সোমবার ১৮ জানুয়ারি ২০২১
Online Edition

খেজুরের রস ও নিপা ভাইরাস

গণমাধ্যমে পাঠানো রোগতত্ত্ব, নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট আইইডিসিআর এক প্রেসবিজ্ঞপ্তিতে শীত মওসুমে খেজুরের কাঁচা রস না খেতে পরামর্শ দিয়েছে। একই সঙ্গে দেশের সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনগুলোকেও খেজুররসের উৎসব ইত্যাদির আয়োজন করতে বারণ করা হয়েছে। প্রতিষ্ঠানটি উল্লেখ করে যে, শীতকালে গ্রামাঞ্চলে খেজুরের রসপানের ধূম পড়ে যায়। আর এ রস বেশিরভাগ মানুষই শীতের সকালে কাঁচা পান করতে পছন্দ করে। আর এ খেজুরের কাঁচা রসের মাধ্যমে নিপা ভাইরাস মানুষের মধ্যে ছড়িয়ে পড়ে। উল্লেখ্য, এ ভাইরাসে আক্রান্ত ৭০ শতাংশ রোগী প্রায় নিশ্চিতভাবেই মৃত্যুর কোলে ঢলে পড়ে। কারণ নিপা ভাইরাসের প্রতিষেধক এখনও আবিষ্কার হয়নি। কাজেই এ ভাইরাসের আক্রমণ ঠেকাতে খেজুরের কাঁচা রসপান থেকে বিরত থাকা একান্ত জরুরি।
নিপা ভাইরাসের অন্যতম বাহক হচ্ছে পাখিসদৃশ প্রাণি বাঁদুর। এ প্রাণিটি গাছিদের লাগানো রসের হাঁড়িতে রাতের বেলা মুখ লাগিয়ে রস খায়। আবার গাছের কাটা অংশে কিংবা হাঁড়ির সঙ্গে লাগানো বাঁশের ছোট ড্রেনে জিহ্বা লাগিয়ে চেটেচেটে রস খায়। অনেক সময় বাঁদুর রসের হাঁড়িতে পায়খানাও করে দেয়। গাছিরা সকাল হলে গাছ থেকে রসের হাঁড়ি নামিয়ে মহল্লায় বেচতে নেয়। নিপা ভাইরাসের বাহক বাঁদুরের মুখ লাগানো রস মানুষও মজা করে পান করে। আর এতেই বিপত্তি ঘটে। মানুষের দেহে সংক্রমণ হয় প্রাণঘাতী নিপা ভাইরাসের। গতবছর ঠাকুরগাঁও জেলার বালিয়াডাঙ্গিতে খেজুরের রস পান করে একই পরিবারের ৪ থেকে ৫ জনের মর্মান্তিক মৃত্যুর ঘটনা ঘটেছিল। নিপা ভাইরাস আক্রমণের লক্ষণসমূহ হচ্ছে: জ্বর, মাথাব্যথা, বমিবমিভাব, খিচুনি, খাওয়ার অরুচি, প্রচণ্ড শ্বাসকষ্ট ইত্যাদি। কোনও ওষুধ প্রয়োগে রোগী সেরে ওঠে না। বরং দ্রুত মৃত্যুর দিকে ধাবিত হয়।
বাঁদুর কেবল গাছির লাগানো খেজুরের রসই খায় না। আম, জাম, কাঁঠাল, কলা, পেঁপে, আতা এসবও গাছে পাকলে খায়। কাজেই বাঁদুরখাওয়া কোনও ফলই খাওয়া উচিত নয়। নিপা ভাইরাসবাহক বাঁদুর কোনও ফল খেলে সেই ফলে নিপা ভাইরাস থাকতে পারে। আর সেটা মানুষ খেলে নিপা ভাইরাসে আক্রান্ত হবার আশঙ্কা থাকে। খেজুরগাছ কেটে হাঁড়ি পেতে যেমন রস পাওয়া যায়, তেমনি মোচা কেটে হাঁড়ি ঝুলিয়ে তালের রস পাওয়া যায়। এ রস খেতে মিষ্টি এবং এ থেকে চমৎকার গুড় হয়। তালের রসও বাঁদুর খায়। অতএব বাঁদুরখাওয়া খেজুর ও তালের রস কিংবা কোনও ফল মানুষ যাতে না খায় এব্যাপারে সবাইকে সতর্ক থাকা জরুরি। এ ছাড়া আখের নরম কা- চিবিয়ে চিবিয়ে রস খায় বাঁদুর। এ আখ কোনও মানুষ খেলে নিপা ভাইরাসের আক্রমণ উড়িয়ে দেয়া যায় না। তাই আস্ত আখ চিবিয়ে বা মেশিনে মাড়াই করে রস খাওয়াও বিপজ্জনক হতে পারে।

অনলাইন আপডেট

আর্কাইভ