বৃহস্পতিবার ০১ অক্টোবর ২০২০
Online Edition

কয়েকটি আলোচিত-সমালোচিত ঘটনা

খুলনা অফিস : ২০১৯ সালে বিভিন্ন ঘটনার প্রতিবাদে ও মামলা প্রত্যাহারের দাবিতে খুলনার সাংবাদিকদের কিছুটা সময় কেটেছে রাজপথে। অন্যদিকে, গত ১৮ জানুয়ারি দিবাগত রাতে সোনাডাঙ্গা বাস টার্মিনাল এলাকায় মেহেদী হাসান (১৭) ও আক্তার হোসেন (৫৫) জোড়া হত্যাকান্ডের শিকার হন। বছরের প্রায় প্রতিটি মাসেই হত্যাকান্ডে ঘটনা ছিল খুলনায়। এছাড়া ১০ ফেব্রুয়ারি রাতে লবণচরা থানার অদূরে প্রাইভেটকার ও সিমেন্ট ভর্তি ট্রাকের সংঘর্ষে ঘটনাস্থলেই পাঁচজন নিহত হন। ১২ ফেব্রুয়ারি দুপুরে বিএল কলেজের সহযোগী অধ্যাপক কিশোর কুমার ট্রাকের ধাক্কায় নিহত হন। পরে বিক্ষোভে ফেটে পড়েন শিক্ষার্থীরা। পরদিন খুমেক’র শেষবর্ষের ছাত্র আরিফুল ইসলাম আকাশ (২২) সড়ক দুর্ঘটনায় নিহত হয়। এভাবে সারাবছরে খুলনাতে সড়ক দুর্ঘটনা লেগেই ছিল। ১৭ ফেব্রুয়ারি মাইজভান্ডারী ওরসে যাওয়ার পথে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার চৌদ্দগ্রামে সড়ক দুর্ঘটনায় খুলনার পাঁচজন নিহত হন। ২৫ ফেব্রুয়ারি পৃথক সড়ক দুর্ঘটনায় দুইজন চিকিৎসক ও তাদের প্রাইভেটকার চালক এবং স্বাস্থ্য সহকারী নিহত হন। এ বছরে আনন্দের খবর হল হারানো জাতীয় পরিচয়পত্র খুলনা থেকেই মুদ্রণ ও বিতরণ শুরু হয়: ফলে ভোগান্তি কমে জনসাধারণের।

এদিকে, ৭ মার্চ নগরীর বিভিন্ন স্থান থেকে পাঁচ খন্ড সাতক্ষীরার কলেজ ছাত্র হাবিবুর রহমান সবুজের লাশ উদ্ধার করে পুলিশ। গত ৮ মার্চ দৌলতপুরে কৃষি কলেজের পেছনে পুলিশের সাথে ‘বন্দুকযুদ্ধে’ মিরাজুল ইসলাম মিরাজ নিহত হয়। এছাড়া সুন্দরবন ও ডুমুরিয়াসহ খুলনাতে বেশ কয়েকটি ‘বন্দুকযুদ্ধ’র ঘটনা ঘটেছে। অন্যদিকে, গত ২০ মার্চ স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক হিসাব রক্ষক আফজাল হোসেনের মুজগুন্নীর দু’টি প্লট ক্রোক করে দুদক। এ বছরে বেশ কয়েকটি অভিযান চালিয়ে খুলনাবাসীর সাধুবাদ কুড়িয়েছে দুদক, তবে রাঘব-বোয়ালরা রয়ে যায় ধরাছোঁয়ার বাইরেই। এদিকে, নয় বছর পর গত ২১ মার্চ যুবলীগের কেন্দ্রীয় ভাইস-চেয়ারম্যান কাউন্সিলর শহিদ ইকবাল বিথার হত্যা মামলায় চার্জগঠন করে আদালত।

