শনিবার ১৫ আগস্ট ২০২০
Online Edition

সড়কে চালককে সবসময় সতর্ক ও সচেতন থাকতে হবে -এবিএম ফজলে করিম এমপি

চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি ও রেলপথ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী এমপি বলেছেন, সড়কের  অব্যবস্থাপনা আগে দূর করতে হবে। সড়কে চালককে সবসময় সর্তক ও সচেতন থাকতে হবে। আমরা জানি বুঝি কিন্তু পালন করি না। গাড়ির গতি লিমিট ক্রস করলে জরিমানা করতে হবে। আমাদের অব্যবস্থাটাই হচ্ছে ব্যবস্থা। সড়কে প্রতিনিয়ত মৃত্যুর মিছিল। দায়িত্ব কার? ফিটনেসবিহীন গাড়ি, লাইসেন্সবিহীন চালকদের যারা রাস্তায় নামায়, দায় তাদের। শৃঙ্খলা ফিরে না আসা পর্যন্ত এ মৃত্যু থামবেনা। এই মৃত্যুর মিছিল বন্ধ করতে আমাদের শৃঙ্খলা ফিরিয়ে আনতে হবে।
গত ৩১ অক্টোবর   বৃহস্পতিবার নিরাপদ সড়ক চাই (নিসচা) চট্টগ্রাম মহানগর কমিটি আয়োজিত নগরীর আইস ফ্যাক্টরী রোডস্থ প্রাইমারী টিচার্স ট্রেনিং ইন্সটিটিউট মিলনায়তনে সভাপতি এস এম আবু তৈয়ব এর সভাপতিত্বে অনুষ্ঠিত দিনব্যাপী শিক্ষকদের মাঝে সড়ক নিরাপত্তা বিষয়ক প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
তিনি ইলিয়াস কাঞ্চনের ভূয়ষী প্রসংশা করে বলেন, মানুষের জীবন রক্ষার জন্য মাঠে-ময়দানে নিরলস কাজ করে চলেছেন ইলিয়াস কাঞ্চন। তিনি শুধু চলচ্চিত্রের নায়ক নন, তিনি বাস্তব জীবনের নায়ক। তার হাত ধরে যে আন্দোলনের সৃষ্টি হয়েছে তা আজ গণমানুষের দাবিতে পরিণত হয়েছে।
কর্মশালায় প্রধান বক্তার বক্তব্যে নিরাপদ সড়ক চাই (নিসচা)’র প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন বলেন সড়ক দুর্ঘটনার অনেকগুলো কারণ রয়েছে। দুর্ঘটনা ঘটলে আমরা চালক, গাড়ি, রাস্তার দোষসহ শুধু অন্যের দোষগুলো তুলে ধরি কিন্তু আমাদের কি দোষ তা কখনো ভাবিনা। দুর্ঘটনারোধে আমাদের কি কোনো দায়িত্ব নেই? নিজের জীবন বাঁচানোর জন্য পথচারী হিসেবে আমাদের কি কোন দায়িত্ব নেই? পথচারী হিসেবে নিজে যে ভুলগুলো করি, তা কখনো দেখতে চাই না। আমাদের উচিৎ নিজেদের ভুলত্রুটিগুলো খুঁজে বের করা এবং তা শুধরে নেয়া। শিক্ষকগণ মানুষ গড়ার কারিগর, শিক্ষার্থীরা শিক্ষকদের কথা মনে প্রাণে বিশ্বাস করে, আপনারা আজ যা শিখলেন ছাত্র/ছাত্রীদের মাঝে তা ছড়িয়ে দিবেন। আসুন আমরা নিজেদের আগে সংশোধন করি এবং আইন মানার সংস্কৃতি গড়ে তুলি। দেখবেন সড়ক দুর্ঘটনা অনেকটা কমে আসবে।
নিরাপদ সড়ক চাই (নিসচা) চট্টগ্রাম মহানগর কমিটির সাধারণ সম্পাদক  সাংবাদিক শফিক আহমেদ সাজীবের স্বাগত বক্তব্যে শুরু হওয়া কর্মশালা অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক, চ্যানেল আই’র ব্যুরো প্রধান ও নগর কমিটির সহ-সভাপতি সাংবাদিক চৌধুরী ফরিদ, রাউজান উপজেলা পরিষদের চেয়ারম্যান এ কে এম এহেছানুল হক হায়দার চৌধুরী বাবুল, প্রাইমারী টিচার্স ট্রেনিং ইন্সটিটিউট চট্টগ্রামের সুপারিনটেনডেন্ট আলহাজ্ব কামরুন নাহার, নিরাপদ সড়ক চাই (নিসচা) কেন্দ্রীয় কমিটির মহাসচিব সৈয়দ এহসান উল হক কামাল, যুগ্ম মহাসচিব সাদেক হোসেন বাবুল, লায়ন গণি মিয়া বাবুল,  যুগ্ম মহাসচিব ও জাতীয় নিরাপদ সড়ক দিবস উদ্যাপন কমিটির আহ্বায়ক লিটন এরশাদ, সাংগঠনিক সম্পাদক এস এম আজাদ হোসেন, সহ-সাংগঠনিক সম্পাদক জহিরুল ইসলাম মিশু, সমাজ কল্যাণ বিষয়ক সম্পাদক আসাদুর রহমান আসাদ।
নগর সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ এনামের সঞ্চালনায় অনুষ্ঠিত শিক্ষক প্রশিক্ষণ কর্মশালায় উপস্থিত ছিলেন প্রাইমারী টিচার্স ট্রেনিং ইন্সটিটিউট চট্টগ্রামের সহকারী সুপারিনটেনডেন্ট নাসিমা আক্তার, বাংলাদেশ লেবার ফেডারেশন (বিএলএফ), নিসচা শিক্ষার্থী প্রশিক্ষণ বিষয়ক ইউনিট প্রধান মোঃ সাকিব হোসেন, মোঃ মহসিন খান,  চট্টগ্রাম নগর সভাপতি মোঃ আনোয়ার হোসেন, নিসচা নগর কমিটির সমাজ কল্যাণ ও ক্রীড়া সম্পাদক মোরশেদুর রহমান নয়ন, নির্বাহী সদস্য মোঃ মোস্তফা কামাল লিটন ও সনত তালুকদারসহ চট্টগ্রাম মহানগর কমিটির সকল কর্মকর্তা ও সদস্যগণ উপস্থিত ছিলেন।

অনলাইন আপডেট

আর্কাইভ