বুধবার ২৩ সেপ্টেম্বর ২০২০
Online Edition

বলিভিয়ার নির্বাচনে মোরালেসের জয় দাবি 

২৫ অক্টোবর, আল জাজিরা: নির্বাচনে জয়ী হওয়ার দাবি করেছেন বলিভিয়ার প্রেসিডেন্ট ইভো মোরালেস। নির্বাচনী ফল নিয়ে দাঙ্গা, সাধারণ ধর্মঘট ও বিরোধীরা ভোট চুরির অভিযোগ আনার পরেও গত বৃহস্পতিবার জয় দাবি করলেন তিনি। প্রেসিডেন্টের দাবির কয়েক ঘণ্টার মধ্যেই সর্বোচ্চ নির্বাচনি ট্রাইব্যুনাল তাকে জয়ী ঘোষণা করে। ট্রাইব্যুনালের তরফে জানানো হয় ৯৯ দশমিক ৯৯ শতাংশ ভোট গণণা শেষে এই ফলাফল পাওয়া গেছে। তবে এই ফল প্রত্যাখান করেছে বিরোধীরা।

রোববার বলিভিয়ার সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। এই নির্বাচনে চতুর্থ বারের মতো ক্ষমতায় থাকতে মোরালেসের ৪০ শতাংশ ভোট ও প্রতিদ্বন্দ্বীর সঙ্গে ভোট ব্যবধান ১০ শতাংশ থাকতে হবে।

গত বৃহস্পতিবার নির্বাচনি বোর্ডের চূড়ান্ত ভোট গণনা শেষে মোরালেস ৪৭ দশমিক ০৭ শতাংশ ভোট পেয়েছেন। অপরদিকে তার প্রতিদ্বন্দ্বী কার্লোস মেসা পেয়েছেন ৩৬ দশমিক ৫১ শতাংশ ভোট। ফলে তাদের ভোট ব্যবধান দশ শতাংশের বেশি হয়েছে।  ফলে তাকে দ্বিতীয় দফায় নির্বাচনে লড়তে হবে না।

গত বৃহস্পতিবার এক সাংবাদিক সম্মেলনে ইভো মোরালেস বলেন, আমরা প্রথম রাউন্ডে জয় পেয়েছি। এর কিছুক্ষণ পরই চূড়ান্ত ফলাফল ঘোষণা করে নির্বাচনী বোর্ড।

তবে কার্লোস মেসা ফল প্রত্যাখ্যান করে সমর্থকদের বিক্ষোভ অব্যাহত রাখার আহ্বান জানিয়েছেন। কাতারভিত্তিক সংবাদমাধ্যম জানিয়েছে, গত বৃহস্পতিবার লা পাজে  ভোটটের দিন থেকে সবচেয়ে বড় সরকার বিরোধী বিক্ষোভ হয়েছে। মোরালেসের জয় দাবি প্রত্যাখ্যান করে ঐক্যবদ্ধ হয়েছি বিরোধী নেতারা। অন্য বিরোধী নেতাদের পাশে নিয়ে কার্লোস মেসা এক বিবৃতিতে নাগরিক ও সামাজিক গ্রুপগুলোকে শান্তিপূর্ণ বিক্ষোভ অব্যাহত রাখার আহ্বান জানান।

অনলাইন আপডেট

আর্কাইভ