রাজনীতিতে শেষ বলে কিছু নেই; তাই ২৪ মার্চ শহিদ হাদিস পার্কে অনাড়ম্বর সংবর্ধনা অনুষ্ঠানে ১২ জন কাউন্সিলর আওয়ামী লীগে যোগদান করেন। এদিকে, ৩১ মার্চ অনুষ্ঠিত উপজেলা পরিষদ নির্বাচনে তেরখাদা, দাকোপ, কয়রা ও দিঘলিয়া এ চারটিতে নৌকার পরাজয়ে স্বতন্ত্র প্রার্থী, বটিয়াঘাটা ও ফুলতলায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় এবং রূপসা ও পাইকগাছায় নৌকার প্রার্থী বিজয় করে। প্রতীক দ্বন্দ্বে স্থগিত হওয়া ডুমুরিয়ায় নির্বাচন হয় ১৮ জুন। সারাদেশের ন্যায় পঞ্চম উপজেলা নির্বাচনে অংশ নেয়নি খুলনা বিএনপি।

যুবলীগের প্রয়াত কেন্দ্রীয় নেতা মেজবাহ হোসেন বুরুজের ভাই ঠিকাদার মিজানুর রহমান বালা হত্যা মামলায় মহিলা লীগের কেন্দ্রীয় নেত্রী সাবিহা খাতুনকে গ্রেফতারপূর্বক রিমান্ডে নেয় পুলিশ।

প্রতারণা ও জাল জালিয়াতির মাধ্যমে ট্রাস্ট ব্যাংক খুলনা ও দৌলতপুর শাখা থেকে সাড়ে ৮ কোটি টাকা আত্মসাতের ঘটনা প্রকাশ পায় দুদুকের তদন্তে। এ দু’টির শাখা ম্যানেজারসহ ছয় কর্মকর্তাকে বরখাস্ত করে মামলাটি তদন্তভার নেয় দুদক। প্রিমিয়ার ব্যাংক খুলনা শাখা থেকে প্রায় ৬০ কোটি টাকা ঋণ গ্রহণের পর প্রতারণার মাধ্যমে আত্মসাতের অভিযোগে তিন ব্যবসায়ীর বিরুদ্ধে গত ১৯ আগস্ট মামলা করে দুদক। এ দু’টি ঘটনা ছাড়াও মোটা অংকের অর্থ তছরূপে কয়েকটি শিরোনাম হয়েছে স্থানীয় দৈনিক পত্রিকায়।

দুঃসংবাদ হলো-উৎস ঠিক না করে ভুলে ভরা ডিপিপি জমা দেয়ায় সাত কর্মকর্তাকে দায়ী করে দক্ষিণ-পশ্চিমাঞ্চলে পাইপ লাইনে গ্যাস সরবরাহ প্রকল্পটি স্থগিত করে দেয়া হয় এ বছরেই। গ্যাস বিতরণ নেটওয়ার্ক নির্মাণে ব্যয় দেখানো হয়েছে ৩৫০ কোটি টাকা। আবার, দুদুকের অভিযানে গত ১৬ এপ্রিল দুর্নীতি ও অনিয়মের প্রমাণ পাওয়ায় খুলনা জেলা কারাগারের তিন কারারক্ষীকে প্রত্যাহার করে নেয়া হয়।

বছর জুড়ে খুলনার শিল্পাঞ্চলে ছিল পাটকল প্রমিকদের অসন্তোষ। রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকরা বেতন-ভাতাসহ মজুরি কমিশন বাস্তবায়নসহ ১১ দফার দাবিতে বিক্ষুব্ধ। পুলিশ বক্সে পাটকল শ্রমিকদের হামলায় চার পুলিশ সদস্য আহতের ঘটনা ঘটে ৪ এপ্রিল। সর্বশেষ আমরণ অনশন কর্মসূচিতে অসুস্থ হয়ে পড়ায় দুইজন শ্রমিকদের মৃত্যু হয়েছে।

