শুক্রবার ১৮ সেপ্টেম্বর ২০২০
Online Edition

ডুলাহাজারা ইসলামিয়া আরবিয়া দাখিল মাদরাসা চতুর্থবারের মতো শ্রেষ্ঠ শিক্ষাপ্রতিষ্ঠান নির্বাচিত

শ্রেষ্ঠ শিক্ষাপ্রতিষ্ঠানের পুরস্কার গ্রহণ করছেন চকরিয়ার ডুলাহাজারা ইসলামিয়া আরবিয়া দাখিল মাদরাসা সুপার মাওলানা মো. নাসির উদ্দিন

শাহজালাল শাহেদ, চকরিয়া : চকরিয়ায় জাতীয় শিক্ষা সপ্তাহ-২০১৯ এর পুরস্কার বিতরণ অনুষ্ঠানে উপজেলার শ্রেষ্ঠ শিক্ষাপ্রতিষ্ঠান নির্বাচিত হয়েছে চকরিয়া উপজেলার ঐতিহ্যবাহী দ্বীনি শিক্ষাপ্রতিষ্ঠান ডুলাহাজারা ইসলামিয়া আরবিয়া দাখিল মাদরাসা। এবারসহ পরপর টানা চতুর্থবারের মতো এ মাদরাসা উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ শিক্ষাপ্রতিষ্ঠানের স্বীকৃতি স্বরূপ পুরস্কার লাভ করে।
২০১৮ সালে উপজেলায় শ্রেষ্ঠ হয়ে জেলার শ্রেষ্ঠ শিক্ষাপ্রতিষ্ঠানের পুরস্কারসহ খ্যাতি অর্জন করে এ মাদরাসা। গত বৃহস্পতিবার ৩ অক্টোবর চকরিয়া উপজেলার মোহনা মিলনায়তনে জাতীয় শিক্ষা সপ্তাহ-২০১৯ এর পুরস্কার বিতরণ অনুষ্ঠান সম্পন্ন হয়।  এতে অনুষ্ঠানের সভাপতি উপজেলা নির্বাহী অফিসার নূরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমান মাদরাসা সুপার মাওলানা মো. নাসির উদ্দিনের হাতে উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ শিক্ষাপ্রতিষ্ঠানের পুরস্কার তুলে দেন। উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের একাডেমিক সুপারভাইজার রতন বিশ্বাসের সঞ্চালনায় অনুষ্ঠানে অতিথি ছিলেন চকরিয়া সরকারি কলেজের অধ্যক্ষ আলহাজ্ব এ.কে.এম গিয়াস উদ্দিন ও চকরিয়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আলহাজ্ব ফরিদ উদ্দিন। মাদরাসা সুপার মাওলানা মো. নাসির উদ্দিন জানান, ডুলাহাজারা ইসলামিয়া আরবিয়া দাখিল মাদরাসা ২০১৬সালে উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ শিক্ষাপ্রতিষ্ঠান, ২০১৭সালে উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ শিক্ষাপ্রতিষ্ঠান ও শ্রেষ্ঠ প্রধান শিক্ষক এবং ২০১৮সালে উপজেলা ও জেলা পর্যায়ে শ্রেষ্ঠ শিক্ষাপ্রতিষ্ঠান এবং উপজেলা পর্যায়ে মাদরাসার সিনিয়র শিক্ষক মনোহর আলী বাবুল শ্রেষ্ঠ শ্রেণি শিক্ষকের পুরস্কার লাভ করে। তাছাড়া, এ প্রতিষ্ঠানের অধীনে দাখিলসহ জুনিয়র ও ইবতেদায়ি পাবলিক পরীক্ষায় অংশগ্রহণ করে কৃতীত্বের সাথে ভাল ফলাফল করার অসাধারণ নজীর রয়েছে শিক্ষার্থীদের। সূত্রে জানা গেছে, উন্নত শ্রেণিপাঠ কার্যক্রম নিশ্চিত করতে প্রতিদিন প্রযুক্তিনির্ভর (মাল্টিমিডিয়া সিস্টেম) প্রজেক্টরের মাধ্যমে শিক্ষার্থীদের পাঠদান চলে এবং সেটি সরেজমিন প্রতিবেদকের দৃষ্টিতেও প্রতীয়মান হয়েছে। মাদরাসা কেন্দ্রিক জেলার একমাত্র ভোকেশনাল প্রতিষ্ঠান ডুলাহাজারা ইসলামিয়া আরবিয়া দাখিল মাদরাসায় সাধারণ শাখা, বিজ্ঞান শাখা ও কারিগরী শিক্ষাবোর্ডের অধীনে দুটি ট্রেড যথাক্রমে “প্রেস মেকিং” ও “জেনারেল ইলেক্ট্রিক্যাল ওয়ার্ক” পরিচালিত হয়। সূত্রমতে, এ মাদরাসা থেকে ২০২০সালের পরীক্ষায় দাখিল ও এসএসসিভুক্ত প্রায় শতজন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। তবে এ প্রতিষ্ঠানে বহুমুখী পড়ালেখা নিশ্চিত হলেও নেই প্রাতিষ্ঠানিক পর্যাপ্ত উন্নত অবকাঠামো।
যা দৈনিক পরিকল্পিত কার্যসূচিকে বাধাগ্রস্ত করে চলেছে। তারপরও নানান সংকটের মুখে শিক্ষকগণ চালিয়ে যাচ্ছেন শিক্ষার্থীদের শ্রেণিনির্ভর পাঠ কার্যক্রম।
এদিকে এমন পাঠ শিক্ষার্থীদের প্রাইভেট কিংবা অতিরিক্ত চাপপ্রয়োগমূলক পড়ালেখার দিকে ঠেলে দিচ্ছেনা বলে মন্তব্য করেন সচেতন অভিভাবক মহল। তারা বলেন, শ্রেণিনির্ভর পাঠদান শিক্ষার্থীদের ভাল ছাত্র-ছাত্রী হওয়ার পাশাপাশি রুটিন মাফিক নিয়মিত পড়ালেখা আদায়ে উৎসাহিত করবে।

অনলাইন আপডেট

আর্কাইভ