শুক্রবার ১৮ সেপ্টেম্বর ২০২০
Online Edition

বালুর নিচে ১২ হাজার বছর আগের মানুষের পদচিহ্ন

১৪ নবেম্বর, ইন্টারনেট : অন্তত ১২ হাজার বছর আগের মানুষের বিশাল আকারের পায়ের ছাপ খুঁজে পেয়েছেন যুক্তরাষ্ট্রের একদল বিজ্ঞানী। বিশেষ রাডার ব্যবহার করে নিউ মেক্সিকোতে বালুর নিচে এটি আবিষ্কার করেছেন তারা। সেখানে পেয়েছেন স্তন্যপায়ী প্রাণীর পায়ের ছাপও। যুক্তরাষ্ট্রের ওই বিজ্ঞানীরা আশা করছেন, ওই এলাকায় ডাইনোসরের পায়ের ছাপও পাওয়া যেতে পারে। এমনটি হলে সেখান থেকে জানা যাবে অজানা অনেক তথ্য।

সায়েন্টিফিক রিপোর্টাস জার্নালে প্রকাশিত নিউইয়র্কের কর্নেল ইউনিভার্সিটির গবেষকদের ওই প্রতিবেদনে বলা হয়েছে, মানুষের বিশাল আকারের পদচিহ্নগুলো বরফযুগের পরের। পদচিহ্নের জীবাশ্মগুলো ১২ হাজার বছর আগে মানুষ এবং প্রাণী কীভাবে একে অপরের সঙ্গে বসবাস করতো তা জানতে সাহায্য করবে। ওইসব ছাপ মিথস্ক্রিয়া সম্পর্কে প্রচুর তথ্য প্রকাশ করে।

বিজ্ঞানীদের ধারণা, এই পায়ের ছাপগুলো থেকে জানা যাবে, মানুষ ও প্রাণীদের গতিবিধি সংক্রান্ত বেশ কিছু তথ্য। গবেষণাপত্রে বলা হয়েছে, পায়ের ছাপের মধ্যে মানুষ ছাড়াও স্তন্যপায়ী বড় আকারের নানা প্রাণী রয়েছে। জীবাশ্মগুলো থেকে প্রাণীদের ওজন, দেহের গঠনের একটি স্পষ্ট ধারণা পাওয়া যাবে। বিজ্ঞানী টমাস আরবান জানান, নিউ মেক্সিকোর ন্যাশনাল মনুমেন্টের সাদা বালুর নিচে পায়ের ছাপগুলো পাওয়া গেছে। পদচিহ্নগুলো বৃষ্টির পরে অল্প সময়ের জন্য অদৃশ্য হয়ে যায়।

অনলাইন আপডেট

আর্কাইভ