রবিবার ০৯ আগস্ট ২০২০
Online Edition

ইসরাইলের ক্ষেপণাস্ত্র হামলা রুখে দিয়েছে সিরিয়া

পাল্টা ক্ষেপনাস্ত্র নিক্ষেপ করে ইসরাইলী ক্ষেপনাস্ত্র ধ্বংসের চেষ্টা সিরিয়ার বিমান প্রতিরক্ষা বাহিনীর। ফাইল ছবি                                    -রয়টার্স

২০ নবেম্বর, এএফপি : রাজধানী দামেস্কোয় ইসরাইলী যুদ্ধবিমানের ব্যাপক হামলা প্রতিরোধে সক্ষম হয়েছে সিরীয় বিমান প্রতিরক্ষা ব্যবস্থা। দেশটির গণমাধ্যমের খবর বলছে, গতকাল বুধবার মাঝরাতে এই হামলার ঘটনা ঘটেছে। একটি সামরিক সূত্রের বরাতে বার্তা সংস্থা জানিয়েছে, দামেস্কোর কাছাকাছি বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইসরাইলী যুদ্ধবিমান।

‘আমাদের প্রতিরক্ষা ব্যবস্থা সেই ভারী হামলার মোকাবেলা করেছে। শত্রুদের ক্ষেপণাস্ত্র প্রতিরোধ করেছে। লক্ষ্যবস্তুতে হামলার আগেই ক্ষেপণাস্ত্রগুলোকে ধ্বংস করে দেয়া হয়েছে।’ দামেস্কোয় বেশ কিছু বিস্ফোরণের শব্দ শুনতে পেয়েছেন বার্তা সংস্থার দামেস্কো প্রতিনিধি। সানা জানায়, লেবানন ও ফিলিস্তিনী ভূখ- থেকে এই আগ্রাসন চালানো হয়েছে। প্রতিবেশী লেবাননের ওপর দিয়ে উড়ে এসে প্রায়ই সিরিয়ায় হামলা চালায় ইসরাইলী বিমান। বিদেশি শক্তির হস্তক্ষেপে সিরিয়ার গৃহযুদ্ধ এখন আরও জটিল রূপ নিয়েছে। ইসরাইলী আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা সিরিয়া থেকে উড়ে যাওয়া চারটি রকেট ধ্বংস করার পর এই বিমান হামলার খবর এসেছে। সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস বলছে, মঙ্গলবার দামেস্কো সরকারের অনুগত বাহিনীর অবস্থান থেকে এসব রকেট ছোড়া হয়েছে।

গত সপ্তাহে গাজা উপত্যকায় প্রতিরোধ আন্দোলন ইসলামিক জিহাদের সঙ্গে দখলদার ইসরাইলের উত্তেজনার পরে প্রতিবেশী সিরিয়ার সঙ্গে নতুন এই সংঘাতের ঘটনা ঘটেছে। অবরুদ্ধ ভূখ-ে বিমান ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে ইসলামিক জিহাদের এক কমান্ডারসহ অন্তত ৩৪ জনকে হত্যা করেছে অবৈধ রাষ্ট্রটির হানাদার বাহিনী। নিহতদের মধ্যে নারী ও শিশুরাও রয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