শুক্রবার ১৭ সেপ্টেম্বর ২০২১
Online Edition

কঠিনভাবে উপস্থাপন করায় ইসলাম থেকে সরে যাচ্ছে মানুষ

ইবি সংবাদদাতা: আলেমরা ইসলামকে কঠিনভাবে উপস্থাপনের কারণে মানুষ ইসলাম থেকে সরে যাচ্ছে। ইসলাম একটি অত্যন্ত সহজ জীবনব্যবস্থা। কিন্তু আলেমরা তাকে কঠিনভাবে উপস্থাপন করছেন। ফলে মানুষ ইসলাম থেকে দূরে সরে যাচ্ছেন। নারী অধিকারের প্রতি উদাসীনতার কারণে আমাদের নারীরা তাদের অধিকারের জন্য ইহুদীদের কাছে যায়। আলেমরা আগেই নারী অধিকারের ব্যাপরে সচেতন হলে নারীরা ইহুদীদের দ্বারস্থ হত না। গতকাল মঙ্গলবার ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) অনুষ্ঠিত ‘পশ্চিমা ইউরোপে প্রাচ্যবিদ্যা’ শীর্ষক সেমিনারে অধ্যাপক ড. ইকবাল হোসাইন এসব কথা বলেন।
তিনি আরো বলেন, ‘পশ্চিমারা প্রাচ্যবিদ্যা রপ্তের মাধ্যমে সারা বিশ্বে তাদের প্রভাব বিস্তার করছে। কিন্তু মুসলমানরা এবিষয়ে উদাসীন। তাই আমাদের ধর্মীয় জ্ঞানের পাশাপাশি আধুনিক জ্ঞান আহরণ করে পশ্চিমাদের প্রভাব থেকে মুক্ত হওয়া দরকার।’
গতকাল মঙ্গলবার দুপুর আড়াইটায় অনুষদ ভবনের ৪০১ নম্বর কক্ষে দা’ওয়াহ এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগ এ সেমিনারের আয়োজন করে। সেমিনারে বিভাগীয় সভাপতি অধ্যাপক ড. শহীদ মোহাম্মদ রেজওয়ানের সভাপতিত্বে প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন অধ্যাপক ড. ইকবাল হোসাইন। এসময় বিভাগের প্রায় অর্ধশতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।
ড. ইকবাল প্রচ্যবাদের শিক্ষা পদ্ধতি, মাধ্যম, প্রাচ্যবাদের উদ্দেশ্য ও মুসলিম বিশ্বে প্রাচ্যবাদের প্রভাব সম্পর্কে আলোকপাত করেন। এসময় তিনি বাংলাদেশের প্রেক্ষাপটে ধর্মীয় ব্যবস্থায় ইসলামী জ্ঞান প্রসারে আলেমদের আরও দায়িত্বশীল ভূমিকা পালনের তাগিদ দেন। কিছু স্বল্প-জ্ঞানী আলেম ধর্মীয় বিধানকে জনগণের কাছে কঠিনভাবে উপস্থাপন করেন। যার ফলে মানুষ ইসলামের প্রতি অনীহা প্রকাশ করছে। ইসলাম ধর্মের বিধান অত্যন্ত সহজ ও সাবলিল। যা সকলের কাছে সহজ ভাবেই উপস্থাপন করা জরুরী।

অনলাইন আপডেট

আর্কাইভ