মঙ্গলবার ২৬ জানুয়ারি ২০২১
Online Edition

৯ ভেন্যুতে প্রিমিয়ার লিগ করার পরিকল্পনা বাফুফের

স্পোর্টস রিপোর্টার: ক্লাব ও ফুটবলারদের কথা মাথায় রেখে বাংলাদেশ প্রিমিয়ার লিগের ভেন্যু এবার ৯টি করার পরিকল্পনা করেছে বাফুফে। এমনটাই জানিয়েছেন বাফুফের সিনিয়র সহ-সভাপতি সালাম মুর্শেদী। এ সময় প্রিমিয়ার লিগের মাঝামাঝি সময়ে বিরতি দিয়ে স্বাধীনতা কাপ আয়োজন করারও পরিকল্পনা রয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে)। এদিকে দল বদলের সময় বাড়ানোর অনুরোধ জানিয়েছেন আরামবাগের সাধারণ সম্পাদক ইয়াকুব আলী। আগামী ১ জানুয়ারি বাংলাদেশ প্রিমিয়ার লিগের ২০১৯-২০ মওসুমের খেলা শুরু হওয়ার কথা রয়েছে। ১২তম আসরে অংশ নেবে ১৩টি দল। যেখানে বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগের চ্যাম্পিয়ন বাংলাদেশ পুলিশ এফসি প্রথমবারের মত প্রিমিয়ার লিগে খেলার সুযোগ পেয়েছে। সেই সাথে এক মওসুম পর বিপিএলে আবারো জায়গা করে নিয়েছে রানার্সআপ উত্তর বারিধারা ক্লাব।

বিপিএল ফুটবলের গত আসরে ৬টি ভেন্যুতে ম্যাচগুলো অনুষ্ঠিত হয়। যদিও এ মওসুমে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে সংস্কার হবে। তাই ক্লাব ও ফুটবলারদের কথা মাথায় রেখে ঢাকার মধ্যে আর্মি স্টেডিয়াম, কাছাকাছি নরসিংদী ও কুমিল্লা স্টেডিয়ামে ম্যাচ আয়োজন করতে চায় বাফুফে। সেই সাথে বাংলাদেশ প্রিমিয়ার লিগের মাঝে নতুনত্ব আনার কথাও জানায় সালাম মুর্শেদী। ক্যাসিনো ঝড়ে ক্ষতিগ্রস্ত মুক্তিযোদ্ধা সংসদ, মোহামেডান, আরামবাগ ক্রীড়া সংঘ। দল বদল ২০ নবেম্বর শেষ হওয়ার কথা থাকলেও, এরইমধ্যে মোহামেডান সীমিত পরিসরে দল বদলের কাজ শুরু করেছে। যদিও দল বদলে অংশ না নেয়ার সিদ্ধান্ত নিলেও, এবার মাঝারি মানের দল করার কথা জানিয়েছেন আরামবাগের সাধারণ সম্পাদক ইয়াকুব আলী। বিপিএল এর এবারের আসরে অংশগ্রহণকারী দলগুলো হচ্ছেÑ বসুন্ধরা কিংস, আবাহনী লিমিটেড, শেখ রাসেল ক্রীড়া চক্র, শেখ জামাল ক্রীড়া চক্র লিমিটেড, মোহামেডান স্পোর্টিং ক্লাব লিমিটেড, ব্রাদার্স ইউনিয়ন, আরামবাগ ক্রীড়া সংঘ, মুক্তিযোদ্ধা সংসদ, সাইফ স্পোর্টিং ক্লাব, চট্টগ্রাম আবাহনী, বিজেএমসি, রহমতগঞ্জ, নবাগত পুলিশএফসি ও উত্তর বারিধারা।

 রেফারিকে ধাক্কা মেরে নিষিদ্ধ রিবেরি: সহকারী রেফারিকে ধাক্কা দেয়ায় ফিওরেন্তিনার ফ্রাঙ্ক রিবেরিকে তিন ম্যাচ নিষিদ্ধ করা হয়েছে। ফরাসি এই উইঙ্গারকে ২০ হাজার ইউরো জরিমানাও করা হয়েছে। মসেরিআয় সোমবার ঘরের মাঠে লাৎসিওর বিপক্ষে ২-১ গোলে হারা ম্যাচের ৭৪তম মিনিটে রিবেরিকে তুলে নেন কোচ। তবে শেষ বাঁশি বাজার পর সতীর্থের লাল কার্ড পাওয়া নিয়ে অফিসিয়ালদের কাছে প্রতিবাদ জানান সাবেক বায়ার্ন মিউনিখ ফুটবলার। এক পর্যায়ে ধাক্কা মেরে বসেন সহকারী রেফারিকে। এই ঘটনায় সতীর্থ, কোচ ও রেফারির কাছে ক্ষমা চেয়ে টুইট করেছেন ৩৬ বছর বয়সী রিবেরি।ইন্টারনেট।

