিটি করা হয়েছে। যেখানে উপজাতিদের থেকে তিন পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান হচ্ছেন এই ভূমি কমিশনের সদস্য, তিনজন রাজা হচ্ছেন ভূমি কমিশনের সদস্য, একজন আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান সহ সাত সদস্যের ভূমি কমিশনে বাঙ্গালীদের কোন প্রতিনিধি রাখা হয় নাই। তাই পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন (সংশোধন) আইন-২০১৬ সংশোধন পূর্বক বাঙ্গালী প্রতিনিধি অন্তর্ভূক্ত করার দাবী জানানো হয়। 

প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন নাগরিক পরিষদের আহবায়ক ইঞ্জিনিয়ার আলকাছ আল মামুন ভুইঞা, সাবেক মেয়র আলমগীর কবির, স্টিয়ারিং কমিটির সদস্য আব্দুল মজিদ, আনিসুজ্জামান ডালিম, নারী নেত্রী সালমা আহম্মেদ মৌ, আসাদুল্লাহ আসাদ, মাইন উদ্দিন প্রমূখ।

 

অনলাইন আপডেট

আর্কাইভ