শুক্রবার ২৭ নবেম্বর ২০২০
Online Edition

নয়াদিল্লীর অর্থনৈতিক সম্মেলনে  এফবিসিসিআই প্রতিনিধি দল

 

স্টাফ রিপোর্টার : ‘ইন্ডিয়া ইকনোমিক সামিট’ ও ইন্ডিয়া-বাংলাদেশ বিজনেস ফোরামে যোগ দিতে প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসাবে নয়াদিল্লীতে গেছেন এফবিসিসিআই প্রতিনিধি দল। এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিমের নেতৃত্বে একটি উচ্চপর্যায়ের বাণিজ্য প্রতিনিধি দল নয়াদিল্লীতে গেছেন। সংগঠনটির পক্ষ থেকে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

দুই দিনব্যাপী সম্মেলনের প্রথম দিনে গতকাল বৃহস্পতিবার এফবিসিসিআই নেতৃবৃন্দ ‘ইন্ডিয়া ইকনোমিক সামিট’ অংশ নেন। বিশ্ব অর্থনৈতিক ফোরামের (ডব্লিউইএফ) সহযোগীতায় ভারতের বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয় এবং কনফেডারেশন অব ইন্ডিয়ান ইন্ডাস্ট্রি (সিআইআই) এ সম্মেলনের আয়োজন করেছে। সম্মেলনে বিশ্বের ৪০টি দেশের নেতৃস্থানীয় ৮ শতাধিক ব্যক্তি অংশ নিয়েছেন।

ভারতীয় অর্থনৈতিক সম্মেলনের দ্বিতীয় দিন শুক্রবার (৪ অক্টোবর) এফবিসিসিআই সভাপতি ভারতের শীর্ষস্থানীয় বিভিন্ন শিল্প, বাণিজ্যিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীদের সঙ্গে বৈঠকে করবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের বাণিজ্য, শিল্প এবং রেলমন্ত্রী পিযুশ গয়াল বৈঠকে উপস্থিত থাকবেন।

একই দিন এফবিসিসিআই বাণিজ্য প্রতিনিধি দল ‘ইন্ডিয়া-বাংলাদেশ বিজনেস ফোরম’-এর উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেবেন। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সহযোগীতায় কনফেডারেশন অব ইন্ডিয়ান ইন্ডাস্ট্রি (সিআইআই), অ্যাসোসিয়েটেড চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি ইন ইন্ডিয়া (এএসএসওসিএইএএম) এবং ফেডারেশন অব ইন্ডিয়ান চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফআইসিসিআই) এ ফোরমের আয়োজন করেছে।

অনুষ্ঠানে এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম ‘রাইজিং বাংলাদেশ’ শিরোনামে একটি ভিডিও প্রেজেন্টেশন দেবেন। বাংলাদেশের প্রধানমন্ত্রী, বাণিজ্যমন্ত্রী এবং ভারতের বাণিজ্য, শিল্প ও রেলওয়ে মন্ত্রী ফোরামে উপস্থিত থাকবেন।

এফবিসিসিআই ব্যবসায়ী প্রতিনিধিদলের অন্যান্য সদস্যরা হলেন- এফবিসিসিআইয়ের সিনিয়র সহ-সভাপতি মো. মুনতাকিম আশরাফ, সহ-সভাপতি হাসিনা নেওয়াজ, মো. রেজাউল করিম রেজনু, মো. সিদ্দিকুর রহমান, মীর নিজাম উদ্দিন আহমেদ, নিজামউদ্দিন রাজেশ এবং এফবিসিসিআই পরিচালক বেনজীর আহমেদ, মো. কোহিনুর ইসলাম, মোহাম্মদ নিজাম উদ্দিন, মোহাম্মদ রিয়াদ আলী, মিসেস প্রীতি চক্রবর্তী, আলমগীর শামসুল আলামিন কাজল, মো. মুনির হোসেন, এম এ রাজ্জাক খান, সৈয়দ নুরুল ইসলাম এবং মোহাম্মদ মুনজুর রহমান।

এছাড়া এফবিসিসিআই বাণিজ্য প্রতিনিধি দলে রয়েছেন এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি মো. শফিউল ইসলাম মহিউদ্দিন, চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্টির সভাপতি, মাহবুবুল আলম, ইজেনারেশন চেয়ারম্যান, শামীম আহসান, ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি সভাপতি ওসামা তাসের এবং বিজিএমইএ সভাপতি রুবানা হক এ সফরে রয়েছেন।

ভারত সফর শেষে এফবিসিসিআই প্রতিনিধি দল আগামী ৬ অক্টোবর (রোববার) ঢাকায় ফিরবে। এফবিসিসিআই সভাপতি এবং সিনিয়র সহ-সভাপতির অনুপস্থিতিতে সংগঠনের সহ-সভাপতি দিলিপ কুমার আগারওয়ালা ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব পালন করছেন।

অনলাইন আপডেট

আর্কাইভ