মঙ্গলবার ২১ সেপ্টেম্বর ২০২১
Online Edition

১৫ বছরের আফগানকে ডাকছে আইপিএল

যেতে পেরে পরের আইপিএলে। ছবি: টুইটারএই কিশোরকে দেখা যেতে পেরে পরের আইপিএলে। ছবি: টুইটার

২০০৫ সালের ১ মার্চ জন্ম নুর আহমেদের। কাবুলের এই কিশোর গত মাসে ভারতের অনূর্ধ্ব-১৯ দলের বিপক্ষে ৫ ম্যাচে ৯ উইকেট পেয়েছেন, তাতেই আইপিএলের নিলামে নাম উঠে গেছে তাঁর।

আন্তর্জাতিক ক্রিকেটে সর্ব কনিষ্ঠ সব রেকর্ড এক সময় পাকিস্তানের দখলে ছিল। এখন তাদের প্রতিবেশী রাষ্ট্র হাত বাড়িয়ে নিয়ে নিচ্ছে সব। রশিদ খান, মুজীব-উর-রহমান, হজরতউল্লাহ জাজাইদের সুবাদে একে এক সব রেকর্ড চলে যাচ্ছে আফগানিস্তানের দখলে। আইপিএলেও আফগান রাজত্ব শুরু হচ্ছে এবার। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের নিলামে ডাকা হয়ে নুর আহমেদকে।

আফগান এই চায়নাম্যান বোলার কদিন আগেই আফগানিস্তানের অনূর্ধ্ব-১৯ দলের হয়ে ভারত সফর করে এসেছেন। বয়সভিত্তিক দলের হয়েই এমন পারফরম্যান্স করেছেন যে আইপিএলের স্কাউটদের নজরে পড়ে গেছেন। সেটাও অস্বাভাবিক নয়। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের পারফরম্যান্স দিয়েই আইপিএলে কোটি টাকার নিলামে উঠেছিলেন স্বদেশি মুজীব। কিন্তু নুরের ঘটনার চমক অন্যখানে। এই বাঁহাতি লেগ স্পিনারের বয়স যে এখনো ১৫ পূর্ণ হয়নি!

কাগজে-কলমে ২০০৫ সালের ১ মার্চ জন্ম নুর আহমেদের। কাবুলের এই কিশোর গত মাসে ভারতের অনূর্ধ্ব-১৯ দলের বিপক্ষে ৫ ম্যাচে ৯ উইকেট পেয়েছেন, তাতেই আইপিএলের নিলামে নাম উঠে গেছে তাঁর। রশিদ, মোহাম্মদ নবী ও মুজীব তো আগেই দুটি দলের সঙ্গে যুক্ত আছেন। এ ছাড়া আরও সাত আফগান ক্রিকেটারকে ডাকা হয়েছে নিলামে। এর মাঝে সবচেয়ে কম মূল্য অবশ্য নুরেরই। এখনো আন্তর্জাতিক ক্রিকেট না খেলায় এই স্পিনারের ভিত্তিমূল্য ধরা হয়েছে ২০ লাখ রুপি। তবে একবার সবার নজরে পড়ে গেলে সে দরটা নিলামে বাড়তে সময় লাগবে না। আগামী ১৯ ডিসেম্বর কলকাতায় হবে আগামী বছরের আইপিএলের নিলাম। প্রাথমিকভাবে ৯৭১ জন ক্রিকেটারের নাম থাকলেও পরবর্তীতে চূড়ান্তভাবে ৩৩২জন খেলোয়াড়কে রাখা হয়েছে নিলামে। এতে ১৪৬ জন বিদেশি খেলোয়াড়। বাংলাদেশের পাঁচজন ক্রিকেটারের নাম আছে নিলামে। সর্বোচ্চ ১ কোটি রুপি ভিত্তিমূল্য মোস্তাফিজুর রহমানের। মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহর সঙ্গে আরও ডাক পেয়েছেন সাব্বির রহমান ও মোহাম্মদ সাইফউদ্দিন। ইন্টারনেট।

অনলাইন আপডেট

আর্কাইভ