খুদে ভক্তকে গ্লাভস জোড়া দিলেন ওয়ার্নার: জন্মদিনে ডেভিড ওয়ার্নার পেয়েছেন আন্তর্জাতিক টি-২০ ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি। দলকে এনে দিয়েছেন দারুন জয়। তবে, ৫৬ বলে সেঞ্চুরি করা অস্ট্রেলিয় এ ওপেনার আলোচনায় এলেন ভিন্ন একটি কারণে। শ্রীলঙ্কার বিপক্ষে খেলতে নামার আগে মাঠে প্র্যাকটিস করছিলেন ওয়ার্নার। প্র্যাকটিস থেকে ড্রেসিং রুমে ফেরার পথে এক হাতে ব্যাট আর অপর হাতে ছিল দু’টি গ্লাভস। দ্রুত মাঠ থেকে ড্রেসিং রুমে যাওয়ার সময় গ্লাভস দু’টি গ্যালারিতে থাকা এক খুদে ভক্তকে দিয়ে দেন তিনি। এতে শিশুটি আনন্দে হতবিহ্বল হয়ে যায়। এমন একটি ভিডিও প্রকাশ করেছে ক্রিকেট.কম.এইউ। ভিডিওতে দেখা যায়, এক হাতে ব্যাট আর অপর হাতে গ্লাভস নিয়ে প্র্যাকটিস থেকে ফিরছিলেন ওয়ার্নার। এমন সময় গ্যালারির র‌্যালিং ধরে দাঁড়িয়ে ছিল বেশ কিছু শিশু। এরমধ্যে একজনকে ওয়ার্নার তার গ্লাভস জোড়া দিয়ে দেন। এতে শিশুটি আনন্দে হতবিহ্বল হয়ে পড়ে। এরপর শ্রীলঙ্কার বিরুদ্ধে মাঠে নামেন ডেভিড ওয়ার্নার। এ ম্যাচে ওয়ার্নারের তা-ব সম্পর্কে নিশ্চয়ই সবার জানা হয়ে গেছে ইতোমধ্যে! তিনি তৃতীয় অস্ট্রেলিয়ান ক্রিকেটার যার আন্তর্জাতিক ক্রিকেটের তিন ফরম্যাটেই (টেস্ট, ওয়ানডে, টি২০) রয়েছে সেঞ্চুরি।ইন্টারনেট।

বর্ণবাদ ইস্যুতে ফিফার ভূমিকা নিয়ে প্রশ্ন তোরের: বার্সেলোনা ও ম্যানচেস্টার সিটির সাবেক মিডফিল্ডার ইয়াইয়া তোরে বলেছেন, ফুটবলে বর্ণবাদী বৈষম্যের বিপক্ষে ফিফা কোন কাজই করছে না। বুলগেরিয়ায় ইউরো ২০২০ বাছাইপর্বের ম্যাচে দর্শকদের বর্ণবাদী আচরণের কারণে ম্যাচটি বিঘিœত হলেও ইংল্যান্ড কেন মাঠ থেকে বের হয়ে আসল না সেই বিষয়টিও তিনি সামনে নিয়ে এসেছেন। সপ্তাহের শেষে কিংডাও হুয়াংহাই ক্লাবটি চাইনিজ সুপার লিগে উন্নীত হবার পর ৩৬ বছর বয়সী তোরে বার্তা সংস্থা এএফপিকে বর্ণবাদ নিয়ে এই মন্তব্য করেন।

 মাসের মুরুতে বুলগেরিয়ার বিপক্ষে ম্যাচে সোফিয়াতে ইংল্যান্ডের কৃষ্ণাঙ্গ খেলোয়াড়রা পুরো ম্যাচেই সমর্থকদের বর্ণবাদী আচরণের শিকার হয়েছিলেন। ম্যাচটিতে ইংল্যান্ড ৬-০ গোলে জয়ী হয়। এমনকি সমর্থকদের বিরুপ আচরণের কারণে প্রথমার্ধে দুইবার খেলাটি বন্ধ ছিল। কিন্তু তারপরেও ম্যাচটি শেষ না করে মাঠ থেকে বের হয়ে আসেনি ইংল্যান্ডের খেলোয়াড়রা। তিনি বলেন, ‘এটা খুবই লজ্জার। ইন্টারনেট। 

অনলাইন আপডেট

আর্কাইভ