বুধবার ২৩ সেপ্টেম্বর ২০২০
Online Edition

ফিলিপাইনে নারিকেলের তাড়ি খেয়ে ১১ জনের মৃত্যু

২৩ ডিসেম্বর, রয়টার্স : দক্ষিণ পূর্ব এশিয়ার দেশ ফিলিপাইনে নারিকেলের তাড়ি খেয়ে অন্তত ১১ জনের মৃত্যু হয়েছে। অসুস্থ হয়ে পড়া তিন শতাধিক মানুষকে হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়েছে। এদের মধ্যে কিছু লোকজন ক্রিসমাস পার্টি উদযাপনকালে ওই তাড়ি পান করে বলে জানিয়েছে দেশটির স্থানীয় কর্তৃপক্ষ ও স্বাস্থ্য বিভাগ। সোমবার এক প্রতিবেদনে এ খবর দিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম।

রাজধানী ম্যানিলার দক্ষিণের দুই প্রদেশ লাগুনা ও কেজোনে তাড়ি খেয়ে এসব প্রাণহানির ঘটনা ঘটে। ক্রিসমাস পার্টি উদযাপনে লোকজন গত বৃহস্পতিবার থেকে রবিবারের মধ্যে ওই তাড়ি পান করে। স্থানীয়ভাবে এটি লাম্বানোগ নামে পরিচিত এই পানীয় সেখানে খুবই জনপ্রিয়। উৎসব-উদযাপন ছাড়াও ছুটির দিনগুলোতেও লোকজন এর স্বাদ নেয়। তবে সেখানে এটি তৈরিতে কর্তৃপক্ষের তেমন নিয়ন্ত্রণ নেই। এমনকি অবৈধভাবে তৈরির পর এর সঙ্গে মিথানলের মতো বিপজ্জনক উপাদান মেশানোরও রেকর্ড রয়েছে দেশটিতে।

২০১৮ সালেও ফিলিপাইনে এ তাড়ি পান করে ২১ জনের মৃত্যু হয়েছিল।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের মহামারী-সংক্রান্ত বিভাগ রয়টার্স-কে জানিয়েছে, এবারের ঘটনায়ও আক্রান্ত ব্যক্তিদের সবার নারিকেলের তাড়ি খাওয়ার রেকর্ড ছিল। জন্মদিন ও অবসর উদযাপনের জন্য কিছু লোক ওই পানীয় কিনেছিল। পরে তারা বড় দিন উপলক্ষে অন্যদেরও এটি দান করে দেয়।

গুরুতর অসুস্থ হয়ে পড়া একজন জানিয়েছেন, তিনি যে তাড়ি খেয়েছিলেন সেটি তার নিজ শহরেই উৎপাদন করা হয়েছিল।

অনলাইন আপডেট

আর্কাইভ