শনিবার ১৮ সেপ্টেম্বর ২০২১
Online Edition

বালিশ-কাঁথা নিয়ে ভিসির বাসার সামনে ঢাবির গণরুমের শিক্ষার্থীরা

স্টাফ রিপোর্টার : গণরুম সমস্যা সমাধানের ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের আশ্বাসের ভিত্তিতে আন্দোলন স্থগিত করেছেন শিক্ষার্থীরা। প্রথমবর্ষ থেকে শিক্ষার্থীদের প্রশাসনিকভাবে হলে তোলা হবে এবং গণরুমে বাংক বেডের ব্যবস্থা করার প্রতিশ্রুতি দিয়েছেন ভিসি।
গতকাল মঙ্গলবার দুপুর দেড়টা থেকে ২টা পর্যন্ত ভিসি লাউঞ্জে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে এই আলোচনা হয়। এর আগে সকাল ১০টায় গণরুমের শিক্ষার্থীদের নিয়ে ভিসির বাসভবনে প্রবেশ করতে গেলে প্রক্টরিয়াল টিমের সদস্যরা আন্দোলনকারীদের বাধা দেয়। পরে তারা ভিসির বাসভবনের সামনে সাড়ে ৩ ঘণ্টা অবস্থান নেয়।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিভিন্ন হলে আবাসন সমস্যা প্রকট। এরই প্রেক্ষিতে আন্দোলন করে আসছিলেন ডাকসুর সদস্য তানভীর হাসান সৈকতের নেতৃত্বে শিক্ষার্থীরা। ১৫ কার্যদিবসের আল্টিমেটাম দিয়েছিলেন এই  নেতা। গতকাল শেষ হয়েছে সেই ১৫ দিন। কিন্তু সংকট সমাধানে দৃশ্যমান কোনো পদক্ষেপ নেয়নি প্রশাসন। এই অবস্থায় গতকাল ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের বাসভবনের সামনে অবস্থান নেয় গণরুমের শিক্ষার্থীরা। পরে কাঁথা, বালিশ, কম্বল নিয়ে ভিসির বাসভবনের সামনে অবস্থান নেন শিক্ষার্থীরা।
বিক্ষোভকারীদের হাতে ‘থাকার জন্য জায়গা চাই, গণরুমে ঠাঁই নাই’, ‘আবাসন সংকট সমাধান করতে হবে’, ‘আমরা এখন চুপসে গেছি’, ‘গণরুমের বঞ্চনা মানি না মানবো না’, ‘আমার কেন সিট নাই, প্রশাসন জবাব চাই’ লেখা সম্বলিত প্ল্যাকার্ড ছিল।
জানা যায়, ভিসি নির্দিষ্ট সময়ে এই সমস্যা সমাধানের প্রতিশ্রুতি দিলে আন্দোলন থেকে সরে যান শিক্ষার্থীরা। এই আন্দোলনের নেতৃত্ব দিচ্ছেন ডাকসুর সদস্য তানভীর হাসান সৈকত।
এ বিষয়ে সৈকত বলেন, ভিসি স্যার নির্দিষ্ট সময়ের মধ্যে আমাদের দাবিগুলো মেনে নেওয়ার বিষয়ে প্রতিশ্রুতি দিয়েছেন। তাই আমরাও  স্যারকে সময় দিয়ে আজকের মতো আন্দোলন স্থগিত করলাম। স্যার বলেছেন, প্রথমবর্ষ থেকে শিক্ষার্থীদের প্রশাসনিকভাবে হলে তুলবেন এবং গণরুমের শিক্ষার্থীদের জন্য বাংক বেডের ব্যবস্থা করবেন। প্রথমবর্ষের শিক্ষার্থীরা এক মাস পরেই হলে উঠবেন। এই সময় পর্যন্ত আমরা স্যারকে সময় দিয়েছি। বেঁধে দেওয়া সময়ের মধ্যে যদি কোনও পদক্ষেপ না নেন তাহলে আবারও আন্দোলনে যাবো। আমরা গণরুমের বিরুদ্ধে নেমেছি, এর সমাধান করেই ছাড়বো।

অনলাইন আপডেট

আর্কাইভ