শনিবার ১১ জুলাই ২০২০
Online Edition

ভারতের সাথে অসম চুক্তি বাতিল  ও আবরার হত্যার শাস্তি দাবি

 

স্টাফ রিপোর্টার: ফেনী নদীর পানি প্রদানসহ ভারতের সাথে অসমচুক্তি বাতিল ও আবরার হত্যায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে ২০ দলীয় জোট।

গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় গুলশানে বিএনপির চেয়ারপার্সনের কার্যালয়ে অনুষ্ঠিত বৈঠক থেকে এসব দাবি জানানো হয়। সভায় সভাপতিত্ব করেন মওলানা নুর হোসেন কাশেমী। সভায় ২০ দলীয় জোটের শীর্ষ নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ^র চন্দ্র রায়, জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় নির্বাহী পরিষদ সদস্য মাওলানা আব্দুল হালিম, মোস্তফা জামাল হায়দার, ড. ফরিদুজ্জামান ফরহাদ, ডা: মোস্তাফিজুর রহমান ইরান, লুতফর রহমান, মওলানা আব্দুল করিম, এ্যাড. আজহারুল ইসলাম, এ্যাড. জুলফিকার বুলবুল চৌধুরী, ড. মো: নেয়ামুল বশির, সাইফুদ্দিন আহমেদ মনি, সৈয়দ ইহসানুল হুদা, মাওলানা মহিউদ্দিন একরাম, ক্বারী মো: আবু তাহের, মাহমুদ খান, এম এম শাওন সাদেকী ও জোটের সমন্বয়কারী নজরুল ইসলাম খান। 

সভায় সর্বসম্মতিক্রমে নি¤েœাক্ত প্রস্তাব ও সিদ্ধান্ত গ্রহণ করা হয়:-

ক. প্রধানমন্ত্রীর সম্প্রতিক ভারত সফর কালে তিস্তার পানিসহ বাংলাদেশের স্বার্থে কোনো অর্জন ছাড়াই ফেনী নদীর পানি প্রদান, চট্টগ্রাম ও মঙ্গলা বন্দর নির্বিগ্নে ব্যবহারের অনুমতি, আমদানিকৃত এলপিজি ভারতে রফতানি এবং সমুদ্র উপকূলে যৌথ নজরদারির বিষয়ে যেসব চুক্তি ও সমঝোতা হয়েছেÑ ২০ দলীয় জোটের এই সভা তার তীব্র প্রতিবাদ ও নিন্দা জানিয়ে দেশ ও দেশের জনগণের স্বার্থ বিরোধী এসব চুক্তি ও সমঝোতা বাতিলের দাবি জানাচ্ছে। 

খ. ২০ দলীয় জোটের এই সভা গত ৬ অক্টোবর বুয়েটের মেধাবী শিক্ষার্থী আবরার ফাহাদ-এর নৃশস হত্যাকান্ডের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে এই হত্যার জন্য দায়ি সকল অপরাধীর দৃষ্টান্তমূলক কঠোর শাস্তি দাবি করছে। 

গ. সভা গণতন্ত্রের মাতা ও ২০ দলীয় জোটের শীর্ষ নেত্রী দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে তাঁর প্রাপ্য জামিন না দিয়ে প্রচলিত আইন অগ্রাহ্য করা এবং গণতন্ত্র পুন:উদ্ধার আন্দোলনকে দুর্বল রাখার সরকারি অপচেষ্টার তীব্র নিন্দা জানিয়ে অবিলম্বে তার নি:শর্ত মুক্তি দাবি করা হয়। 

ঘ. সভায় দেশ বিরোধী চুক্তি বাতিল ও আবরার ফাহাদ হত্যা কান্ডের প্রতিবাদে বিএনপি কর্তৃক ১২ ও ১৩ অক্টোবর দেশের সকল বিভাগ ও জেলা সদরে গণসমাবেশ অনুষ্ঠানের কর্মসূচির প্রতি সমর্থন জানিয়ে এসব সভায় উপস্থিত হয়ে ২০ দলীয় জোটের নেতৃবৃন্দ সংহতি জানাবেন বলে সিদ্ধান্ত নেওয়া হয়। 

ঙ. সভায় আগ্রাসী শক্তির বিরুদ্ধে প্রতিবাদকারী প্রথম শহীদ আবরার ফাহাদের স্মরণে সভা অনুষ্ঠানের সিদ্ধান্ত নেয়া হয়। আগামী মঙ্গলবার ১৫ অক্টোবর সকাল ১০টায় ঢাকায় এই স্মরণ সভা অনুষ্ঠিত হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