প্রতিবছরের ন্যায় এবছরে প্রাকৃতিক দুর্যোগ পিছু ছাড়েনি উপকূলীয় জেলা খুলনার। গত ৩ মে সন্ধ্যায় খুলনা অঞ্চলে আঘাত হানে ঘূর্ণিঝড় ‘ফণী’। ভেঙে তছনছ হয়ে যায় উপকূলীয় বেড়িবাঁধ; স্বপ্ন ভঙ্গ হয় উপকূলবাসীর। সারাদেশে অন্তত ১৯ জন প্রাণ হারায়। আবার ৯ নবেম্বর উপকূলে আঘাত হানে ঘূর্ণিঝড় ‘বুলবুল’। এতে লন্ডভন্ড হয়ে যায় গোটা দক্ষিণ-পশ্চিমাঞ্চল। সাত জেলায় নিহত হন অন্তত ২৪ জন।

সুসংবাদ হল-১৫ সেপ্টেম্বর সফিকুর রহমান পলাশকে আহ্বায়ক ও শেখ শাহজালাল হোসেন সুজনকে যুগ্ম-আহ্বায়ক করে ২৫ সদস্যের আংশিক কমিটি ঘোষণা করায় দীর্ঘ ১৭ বছরের স্থবিরতার অবসান ঘটে খুলনা মহানগর যুবলীগের।

নিত্যপ্রয়োজনীয় পণ্য-দ্রব্য, চাল, এলপি গ্যাস, নির্মাণ সামগ্রীর মূল্য বৃদ্ধিতে দুর্ভোগে পড়েন নির্দিষ্ট আয়ের মানুষ। আর ১৩ সেপ্টেম্বর থেকে সারাদেশের মতো খুলনাতেও পেঁয়াজের সংকট শুরু হয়। পরে ভারত পেঁয়াজ রফতানি বন্ধ করলে বাজারে চরম পেঁয়াজ সংকটের সৃষ্টি হয়। পেঁয়াজের মূল্যে রেকর্ড পরিমাণ উচ্চমূল্যে ত্রিপল সেঞ্চুরীতে অতিক্রম করে। পেঁয়াজ সংকটের মধ্যে লবণ সংকটের গুজবেও মেতে উঠে সরলমনারা।

বছরের মাঝামাঝি থেকে সারাদেশের ন্যায় খুলনাতেও মহামারী আকারে ছড়িয়ে পড়ে এডিস মশা। শুধু খুলনাতে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয় ২১শ’ জন; মারা গেছে ২৬ জন। নগরবাসীর প্রত্যাশা পূরণে নগরীতে যানজট কমাতে গত ১ অক্টোবর থেকে ইজিবাইকের লাইসেন্স দেয়া শুরু করে কেসিসি। গত ১০ ডিসেম্বর প্রথমবারের মতো মহানগরসহ খুলনা জেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন এক মঞ্চে অনুষ্ঠিত হয়। এ সম্মেলনে নেতৃত্বেরও কিছুটা পরিবর্তন আসে।

অন্যদিকে, রাষ্ট্রের স্পর্শকাতর ও গুরুত্বপূর্ণ তথ্য ভারতে পাচারের অভিযোগে গ্রেফতার পুলিশ সদস্য দেব প্রসাদ সাহা খুলনার তেরখাদা উপজেলা সদরের সাহাপাড়ার মৃত সুরেন্দ্রনাথ সাহার ছেলে। রাষ্ট্রদ্রোহী কর্মকান্ডে জড়িত থাকার এ ঘটনাটি চরমভাবে ব্যথিত করে খুলনাবাসীকে।

আশার খবর হলো-গত ৪ এপ্রিল খুলনা কৃষি বিশ্ববিদ্যালয় শিক্ষা কার্যক্রমের উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এ বছর থেকেই পাঠকার্যক্রম শুরু করলো প্রতিষ্ঠানটি। অন্যদিকে, বিশ্ববিদ্যালয় ও প্রতিষ্ঠিত গবেষণা প্রতিষ্ঠান নিয়ে স্পেনের সিগমো ল্যাব ও যুক্তরাষ্ট্রের স্কপাস পরিচালিত আন্তর্জাতিক র‌্যাংকিংয়ে খুলনা বিশ্ববিদ্যালয় উদ্ভাবনীতে প্রথম ও গবেষণায় দ্বিতীয় অবস্থান অর্জন করে এবছরে খুলনাবাসীর জন্য গৌরব বয়ে আনে।

 

অনলাইন আপডেট

আর্কাইভ