মঙ্গলবার ৩০ নবেম্বর ২০২১
Online Edition

বিভাগীয় শহরে সাইবার ট্রাইব্যুনাল গঠনের কাজ শেষ পর্যায়ে

 

সংসদ রিপোর্টার: সাইবার অপরাধ দমনে দেশের সাত বিভাগীয় শহরে সাইবার ট্রাইব্যুনাল গঠনের কাজ শেষ পর্যায়ে রয়েছে। চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহে গঠন করা হচ্ছে সাতটি বিভাগীয় সাইবার ট্রাইব্যুনাল।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের অধীনে সংঘটিত অপরাধের বিচার দ্রুত নিশ্চিত করতে বিভাগীয় শহরে সাইবার ট্রাইব্যুনাল গঠনের উদ্যোগ নেয়া হয়েছে। সংসদীয় কমিটিতে এসব তথ্য জানায় আইন মন্ত্রণালয়।

গতকাল বৃহস্পতিবার সংসদ ভবনে অনুষ্ঠিত আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সপ্তম বৈঠকে এসব তথ্য জানানো হয়।

কমিটির সভাপতি আবদুল মতিন খসরুর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য আনিসুল হক, মো. শামসুল হক টুকু, মো. শহীদুজ্জামান সরকার, শেখ ফজলে নূর তাপস, শামীম হায়দার পাটোয়ারী, গ্লোরিয়া ঝর্ণা সরকার বৈঠকে অংশ নেন।

কমিটির সভাপতি আবদুল মতিন খসরু জানান, বৈঠকে বিচার বিভাগের সার্বিক কার্যক্রম ডিজিটাইজেশন করার বিষয়ে আলোচনা হয়। বাংলাদেশের বিচার বিভাগ আধুনিকায়ন করার লক্ষ্যে ই-জুডিশিয়ারি শীর্ষক উন্নয়ন প্রকল্প গ্রহণের কাজ চলমান রয়েছে। সরকারি আইনি সেবা সম্পর্কে প্রচার-প্রচারণা ও জনসচেতনতা বৃদ্ধির উদ্দেশে ফেসবুকে অফিসিয়াল পেজ ((National Legal Aid Services Organization) খোলা হয়েছে । এর মাধ্যমে সুবিধাভোগীদের তাৎক্ষণিক প্রতিক্রিয়া পাওয়া যাচ্ছে। এছাড়া বিডি লিগ্যাল এইড- অ্যাপস তৈরি করা হয়েছে যা গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করা যাচ্ছে।

অনলাইন আপডেট

আর্কাইভ