শনিবার ১৯ সেপ্টেম্বর ২০২০
Online Edition

বৃহস্পতিবার সাদেক হোসেন খোকাকে দাফন করা হবে জুরাইন কবরাস্থানে

স্টাফ রিপোর্টার : ঢাকার সাবেক মেয়র দলের ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকার প্রতি শ্রদ্ধা জানাতে আজ বুধবার রাজধানীসহ সারাদেশে শোক দিবস পালনের কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। এছাড়া আগামীকাল বৃহস্পতিবার মরহুমের কফিন দেশে আসার পর জানাযা ও দাফনের কর্মসূচিও ঘোষণা করেছে দলটি। সাদেক হোসেন খোকাকে জুরাইন কবরাস্থানে তার বাবা-মায়ের পাশে দাফন করা হবে। গতকাল মঙ্গলবার দুপুরে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলামের নেতৃত্বে বৈঠকের পর এক সাংবাদিক সম্মেলনে সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এই কর্মসূচি ঘোষণা করেন।
তিনি বলেন, আপনারা জানেন, আমাদের দলের একজন কীর্তিমান নেতা যিনি তার জীবনদশায় নানা অর্জনের মাধ্যমে খ্যাতিমান হয়েছেন। তার জীবনদশায় মুক্তিযুদ্ধের মতো একটি ঐতিহাসিক ঘটনায় অংশগ্রহন করার সুযোগ পেয়েছিলেন এবং সার্থকভাবে তিনি সেই লড়াইয়ের অংশ গ্রহন করেছিলেন। একাত্তরের রনাঙ্গনের বীর মুক্তিযোদ্ধা, বিএনপির ভাইস চেয়ারম্যান, ঢাকা মহানগরের সাবেক সভাপতি, ঢাকার সাবেক মেয়র সাদেক হোসেন খোকার প্রতি জানাতে ৬ নভেম্বর বুধবার বিএনপির উদ্যোগে ঢাকাসহ সারাদেশে শোক দিবস পালন করা হবে। এই উপলক্ষে সারাদেশে দলীয় কার্যালয়ে কালো পতাকা উত্তোলন ও নেতা-কর্মীরা কালো ব্যাজ ধারণ এবং সব কার্যালয়ে কোরআন খানি হবে।
রিজভী বলেন, সাদেক হোসেন খোকার লাশ কাল বৃহস্পতিবার সকাল ৮টা ১০ মিনিটে হয়রত শাহ জালাল আন্তর্জাতিক বিমান বন্দরে এসে পৌঁছালে তার কফিন গ্রহন করবেন দলের স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু।  ওইদিন সকাল ১১টায় সংসদ ভবনের দক্ষিন প্লাজায়, বাদ জোহর নয়া পল্টনের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে, বিকাল ৩টায় ঢাকা দক্ষিন সিটি করপোরেশনের নগর ভবনে এবং বাদ আসর ধুপখোলা মাঠে মরহুমের নামাজে জানাযা অনুষ্ঠিত হবে।
রিজভী জানান, মরহুম এই বীর মুক্তিযোদ্ধার প্রতি সর্বস্তরের জনগন শ্রদ্ধা নিবদনের জন্য বৃহস্পতিবার দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত মরহুমের কফিন কেন্দ্রীয় শহীদ মিনারে রাখা হবে। এছাড়া বিকাল তিনটায় নগর ভবনের জানাযা শেষে দাফনের আগে গোপীবাগের বাসায় মরহুমের কফিন কিছুক্ষন রাখা হবে। সাদেক হোসেন খোকাকে জানাযা শেষে জুরাইন কবরাস্থানে মরহুমের বাবা-মায়ের কবরের পাশেই তাকে দাফন করা হবে।
গত সোমবার নিউইয়র্কের ম্যানহাটনের মেমোরিয়াল স্লোয়ান ক্যাটারিং ক্যান্সার সেন্টারে দুরাগ্য ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা যান সাদেক হোসেন খোক। ক্যান্সারে আক্রান্ত গত ৫ বছর ধরেই নিউইয়র্কে অবস্থান করছিলেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৬৭ বছর।
সাংবাদিক সম্মেলনে লক্ষীপুরের উত্তপাড়া ইউনিয়নের স্বেচ্ছাসেবক দলের যুগ্ম আহবায়ক মোহাম্মদ শাহজাহানকে সাদা পোষাকধারী আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা গত ২ নভেম্বর নিজের বাসা থেকে তুলে দিয়ে যাওয়ার পরও তার কোনো সন্ধান পাওয়া যাচ্ছেনা বলে অভিযোগ করে অবিলম্বে তার সন্ধান দাবি করেন রিজভী। এসময় বিএনপির খায়রুল কবির খোকন, হাবিব উন নবী সোহেল, ফজলুল হক মিলন, শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি শফিউল বারী বাবু, আবদুল কাদের জুয়েল, মুনির হোসেন, কাজী আবুল বাশার, মুন্সি বজলুল বাসিত আনজু প্রমূখ উপস্থিত ছিলেন।

অনলাইন আপডেট

আর্কাইভ