বুধবার ২৭ মে ২০২০
Online Edition

পথচারীদের নিরাপদ রাস্তা পারাপার রাজধানীতে চালু হলো ডিজিটাল পুশ বাটন   

 

স্টাফ রিপোর্টার : পথচারীদের নিরাপদ রাস্তা পারাপারের জন্য রাজধানীর আসাদ অ্যাভিনিউয়ের গ্রিনহেরাল্ড ইন্টারন্যাশনাল স্কুলের সামনে ডিজিটাল ‘পুশ বাটন’ সিগন্যালের উদ্বোধন করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার দুপুরে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি)  মেয়র আতিকুল ইসলাম এটির উদ্বোধন করেন। এ সময় উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার বিপ্লব বড়–য়া।

আতিকুল ইসলাম বলেন, ডিজিটাল পুশ বাটন সিগন্যাল বানানোর উদ্দেশ্য হলো নিরাপদ সড়ক তৈরি করা। আমরা নিরাপদ সড়ক ও শহর চাই। সড়কে সবাইকে আইন মানার আহ্বান জানান তিনি। ‘পুশ বাটন’ সিগন্যালে ক্যামেরা লাগানো আছে। পথচারী পারাপারের সময় যদি  কোনও গাড়ি আইন না মানে তাহলে ওই গাড়ির বিরুদ্ধে স্বয়ংক্রিয়ভাবে মামলা হবে বলে জানানো হয়।

সিটি করপোরেশন  থেকে জানানো হয়েছে, বিশ্বের উন্নত শহরগুলোর আদলে তৈরি করা হচ্ছে এসব ‘পুশ বাটন সিগন্যাল’। সম্পূর্ণ নিজস্ব অর্থায়নে ডিএনসিসির ট্রাফিক ইঞ্জিনিয়ারিং সার্কেল (টিইসি) সিগন্যালগুলো বসানোর কাজ করছে। পথচারীদের যত্রতত্র সড়ক পারাপারের ঝুঁকি এড়াতে এবং বিশেষ করে বয়োজ্যেষ্ঠ, প্রতিবন্ধী, অন্ধ পথচারী এবং যানবাহনের নিরাপদ চলাচল নিশ্চিতের লক্ষ্যে বসানো হচ্ছে এসব সিগন্যাল।

এই সিগন্যালে সড়ক পারাপারে ইচ্ছুক  কোনও পথচারী পুশ বাটনে চাপ দিলে ডিজিটাল সিগন্যালে একটি ‘কাউন্ট ডাউন’ শুরু হবে। নির্ধারিত সময় শেষ হলে পথচারীদের জন্য ‘সবুজ’ সংকেত ভেসে উঠবে সিগন্যালে। অন্যদিকে যানবাহন চালকদের জন্য ভেসে উঠবে ‘লাল’ সংকেত। অন্ধ পথচারীদের জন্য এই ডিভাইসে আছে ‘ভয়েস’ নির্দেশিকা সুবিধা।

অনলাইন আপডেট

আর্কাইভ