শনিবার ০৫ ডিসেম্বর ২০২০
Online Edition

যুক্তরাজ্যের সমারসেটে মুসলমানদের জন্য করবস্থান নির্মাণের দাবি

১৪ ডিসেম্বর, ইন্টারনেট : যুক্তরাজ্যের স্থানীয় ব্রিটিশ মুসলিম জনগোষ্ঠীর ক্রমবর্ধমান চাহিদা মেটাতে দেশটির দক্ষিণ-পশ্চিমের সমারসেট অঞ্চলে একটি মুসলিম কবরস্থান নির্মাণের দাবি জানিয়েছে ব্রিটিশ বাংলাদেশি অ্যাসোসিয়েশনসহ কয়েকটি সংগঠন। ওই সংগঠনটি সমারসেটের টনটন শহরের স্থানীয় বাংলাদেশি সম্প্রদায়ের প্রতিনিধিত্ব করে। স্থানীয় কাউন্সিল কর্তৃক কবরস্থান নির্মাণের ব্যাপারে আশাবাদী তারা।

অ্যাসোসিয়েশনের পক্ষে মেরাজ আজিজ বলেন, ‘টনটন শহরের মুসলিম জনসংখ্যা ক্রমেই বাড়ছে। তাই এই অঞ্চলের বৈচিত্র্যের জন্য আওয়াজ তোলা জরুরি।’

কবরস্থান প্রতিষ্ঠার বিষয়ে তিনি বলেন, ‘আমরা কয়েকজন কাউন্সিলরের সঙ্গে কথা বলেছি। তারা এ ব্যাপারে অত্যন্ত ইতিবাচক। তারা জানিয়েছন, আমাদের জন্য কিছু করার চেষ্টা করবেন।’

সমারসেট ওয়েস্ট ও টনটন কাউন্সিল সূত্রে জানা গেছে, কবরস্থান নির্মাণের জন্য চূড়ান্ত পরিকল্পনা দাখিল করা হলে সেগুলো যাচাই করবে কর্তৃপক্ষ।

কাউন্সিলের একজন মুখপাত্র বলেছেন, ‘আমরা মুসলিম সম্প্রদায়ের সঙ্গে একত্রে কাজ করতে চাই।’

২০১১ সালের সর্বশেষ আদমশুমারি অনুসারে, সমারসেটে মোট জনসংখ্যার দশমিক ৩ শতাংশ হচ্ছে মুসলমান। ইসলামি রীতি অনুসারে, মুসলিমদের দাফন কার্যক্রমে কিছু নির্দিষ্ট বাধ্যবাধকতা রয়েছে। এতে মৃত্যুর পর শবদাহ নিষিদ্ধ করা হয়েছে।

ব্রিটেনের মুসলিম কাউন্সিলের সেক্রেটারি জেনারেল হারুন খান বলেন, ‘দাফন কার্যক্রমের বিষয়ে ইহুদিদের প্রথার সঙ্গে মুসলিম রীতির কিছু সামঞ্জস্য রয়েছে। যেমন, মৃত্যুর পর যতো তাড়াতাড়ি সম্ভব তাদেরকে দাফনের চেষ্টা করে মুসলিমরা।’ তিনি যুক্তরাজ্যে মুসলিমদের সমাধিস্থল বাড়ানোর বিষয়টি বিবেচনার আহ্বানও জানিয়েছেন।

অনলাইন আপডেট

আর্কাইভ