বুধবার ২৩ সেপ্টেম্বর ২০২০
Online Edition

জলবায়ু পরিবর্তনে মারাত্মক ক্ষতিগ্রস্ত হচ্ছে প্রাণীকূল ও গাছপালা

২৩ ডিসেম্বর, ডয়চে ভেলে : জলবায়ু পরিবর্তনের ফলে ব্যাহত হচ্ছে স্বাভাবিক জীববৈচিত্র্যও । এ ছাড়াও স্বাভাবিকভাবে জলবায়ু পরিবর্তনের প্রভাব পড়ছে কৃষিক্ষেত্রে। এরফলে কৃষি কাজের মারাত্মক ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। শস্য বীজের ওপর জলবায়ু পরিবর্তনের প্রভাব দেখছেন একদল বিজ্ঞানী।বেশি তাপমাত্রার সঙ্গে খাপ খাইয়ে বীজ যেন টিকে থাকতে পারে এবং শস্য উৎপাদনে যাতে ব্যাঘাত না ঘটে, এর জন্য সতর্কতা হিসেবে শস্যের বীজকে শক্তিশালী করার উদ্যোগ নিয়েছেন গবেষকরা। 

জার্মানির ইয়ুলিশ গবেষণা কেন্দ্রের একদল গবেষক এমআরটি যন্ত্রের মাধ্যমে আগেভাগেই বীজের পূর্বাভাস দিতে পারছেন। হাইটেক যন্ত্রের সাহায্যে কৃষির উপযুক্ত গাছপালা সম্পর্কে নিখুঁতভাবে গবেষণা চালানো হচ্ছে। স্ট্রেসের মুখে শিকড়ের বৃদ্ধির দিকে নজর দেয়া হচ্ছে। রেডিওলজিক্যাল যন্ত্রপাতির মাধ্যমে গম, ভুট্টা বা আখ নষ্ট না করেও বেড়ে ওঠার সময় গাছের কাঠামোর পুঙ্খানুপুঙ্খ বিশ্লেষণ সম্ভব।

গবেষক রবার্ট কলার বলেন, এ যন্ত্রের মাধ্যমে আমরা পাতা ঝুলে পড়ার আগেই টের পাই। বিপাকের মধ্যেই গাছের প্রতিক্রিয়া দেখা যায়। আমরা তখন আগেই প্রয়োজনীয় পদক্ষেপ নিতে পারি। কলার বলেন, একটি যন্ত্রের মাধ্যমে বীজের নিখুঁত পরিমাপ, ওজন নেয়া ও ফলাফল নথিভুক্ত করা হয়।

গবেষক দলের সদস্য নর্মান ভিল্কে বলেন, বায়ুমণ্ডলে কার্বন ডাইঅক্সাইডের পরিমাণ বাড়লে জেনোটাইপগুলো কীভাবে বিকৃত হতে পারে, ড্রোন ব্যবহার করে তা পর্যবেক্ষণ করা হচ্ছে। এই গবেষণা চাষীদের সাহায্য করবে। প্রকৃতির মধ্যেই জলবায়ু পরিবর্তন মোকাবেলার চাবিকাঠি পাওয়া যাবে বলে আশা করছেন বিশেষজ্ঞরা। 

অনলাইন আপডেট

আর্কাইভ