শুক্রবার ০৫ জুন ২০২০
Online Edition

দশ দুয়ারীতে অরক্ষিত লেভেল ক্রসিং রেলগেট দুর্ঘটনার আশংঙ্কা

বিরামপুর : অরক্ষিত লেভের ক্রসিং রেলগেট -সংগ্রাম

বিরামপুর( দিনাজপুর) সংবাদদাতা: বিরামপুর রেল স্টেশন হতে ৬ কিলোমিটার উত্তরে এবং ফুলবাড়ী রেল স্টেশন হতে  ৯ কিলোমিটার দক্ষিণে দশ দুয়ারী নামক স্থানে ই-১০৭ অরক্ষিত লেভেল ক্রোসিং  রেলগেট দিয়ে ঝুঁকি নিয়ে পারাপার হচ্ছে প্রতিদিন শত শত মাইক্রোবাস, এ্যাম্বুলেন্স, অটোরিকশা, রিকশা, ভ্যান, ট্্রাক, ট্্রলিসহ পথচারিগণ। এতে যে কোন সময় বড় ধরনের দুর্ঘটনা আশংঙ্কা করছেন পথচারিরা। প্রতিদিন ১৪টি আন্তনগরসহ  মালবাহী ট্রেন এই অরক্ষিত লেভেল ক্রোসিং রেলগেট অতিক্রম করে। 

ঢাকা মহাসড়কের পাশে পল্লী বিদ্যুৎ সমিতি-২, জয়নগর থেকে রতনপুর ও ধানজুড়ীতে যোগাযোগের একমাত্র বিটুমিনাস রাস্তায় দশ দুয়ারী নামক স্থানে ই-১০৭ অরক্ষিত লেভেল ক্রোসিং রেলগেট। রতনপুরে একটি ইসলামি ফাউন্ডেশন, দাতব্য চিকিৎসালয়, হাসপাতাল,ভূমি অফিস, অটোরাইস মিল, ইউনিয়ন পরিষদ, স্কুল, মাদ্রাসা, দৈনন্দিন বাজার, দর্শনীয় রুক্ষুনি কান্তের জমিদার বাড়ি এবং অরক্ষিত লেভেল ক্রোসিং রেলগেট সংলগ্ন নির্মাণাধীন একটি বিদ্যুৎ সাব স্টেশন। অপর দিকে ধানজুড়ীতে কুষ্ঠ হাসপাতাল,  খ্রীষ্টান মিশন এবং বৃহৎ আদিবাসী অঞ্চল। বাংলাদেশের বিভিন্ন এলাকার প্রত্যন্ত অঞ্চল থেকে জনগন ধানজুড়ী খ্রীষ্টান মিশন কুষ্ঠ হাসপাতালে চিকিৎসা নিতে আসেন। 

অত্রাঞ্চলের জনগণ দেশের বিভিন্ন জেলা -উপজেলা শহরে যোগাযোগের একমাত্র রাস্তা। দিন দিন জনসংখ্যা বাড়ার সাথে বাড়ছে যানবাহন ফলে রাস্তাটি সব সময় যান বাহন ও পথচারীতে ব্যস্ত থাকে। অরক্ষিত লেভেল ক্রোসিং রেলগেট উন্মক্ত থাকার কারণে সব ধরনের যানবাহন ও পথচারীগন নিজ দায়িত্বে পারাপার হচ্ছে। অরক্ষিত লেভেল ক্রোসিং রেলগেটে  গিয়ে দেখা যায়, সড়কের দুই পাশে রেলওয়ে কতৃপক্ষের ‘সাবধান’ লেখা সাইন বোর্ড। এক পাশে চায়ের দোকানদার মান্নান বলেন,  রেল লাইনের ধারে গাছ ও ঝোপ জঙ্গল থাকায়   ট্রেন আসা দেখা যায় না । অনেক সময় ট্রেন কাছা কাছি আসলে বা শব্দ শুনেও যান বাহন ও পথচারীগণ অরক্ষিত লেভেল ক্রোসিং রেলগেট পারাপার হতে থাকে। কিছুদিন আগে অরক্ষিত লেভেল ক্রোসিং রেলগেটের এর উপর একটি ট্রলি যান্ত্রিক ক্রটির জন্য আটকে গেলে ঐ মুহুর্তে একটি আন্তনগর ট্রেন ট্রলিটিকে দুমড়ে মুচড়ে এক শত গজ দুরে নিয়ে যায়। ভাগ্যক্রমে ড্রাইভার লাভ দিয়ে প্রানে বেঁচে যায়।

 অত্র অঞ্চলের জনসাধারন ব্যস্ততম রাস্তায় অরক্ষিত লেভেল ক্রোসিং রেলগেটকে বেরিয়ার সিস্টেম গেট করার জন্য বাংলাদেশ রেলওয়ে উর্ধ্বতন কতৃপক্ষের নিকট জোর দাবি জানান।

অনলাইন আপডেট

আর্কাইভ