শনিবার ০৮ আগস্ট ২০২০
Online Edition

আইনজীবী অন্তর্ভুক্তি পরীক্ষায় অংশ নেওয়ার দাবিতে শিক্ষানবিশদের মানববন্ধন

গতকাল সোমবার জাতীয় প্রেস ক্লাবের সামনে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ভুক্তভোগী শিক্ষার্থীদের উদ্যোগে বার কাউন্সিলের আইনজীবী তালিকাভুক্তি পরীক্ষায় অংশগ্রহণ নিশ্চিতকরণের জন্য বিশ্ববিদ্যালয় ও বার কাউন্সিলের কার্যকর পদক্ষেপের দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করা হয় -সংগ্রাম

স্টাফ রিপোর্টার: আদালতের আদেশ অনুযায়ী আইনজীবী অন্তর্ভুক্তি পরীক্ষায় (এনরোলমেন্ট) অংশগ্রহণের সুযোগের দাবি করেছে শিক্ষানবিশ আইনজীবীরা।
গতকাল সোমবার রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধনে তারা এই দাবি জানান। মানববন্ধনে অংশ নেন প্রিমিয়ার ইউনিভার্সিটি, ইস্টার্ন ইউনিভার্সিটি, সাউথ ইস্ট ইউনিভার্সিটি, স্টামফোর্ড ইউনিভার্সিটি, ডেফোডিল ইউনিভার্সিটি, বাংলাদেশ ইসলামিক ইউনিভার্সিটি ও আশা বিশ্ববিদ্যালয়সহ বেশ কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগ থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা।
এ সময় শিক্ষানবিশরা বলেন, বাংলাদেশ বার কাউন্সিল ২০১৪ সালে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের প্রতি সেমিস্টারে ৫০ শিক্ষার্থী ভর্তির নিয়ম করেছে। কিন্তু বিশ্ববিদ্যালয়গুলো সে নিয়মের বাইরে শিক্ষার্থী ভর্তি করেছে। এ অতিরিক্ত শিক্ষার্থীর দায় কে নেবে? এরপরও আমরা রিট করেছি। রিটের আদেশে আমাদের পরীক্ষায় অংশ নেওয়ার জন্য রেজিস্ট্রেশন সুবিধা দিতে বার কাউন্সিলকে বলা হলেও আমরা এখনও সে সুবিধা থেকে বঞ্চিত।
শিক্ষানবিশরা আরও বলেন, বিশ্ববিদ্যালয়গুলো শিক্ষার্থী ভর্তির নামে আমাদের সঙ্গে প্রতারণা করছে। এখন এর দায় তাদেরই নিতে হবে। উচ্চ মাধ্যমিক পাসের পর বিশ্ববিদ্যালয়ে ভর্তির সময় ভর্তির যাবতীয় নিয়ম আমাদের জানা থাকে না। অথচ আমাদের সেই সুযোগকে কাজে লাগিয়ে বিশ্ববিদ্যালয়গুলো ভর্তিবাণিজ্য শুরু করেছে। এ অবস্থায় আমরা যদি এবারের পরীক্ষায় অংশ নিতে না পারি, তাহলে আরও কঠিন কর্মসূচি দেবো। প্রসঙ্গত, বাংলাদেশ বার কাউন্সিলের সময়সূচি অনুযায়ী আগামী ২২ নভেম্বর আইনজীবী অন্তর্ভুক্তি পরীক্ষা  অনুষ্ঠিত হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