বৃহস্পতিবার ০২ জুলাই ২০২০
Online Edition

সিরিয়াকে সদস্যপদ ফিরিয়ে দেয়ার আলোচনা শুরু আরব লীগের

২১ অক্টোবর, পার্সটুডে : আরব লীগের মহাসচিব আহমাদ আবুলগেইত স্বাগতিক দেশের পররাষ্ট্রমন্ত্রী আয়মান আস-সাফাদির সঙ্গে বৈঠকে সিরিয়াকে আরব লীগের সদস্যপদ ফিরিয়ে দেয়ার বিষয়ে আলোচনা করেছেন। রোববার জর্দানের রাজধানী আম্মানে দুই শীর্ষ কূটনীতিকের মধ্যে এ বৈঠকে অনুষ্ঠিত হয়। 

আবুলগেইতের সঙ্গে সাক্ষাতের পর জর্দানের পররাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের জানান, বৈঠকে সিরিয়ার চলমান সংকটের ইতি টানার ওপর গুরুত্ব আরোপ করা হয়েছে। সেইসঙ্গে সিরিয়া যাতে আবার আরব লীগের সদস্য হওয়ার মধ্যদিয়ে আরব বিশ্বে নিজের প্রভাবশালী ভূমিকা রাখতে পারে তা নিয়েও বৈঠকে আলোচনা হয়েছে।

২০১১ সালে সৌদি আরব, আমেরিকা ও তাদের আঞ্চলিক মিত্রদের সমর্থনে সিরিয়ায় উগ্র সন্ত্রাসী গোষ্ঠীগুলোকে লেলিয়ে দেয়া হয়।  বিদেশি মদদে ওই সহিংসতা শুরু হওয়ার পর ২০১১ সালেই সৌদি আরব ও আরব আমিরাতের চাপে সিরিয়ার সদস্যপদ বাতিল করে আরব লীগ।

কিন্তু সাম্প্রতিক সময়ে সন্ত্রাসীদের বিরুদ্ধে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের বিজয়ের মাধ্যমে দেশটির বিরুদ্ধে পশ্চিমা ও আরব দেশগুলোর ষড়যন্ত্র ব্যর্থ হয়। এ অবস্থায় বহু পশ্চিমা ও আরব দেশ এবং সংস্থা সিরিয়ার সঙ্গে আবার কূটনৈতিক সম্পর্ক স্থাপনের জন্য ব্যাপক আগ্রহ প্রকাশ করেছে।

সিরিয়ার সেনাবাহিনী ইরানের সামরিক উপদেষ্টাদের সহযোগিতায় দেশটিতে তৎপর উগ্র তাকফিরি সন্ত্রাসী গোষ্ঠী আইএস বা দায়েশকে পুরোপুরি উৎখাত করতে সক্ষম হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