বুধবার ৩০ নবেম্বর ২০২২
Online Edition

মাদক ব্যবসা ও অসামাজিক কার্যকলাপ

* অভিযোগকারী হয়রানির শিকার * বিপুল মাদকদ্রব্য আটক
চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম মহানগরীর হালিশহর থানাধীন বড়পুল এলাকায় অভিযান চালিয়ে ১৬ কোটি টাকা মূল্যের ১ কেজি কোকেইনসহ ১ জন মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করেছে র‌্যাব-৭।
সূত্রের খবর, র‌্যাব-৭, চট্টগ্রাম গোপন সংবাদের মাধ্যমে জানতে পারে যে, চট্টগ্রাম মহানগরীর হালিশহর থানাধীন বড়পুল এলাকায় কতিপয় মাদক ব্যবসায়ী মাদক দ্রব্য ক্রয়-বিক্রয় এর উদ্দেশ্যে অবস্থান করছে । এ তথ্যের ভিত্তিতে   ২৫ নভেম্বর  দুপুরে র‌্যাবের একটি   দল মহানগরীর হালিশহর থানাধীন বড়পুল এলাকার পিসি রোডস্থ মেসার্স মজুমদার এন্টারপ্রাইজ এর সামনে পাকা রাস্তার উপর অভিযান পরিচালনা করলে র‌্যাবের উপস্থিতি টের পেয়ে পালানোর চেষ্টাকালে মোঃ আনোয়ার হোসেন (৩৫), পিতা- মোঃ কামাল হোসেন, গ্রাম- সওদাগর বাড়ি নিজকুঞ্জরা, থানা- ছাগলনাইয়া, জেলা- ফেনী, বর্তমান ঠিকানা- নুরুর বিল্ডিং, পি-ব্লক, বিশ^ কলোনী, থানা- আকবরশাহ্, চট্টগ্রাম’কে আটক করে। পরবর্তীতে  আটককৃত আসামীর দেহ তল্লাশী করে তার হাত থেকে খবরের কাগজে সাদা কসটেপে মোড়ানো অবস্থায় ১ কেজি সাদা পাউডার জাতীয় মাদক কোকেইন উদ্ধারসহ আসামীকে গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃত আসামীকে ব্যাপক জিজ্ঞাসাবাদে জানা যায়, সে দীর্ঘদিন যাবত চট্টগ্রাম মহানগরীর বিভিন্ন পাইকারী মাদক ব্যবসায়ীর কাছ থেকে কম মূল্যে কোকেইনসহ বিভিন্ন অবৈধ মাদকদ্রব্য ক্রয় করে পরবর্তীতে চট্টগ্রামসহ দেশের বিভিন্ন স্থানে অধিক মূল্যে বিক্রয় করে আসছে। উদ্ধারকৃত কোকেইন এর আনুমানিক মূল্য ১৬ কোটি টাকা। গ্রেফতারকৃত আসামী এবং উদ্ধারকৃত মালামাল সংক্রান্তে পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণের নিমিত্তে চট্টগ্রাম মহানগরীর হালিশহর থানায় হস্তান্তর  করা হয়েছে।
ফুলবাড়ী (দিনাজপুর): বিরামপুর উপজেলা শহরের পূর্বজগন্নাথপুর (মন্ডলপাড়া) মহল্লার ভ্রাম্যমান মাদক ব্যবসায়ী রফিকুলের দৌরাত্ম্যে এলাকার অভিভাবকরা অতিষ্ট হয়ে উঠেছে। জানা গেছে, পূর্বজগন্নাথপুর (মন্ডলপাড়া) মহল্লার রফিকুল ইসলাম ওরফে স্পিরিট রফিকুল দীর্ঘদিন ধরে মোটর সাইকেলে ব্যাগে করে ফেন্সিডিল ও স্পিরিট ভ্রাম্যমাণ ভাবে বিক্রি করে এলাকার যুব সমাজ ও মাদক সেবীদের নিকট পৌছে দেন। তার এই মাদক ব্যবসার কারণে তার নামে দুটি মাদক মামলা রয়েছে। এছাড়া সম্প্রতি