সোমবার ১০ আগস্ট ২০২০
Online Edition

বাংলাদেশ-ওমান অনূর্ধ্ব ২১ হকি টেস্ট সিরিজ আজ শুরু

স্পোর্টস রিপোর্টার: বাংলাদেশ হকি ফেডারেশনের আয়োজনে ও ওয়ালটনের পৃষ্ঠপোষকতায় আজ মঙ্গলবার থেকে ঢাকায় শুরু হচ্ছে বাংলাদেশ বনাম ওমান অনূর্ধ্ব ২১ হকি টেস্ট সিরিজ। এই এক্সচেঞ্জ সিরিজে বাংলাদেশ ও ওমান অনূর্ধ্ব-২১ হকি দল ৫টি ম্যাচ খেলবে। সব কটি ম্যাচ অনুষ্ঠিত হবে ঢাকার মওলানা ভাসানী হকি স্টেডিয়ামে। আজ বিকেল ৪টায় সিরিজের উদ্বোধন করবেন যুব ও ক্রীড়া মন্ত্রনালয়ের সচিব মোহাম্মদ আখতার হোসেন। অন্য ৫ ম্যাচ হবে ৯, ১১, ১২, ১৪ ও ১৫ অক্টোবর।

আগামী বছর ঢাকায় অনুষ্ঠিত হবে জুনিয়র (অনূর্ধ্ব-২১) এশিয়া কাপ হকি। টুর্নামেন্টটি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষ্যে খেলাধুলার কর্মসূচির অন্তর্ভূক্ত। তাই টুর্নামেন্টের নামকরণ হচ্ছে জাতির জনকের নামে।আয়োজনে সফলতার পাশপাশি বাংলাদেশ হকি ফেডারেশন যুবাদের এই টুর্নামেন্টে মাঠেও ভালো পারফম্যান্স চায়। তাই দলকে ভালো করে প্রস্তুত করার অংশ হিসেবে বিদেশি দলের সঙ্গে বেশি বেশি ম্যাচ খেলানোর পরিকল্পনা করেছে ফেডারেশন।

বাংলাদেশ হকি ফেডারেশনের পরিকল্পনা ছিল যুব দলকে ভারত পাঠিয়ে এক ডজন প্রস্তুতি ম্যাচ খেলানোর। কিন্তু ভিসা জটিলতায় সে পরিকল্পনা থেকে সরে এসে ফেডারেশন এখন উড়িয়ে আনছে ওমান যুব দলকে। মওলানা ভাসানী স্টেডিয়ামে ওমান অনূর্ধ্ব-২১ দলের বিরুদ্ধে অর্ধডজন প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ অনূর্ধ্ব-২১ দল। ওমানের যবি দলটি ইতিমধ্যে ঢাকায় এসেছে।আগামী জুনের জুনিয়র এশিয়া কাপে অংশ নেবেও ওমানও। তাই তারাও টুর্নামেন্ট সামনে রেখে বিভিন্ন দেশের সঙ্গে প্রস্তুতি ম্যাচ খেলছে। দলটি পাকিস্তানে চারটি প্রস্তুতি ম্যাচ খেলে সেখান থেকেই ঢাকায় এসেছে দলটি।

এই সিরিজ সামনে রেখে গতকাল সোমবার বাংলাদেশ হকি ফেডারেশনের কনফারেন্স রুমে সংবাদ সম্মেলন অনুষ্টিত হয়।যেখানে উপস্থিত ছিলেন বাংলাদেশ হকি ফেডারেশনের জ্যেষ্ঠ সহ সভাপতি আব্দুর রশিদ শিকদার ও পৃষ্ঠপোষক ওয়ালটন গ্রুপের নির্বাহী পরিচালক এফএম ইকবাল বিন আনোয়ার ডন সহ ফেডারেশনের কর্মকর্তারা। সম্মেলনে আব্দুর রশিদ শিকদার বলেন,আগামী বছর ঢাকায় অনুষ্ঠিতব্য বঙ্গবন্ধু জুনিয়র এশিয়া কাপ ও জুনিয়র বিশ্বকাপ বাছাইকে সামনে রেখে যুব দলের দুই মাসের প্রস্তুতি যাচাই করতে সাহায্য করবে এই সিরিজ। বাংলাদেশ অনূর্ধ্ব ২১ হকি দলের কোচ মামুন বলেন,আগামী বছর ঢাকায় অনুষ্ঠিতব্য বঙ্গবন্ধু জুনিয়র এশিয়া কাপ ও এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফি পৃথক দুটি টুর্ণামেন্ট সামনে রেখে শক্তিশালী দল গড়তে সহায়তা করবে এই টেস্ট সিরিজ।ওমান কোচ তাহির জামান বললেন- দীর্ঘদিন পর আবারো বাংলাদেশে এসে খুশি তিনি। এই টেস্ট সিরিজ দুই দেশের হকিকে আরো লাভবান করবে।উল্লেখ্য ঢাকায় অনুষ্ঠিতব্য জুনিয়র এশিয়া কাপে খেলবে ৮দেশ। গতবারের চ্যাম্পিয়ন রানার্সআপ ও স্বাগতিক বাংলাদেশ খেলবে সরাসরি। তার আগে এ টুর্নামেন্টের বাছাই পর্ব হবে আগামী ১৪ থেকে ২২ ডিসেম্বর হংকংয়ে। সেখান থেকে আসবে বাকি দলগুলো।

অনলাইন আপডেট

আর্কাইভ