বৃহস্পতিবার ০১ অক্টোবর ২০২০
Online Edition

পর্যবেক্ষকদের ৩১ ডিসেম্বরের মধ্যে আবেদন করতে হবে

স্টাফ রিপোর্টার: ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের নির্বাচন পর্যবেক্ষণ করতে আগ্রহী দেশীয় পর্যবেক্ষকদের আবেদন আহ্বান করেছে ইসি। চলতি মাসের ৩১ তারিখের মধ্যে আগ্রহী পর্যবেক্ষক সংস্থাগুলোকে আবেদনপত্র দিতে হবে।

নির্বাচন কমিশনের পরিচালক (গণসংযোগ) ইসরাইল হোসেন স্বাক্ষরিত এক চিঠিতে এ তথ্য জানানো হয়। চিঠিতে উল্লেখ করা হয়, নির্বাচনী তফসিল ঘোষণার ১০ দিনের মধ্যে পর্যবেক্ষক সংস্থাগুলো কোন এলাকা বা কেন্দ্রে কেন্দ্রীয় বা স্থানীয়ভাবে পর্যবেক্ষণ করবে তা জানানোর বিধান রয়েছে। এ জন্য নির্দিষ্ট সময়ের মধ্যে তাদের কাছ থেকে চিঠি চাওয়া হয়েছে।

চিঠিতে আরও উল্লেখ করা হয়, নির্দিষ্ট সময়ে পর আবেদন কোনোভাবেই গ্রহণ করা হবে না। আর এ-সংক্রান্ত চিঠি নির্বাচন কমিশন সচিব বরাবর পাঠাতে হবে।

প্রঙ্গত, ঢাকার দুই সিটি কর্পোরেশন নির্বাচন আগামী ৩০ জানুয়ারি অনুষ্ঠিত হবে। এ নির্বাচনে মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন ৩১ ডিসেম্বর মঙ্গলবার। মনোনয়নপত্র যাচাই-বাছাই ২ জানুয়ারি এবং প্রত্যাহারের শেষ দিন ৯ জানুয়ারি।

দুই সিটি নির্বাচনে প্রতিটি কেন্দ্রে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ হবে। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত তা চলবে।

রোববার নির্বাচন কমিশন ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলন এ তথ্য জানান প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা। এর আগে ইসির ৫৭তম কমিশন সভা অনুষ্ঠিত হয়।

সিইসি বলেন, বিদ্যমান ভোটার তালিকা দিয়েই ঢাকা উত্তর ও দক্ষিণ সিটিতে ভোট করা হবে।

সম্প্রতি দুই সিটির সম্প্রসারিত ১৮টি করে মোট ৩৬টি ওয়ার্ডের সংরক্ষিতসহ ৪৮ জন কাউন্সিলর জানুয়ারিতে নির্বাচন না করতে কমিশনে আবেদন করেছিলেন। তারা হুমকি দিয়েছিলেন যে, তাদের আসনে নির্বাচন করলে উচ্চ আদালতে যাবেন। তবে ইসির নির্ধারিত সময়ে ওইসব ওয়ার্ডেও নির্বাচন হবে। 

অনলাইন আপডেট

আর্কাইভ