সাংবাদিক আব্দুল কুদ্দুসের বাড়ি ভাংচুর করায় আরো একটি মামলায় হাজত বাস করে জামিনে এসেছেন। মাদক বিক্রির অভিযোগে তার নামে দিনাজপুরের ফুলবাড়ি থানায় গত ৩০/৭/২০১৬ তারিখে একটি এবং বিরামপুর থানায় ০১/০৭/২০১২ তারিখে ১৯৯০ সালের মাদকদ্রব্য আইনের ২২ গ) ধারায় দু’টি মামলা হয়েছে। ঐ দুটি মামলার পর কিছুদিন নিবৃত্ত থাকার পর পুনরায় ব্যাপক হারে মাদক ব্যবসা পরিচালনা করে আসছেন। তার নির্দিষ্ট গ্রাহক মাদক সেবীদের মাতলামী এবং এলাকার উঠতি বয়সের যুব সমাজকে মাদক সেবনে নতুন করে উদ্বুদ্ধ করার কারণে অনেকে  আবার মাদকের প্রতি ঝুঁকে পড়েছে। এ নিয়ে এলাকার সুধি সমাজ ও অভিভাবকগণ অতিষ্ট হয়ে উঠেছে। এলাকাবাসী এই ঘৃণ্য মাদক ব্যবসায়ীর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য প্রশাসনের আশু হস্তক্ষেপ কামনা করেছেন। সম্প্রতি মাদকের প্রতি সরকারের জিরো টলারেন্স ঘোষনার পরপরই তার মাদকের কর্মকান্ড আরো দ্রুত গতিতে বেড়েই চলেছে।
নারায়ণগঞ্জ: সিদ্ধিরগঞ্জে মাদক ব্যবসায়ীদের বিরুদ্ধে পুলিশ সুপারের কাছে অভিযোগ দেয়ায় থানা পুলিশের হয়রানির শিকার অভিযোগকারী। সিদ্ধিরগঞ্জ বাগানবাড়ী এলাকার জয়নব বিবি সদ্য বদলিকৃত পুলিশ সুপার হারুন অর রশিদের নিকট অত্র এলাকার চিহ্নিত মাদক ব্যবসায়ীদের অভিযোগ দেয়ার কারণে সিদ্ধিরগঞ্জ থানা পুলিশ বিরুদ্ধে বাড়ী থেকে ডেকে এনে উল্টো অভিযোগকারীকে মাদক মামলা দিয়ে হয়রানি করার অভিযোগ উঠেছে।
জানাযায়, সিদ্ধিরগঞ্জ বাগানবাড়ী এলাকার চিহ্নিত মাদক ব্যবসায়ী নাছির, রিকশাওয়ালা হানিফ ও জোসনাসহ মাদক ব্যবসায়ীদের বিরুদ্ধে তৎকালীন পুলিশ সুপার হারুন অর রশিদের নিকট লিখিত অভিযোগ দেয়। অভিযোগটি তদন্ত পূর্বক দ্রুত ব্যবস্থা নেয়ার জন্য সিদ্ধিরগঞ্জ থানা পুলিশকে নির্দেশ প্রদান করেন পুলিশ সুপার । পরবর্তিতে অভিযোগকারী পুলিশ সুপারের কপি নিয়ে সিদ্ধিরগঞ্জ থানার ওসির কামরুল ফারুকের নিকট গেলে তিনি ব্যবস্থা নিতে গড়িমসি করেন এবং বলেন আপনি চলে যান আমি ভালো একজন অফিসার দিয়ে তদন্ত করে দ্রুত ব্যবস্থা নিবো। এভাবে কয়েকদিন অতিবাহিত হলেও ওসি কোন পদক্ষেপ নেয়নি বলে জানাযায়। পরবর্তীতে পুলিশ সুপার ৩ নভেম্বর বদলী হওয়ার দিন সন্ধ্যায় সিদ্ধিরগঞ্জ থানার ওসি কামরুল ফারুক এর কথায় ওসি অপারেশন জসিম উদ্দিন, সদ্য বদলিকৃত এস আই ইব্রাহিম পাটোয়ারী ও শামসুল আলম সঙ্গীয় ফোর্স নিয়ে বাগান এলাকায় জয়নব এর বাড়ীতে যায় এবং দীর্ঘক্ষণ তার বাড়ীতে অবস্থান করে তার বাড়ীতে লাগানো নিজস্ব নিরাপত্তা ব্যবস্থার জন্য সিসিটিভির হার্ডডিস্কসহ তাকে বলে ওসি আপনাকে থানায় যেতে বলেছে আপনার অভিযোগ এর বিষয়ে কথা বলবে। তাকে থানায় নিয়ে দীর্ঘক্ষণ বসিয়ে রেখে গভীর রাতে ৬পিছ ইয়াবাসহ রাস্তা থেকে থেকে গ্রেফতার করা হয় উল্লেখ করে একটি মাদক মামলা করেন এস আই সামসুল আলম।