বৃহস্পতিবার ০২ জুলাই ২০২০
Online Edition

সমস্যা সমাধানে প্রধানমন্ত্রী মাহদি পদত্যাগ করতে প্রস্তুত: প্রেসিডেন্ট সালিহ

১  নবেম্বর, পার্সটুডে : ইরাকের প্রেসিডেন্ট বারহাম সালিহ বলেছেন, তার দেশের চলমান সমস্যার সমাধান করতে প্রধানমন্ত্রী আদেল আব্দুল মাহদি পদত্যাগ করতে প্রস্তুত রয়েছেন। একইসঙ্গে নয়া নির্বাচনি আইন পাস হওয়ার পর আগাম পার্লামেন্ট নির্বাচনও অনুষ্ঠিত হবে।

প্রেসিডেন্ট সালিহ বৃহস্পতিবার রাতে টেলিভিশনে জাতির উদ্দেশ্যে দেয়া এক ভাষণে একথা জানিয়েছেন। তিনি বলেছেন, প্রধানমন্ত্রী আদেল আব্দুল মাহদি নিজের পদত্যাগের প্রস্তুতির কথা জানিয়ে বলেছেন, ইরাকের রাজনৈতিক দলগুলো যদি সাংবিধানিক কাঠামোর আওতায় একজন নতুন প্রধানমন্ত্রী নির্বাচন করতে সম্মত হয় এবং কোনো সাংবিধানিক শূন্যতা সৃষ্টি না হয় তাহলে তিনি পদত্যাগ করবেন। 

আগামী সপ্তাহে ইরাকের পার্লামেন্টে নয়া নির্বাচনি আইন উত্থাপন করা হবে জানিয়ে প্রেসিডেন্ট সালিহ বলেন, ইরাকের নিরাপত্তা পরিস্থিতি স্বাভাবিক করার জন্য প্রয়োজনীয় সংস্কার আনতে তিনি বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে শলাপরামর্শ চালিয়ে যাচ্ছেন।বিক্ষোভরত জনতার ন্যায়সঙ্গত দাবি-দাওয়ার প্রতি সমর্থন জানিয়ে প্রেসিডেন্ট সালিহ বলেন, বিক্ষোভকারীদের সঙ্গে সহিংস আচরণকারীদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেয়া হবে।

 ইরাকের চলমান সহিংসতায় আমেরিকা ও ইসরাইলের হাত রয়েছে বলে ইরাকি রাজনৈতিক নেতারা অভিযোগ করেছেন 

বলপ্রয়োগ করে কোনো সমস্যার সমাধান হয় না উল্লেখ করে ইরাকের প্রেসিডেন্ট বলেন, আইনি কাঠামোর আওতায় সব অচলাবস্থার অবসান ঘটাতে হবে।দুর্নীতিগ্রস্ত কর্মকর্তাদের বিরুদ্ধে আদালতে মামলা হয়েছে এবং যারা ক্ষমতার অপব্যবহার করে অবৈধ অর্থ উপার্জন করেছে তাদের কঠোর শাস্তি নিশ্চিত করা হবে বলেও তিনি জানান।

ইরাকে সরকারি পর্যায়ে দুর্নীতি, বেকারত্ব ও জনগণের অর্থনৈতিক সংকটের প্রতিবাদে গত ২৫ অক্টোবর থেকে সারাদেশে দ্বিতীয় দফায় সরকার বিরোধী বিক্ষোভ শুরু হয়। রাজধানী বাগদাদসহ বিভিন্ন শহরে ছড়িয়ে পড়া এসব বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর গুলিবর্ষণে বহু মানুষ হতাহত হয়েছে।বিক্ষোভকারীরা প্রধানমন্ত্রী আদেল আব্দুল মাহদি সরকারের পদত্যাগও দাবি করছে।

অনলাইন আপডেট

আর্কাইভ