বুধবার ৩০ নবেম্বর ২০২২
Online Edition

পুশব্যাক রোধে সময় থাকতে কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে -নেজামে ইসলাম পার্টি

বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির নিয়মিত সাপ্তাহিক সভায় গৃহীত এক প্রস্তাবে বলা হয়, বাংলাভাষাভাষী লোকজনকে বাংলাদেশে পুশব্যাক শুরু করায় বাংলাদেশকে দারুণভাবে ক্ষতিগ্রস্ত করবে বিধায় এনআরসি ভারতের অভ্যন্তরীণ বিষয় নয়।  প্রস্তাবে বলা হয়, ভারতে যখনই  কোনো সংকট দেখা দেয়, তখনই দিল্লীর ব্রাহ্মণ্যবাদী সরকার অভ্যন্তরীণ সংকট থেকে পরিত্রাণ পাওয়ার জন্যে বাংলাদেশসহ প্রতিবেশিদের সাথে বিরূপ আচরণে  লিপ্ত হয় এবং সংকটের বহ্নিশিখা ছাই চাপা দেয়ার অপচেষ্টা চালায়। কাশ্মীরসহ ভারতের বিভিন্ন জাতিগোষ্ঠী  যখন দিল্লীর আধিপত্য ও সম্প্রসারণবাদী শক্তির শৃংখলমুক্ত  হওয়ার আকাংখায় জেগে উঠতে শুরু করেছে, তখন অনুপ্রবেশের মিথ্যা অজুহাতে  ভারত থেকে মুসলিম বিতাড়নের উদোগ গ্রহণ তারই প্রকৃষ্ট প্রমাণ। এনআরসি নিয়ে উদ্বিগ্ন না হওয়ার জন্যে বাংলাদেশকে আশ্বস্ত করা সত্ত্বেও  পশ্চিমবঙ্গ, হরিয়ানা ও মহারাষ্ট্রে সর্বসম্প্রতি অনুষ্ঠিত উপনির্বাচনে  রাজনৈতিক ধাক্কা   ও অর্থনীতির ক্রমাবনতি ঠেকাতে ব্যর্থতার  গ্লানিতে আচ্ছন্ন চরম হিন্দুত্ববাদী  বিজেপি সরকার   জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি)  চূড়ান্ত হওয়ার আগেই বাংলাদেশে পুশব্যাক শুরু করেছে। সভায় পুশব্যাক রোধে সময় থাকতে কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্যে সরকারের প্রতি আহ্বান জানানো হয়। 
সভায় অপর এক প্রস্তাবে আবারো গ্যাসের মূল্য বৃদ্ধির প্রস্তাবের সমালোচনা করে বলা হয়েছে, এতে বর্ধিত মূল্য ক্রেতা সাধারণকে বহন করতে হবে।  ব্যবসা-বাণিজ্যসহ  সর্বক্ষেত্রে নানামুখী নেতিবাচক প্রভাব ফেলবে । মূল্যস্ফীতি বৃদ্ধি পাবে। স্থানীয়ভাবে উৎপাদিত পণ্যসামগ্রীর উৎপাদন ব্যয় বাড়বে।  ফলে দেশীয় বাজারে সমজাতীয় বিদেশী পণ্যের সাথে প্রতিযোগিতায় পিছিয়ে পড়বে এবং বিশ্ববাজারে রপ্তানির সুযোগ সঙ্কুচিত হবে।   নিত্যপ্রয়োজনীয় পণ্য সামগ্রীর মূল্য ক্রমশ ঊর্ধ্বগতির সাথে গ্যাসের  এই মূল্য বৃদ্ধি নি¤œধ্যবিত্তদের ব্যয় সংকুলানে হিমশিম খেতে হবে।  পূর্বাপর না ভেবে এবং লাভক্ষতি ও পার্শ্ব প্রতিক্রিয়া বিবেচনায় না নেয়া হলে, সর্বক্ষেত্রে মূল্যবৃদ্ধির সুযোগ তৈরি করে দেয়া হবে।  ব্যবস্থাপনার অদক্ষতায় সিস্টেম লসের নামে চুরি,  ঘুষের বিনিময়ে  অবৈধ লাইনসহ নানা দূর্নীতি ও  অনিয়মে সৃষ্ট  ঘাটতি পূরণে গ্যাস  খাতে অনাকাংখিত মূল্যবৃদ্ধি করা হয় বার বার।   সভায় গ্যাসের মূল্যবৃদ্ধির প্রস্তাব প্রত্যাহারের দাবি জানানো হয়।
পার্টির সভাপতি মাওলানা আবদুল লতিফ নেজামী পুরানা পল্টনস্থ কেন্দ্রীয় কার্যালয়ে নেজামে ইসলাম পার্টির গৃহিত প্রস্তাবে এসব কথা বলা হয়।  সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, সহ-সভাপতি মুফতি এএনএম জিয়াউল হক মজুমদার, মহাসচিব মুফতি আবদুল কাইয়ূম, যুগ্ম-মহাসচিব মাওলানা শেখ লোকমান হোসেন ও মাওলানা ওবায়দুল হক, প্রচার সচিব মাওলানা মিজানুর রহমান, ধর্ম-বিষয়ক সচিব মাওলানা আবদুল বাতেন, মাওলানা হাবিবুর রহমান, মাওলানা মুজাম্মেল হক, ইসলামী বুদ্ধিজীবী সমাজের আহ্বায়ক সাংবাদিক কামালপাশা বাদশাহ ম-ল দোজা এবং  ইসলামী ছাত্র সমাজের সভাপতি মোঃ নুরুজ্জামান প্রমূখ।  
সভায় গৃহিত অপর এক প্রস্তাবে বলা হয়,  পেঁয়াজের মূল্যস্তর নি¤œমূখী করার ক্ষেত্রে গৃহিত তাৎক্ষণিক  উদ্যোগ ও মেকানিজম ব্যর্থতায় পর্যবসিত হওয়ায় পেঁয়াজসহ সকল পণ্য আমদানির বিকল্প বাজার সময় থাকতে অন্বেষণে স্বচেষ্ট  হওয়ার প্রয়োজনীয়তা দেখা দিয়েছে।   পেঁয়াজের জন্যে এককভাবে ভারতের ওপর নির্ভশীল হওয়া এবং দেশে পেঁয়াজের   প্রকৃত চাহিদা,  উৎপাদন ও আমদানির সঠিক পরিসংখ্যান সংরক্ষণের ক্ষেত্রে ব্যর্থতা ও এর জন্যে দায়ী।  পেঁয়াজসহ কৃষিপণ্যের সরবরাহ স্বাভাবিক রাখা এবং মূল্যস্ফীতি রোধে  দেশে এসব পণ্যের প্রয়োজনমাফিক  সুষম উৎপাদন পরিকল্পনা  গ্রহণের দাবি জানানো হয় প্রস্তাবে । প্রেস বিজ্ঞপ্তি।

অনলাইন আপডেট

আর্কাইভ