এ মামলা  তদন্ত করবেন এস আই ইব্রাহিন পাটোয়ারী। পরে ৪ নভেম্বর র্কোটে প্রেরণ করে। সেই মামলার বাদী এসআই শামসুল আলম ও তদন্তকারী কর্মকতা এসআই ইব্রাহিম পাটোয়ারী তারা দুজনেই ইতিমধ্যে সিদ্ধিরগঞ্জ থেকে বদলীকৃত। এলাকার সূত্রে জানা যায়,বাগানবাড়ী এলাকার চিহ্নিত মাদকব্যবসায়ী নাছির, রিকশাওয়ালা হানিফ ও জোসনা দীর্ঘদিন যাবৎ এলাকায় মাদক ব্যবসা অত্র এলাকায় চুরি ডাকাতিসহ বিভিন্ন অপর্কম করে যাচ্ছে। সিদ্ধিরগঞ্জ থানা পুলিশের কিছু অসাধু অফিসারের প্রত্যক্ষ সহযোগীতায় যার কারণে এলাকার সাধারন কিছু বলতে পারছেনা। জয়নব তার বাড়ীতে চুরি ডাকাতি রোধ ও নিজস্ব নিরাপত্তার জন্য সিসিটিভি ক্যামেরা স্থাপন করে। মাদক ব্যবসায়ীরা তাদের বিরুদ্ধে পুলিশ সুপারের নিকট অভিযোগ ও সিসিটিভি স্থাপনের  কারণে  তাদের অপকর্ম গুলো করতে সমস্যা মনে করে থানা পুলিশের মাধ্যেমে মোটা অংকের উৎকোচের বিনিময়ে কৌশলে জয়নব থানায় নিয়ে উল্টো মাদক মামলা দিয়ে হয়রানি করছে। অভিযোগকারী বর্তমানে চরম নিরাপত্তাহীন ভুগছে তিনি এ ব্যাপারে পুলিশের উর্ধ্বতন কর্মকতাদের আশু হস্তক্ষেপ কামনা করেছেন।
নওগাঁ: নওগাঁর মহাদেবপুরে একটা বাসা থেকে অসামাজিক কাজে জড়িত থাকার অভিযোগে ৩ দেহ-ব্যবসায়ীসহ ২ খদ্দেরকে পুলিশ গ্রেফতার করেছে। গতকাল ২৪ নভেম্বর রবিবার বিকেলে থানার এস আই এরশাদ আলী ও রতন রায় গোপন সূত্রে খবর পেয়ে উপজেলা সদরের দুলাল পাড়ার শাহাদত হোসেনের বাড়ীতে অভিযান চালায়। এ অভিযানে নিয়ামতপুর উপজেলার জয়পুর গ্রামের জান-মোহাম্মদের কন্যা দেহ ব্যাবসায়ী মোসাঃ সান্তনা (৩৫), নওগাঁ সদরের খাস নওগাঁর বাসীন্দা মৃত বাদল সরদারের কন্যা নাসিমা আক্তার (২৯), নওগাঁ স্টেডিয়াম পাড়ার বাসিন্দা গোফফার শেখের কন্যা মোসাঃ লতা শেখ (২১) ও খদ্দের উপজেলার খোর্দ্দনারায়নপুর গ্রামের নজরুল ইসলামের ছেলে মঞ্জুর হোসেন (৩০) এবং চান্দাশ গ্রামের মোঃ নজরুল হোসেনের ছেলে নয়ন হোসেনকে (২৫) পুলিশ গ্রেফতার করে। ঘটনার সত্যতা নিশ্চিত করে থানার ওসি তদন্ত সিদ্দিকুর রহমান জানান, দেহ ব্যবসায়ী সান্তনা ওই বাসা ভাড়া নিয়ে দীর্ঘদিন ধরে সেখানে দেহ ব্যাবসা চালিয়ে আসছিলো। গ্রেফতারকৃতদের পুলিশ গতকাল রবিবার বিকেলে নওগাঁ জেল হাজতে প্রেরন করেন।

অনলাইন আপডেট

আর্কাইভ