বুধবার ২৫ নবেম্বর ২০২০
Online Edition

বোধনের মধ্য দিয়ে দুর্গা পূজা শুরু

স্টাফ রিপোর্টার : বোধনের মধ্য দিয়ে শুরু হয়েছে সনাতন ধর্মালম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজা। গতকাল বৃহস্পতিবার বিকাল পাঁচটার মধ্যেই প্রতিটি ম-পে প্রতিমা তৈরির কাজ শেষ করা হয় বলে জানিয়েছে মহানগর সর্বজনীন পূজা উদযাপন কমিটি। গতকাল সকালে এক সাংবাদিক সম্মেলনে এসব তথ্য জানান কমিটির নেতারা। তারা জানান, ঢাকা মহানগরীতে এবার ১০টি পূজাম-প বেড়েছে। এ বছর মোট পূজাম-পের সংখ্যা ২৩৭টি।

সাংবাদিক সম্মেলনে কমিটির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট কিশোর রঞ্জন মন্ডল বলেন, গুলশান-বনানী, ধানমন্ডি, উত্তরা, সিদ্ধেশ্বরী, সূত্রাপুর, খামারবাড়ি, কোতোয়ালি, মিরপুরসহ বিভিন্ন মন্দিরে জাঁকজমকভাবে পূজা অনুষ্ঠিত হবে। পূজার প্রস্তুতি নিয়ে ইতোমধ্যে স্বরাষ্ট্রমন্ত্রী পুলিশের আইজি ও মহানগর পুলিশ কমিশনার, গোয়েন্দা সংস্থা, ১৪ দল, ঢাকা মহানগরের সংসদ সদস্যসহ বিভিন্ন পর্যায়ে বৈঠক হয়েছে।

পূজা সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য মহানগর এলাকার মন্দিরগুলোর প্রতি কিছু নির্দেশনা দিয়েছে কমিটি। পূজাম-পে নারী ও পুরুষের প্রবেশ ও বের হওয়ার আলাদা পথ, প্রতিটি ম-পে কমপক্ষে ১০জন নিজস্ব স্বেচ্ছাসেবকের ২৪ ঘণ্টা তদারকি ও পাহারার ব্যবস্থা, আতশবাজি ও পটকা না ফোটানো, ৮ অক্টোবর রাত দশটার মধ্যে বিসর্জন সম্পন্ন, পূজার মন্দির ও সমগ্র এলাকায় পর্যাপ্ত আলোর ব্যবস্থা, ভক্তিমূলক সংগীত ছাড়া অন্য সংগীত বাজানো থেকে বিরত এবং সংশ্লিষ্ট প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখার নির্দেশনা দেওয়া হয়।

সাংবাদিক সম্মেলনে বলা হয়, এ বছর শারদীয় দুর্গোৎসব ৪ অক্টোবর ষষ্ঠী পূজার মাধ্যমে শুরু হয়ে ৮ অক্টোবর বিজয় দশমীর মাধ্যমে শেষ হবে। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ষষ্ঠী পূজার দিন বিকাল ৫টা ১০ মিনিটে ঢাকেশ্বরী জাতীয় মন্দির পরিদর্শন করবেন। নিরাপত্তা পরিস্থিতি প্রসঙ্গে কিশোর রঞ্জন মন্ডল বলেন, এবার কিছু অনাকাঙ্খিত ঘটনা ঘটেছে। ১১ জেলায় প্রতিমা ভাঙচুরের ১৩টি ঘটনা ঘটেছে। আগামীতে এ ধরনের ঘটনা যেন না ঘটে সেজন্য সকলকে আহ্বান এবং সজাগ থাকার আহ্বান জানানো হয়।

তিনি বলেন, এবার মা দুর্গা ঘটকে বা ঘোড়ায় চড়ে আসবেন এবং ঘোড়ায় চড়ে যাবেন। এটি সমাজে বিশৃঙ্খলা ও ছত্রভঙ্গের ইঙ্গিত দেয়। তবে সমস্ত অপশক্তির বিনাশ ঘটিয়ে শুভশক্তির বিজয় ঘটবে বলে আশা প্রকাশ করা হয় সংবাদ সম্মেলনে। এ সময় কমিটির সভাপতি শৈলেন্দ্রনাথ মজুমদারসহ অন্যরা উপস্থিত ছিলেন ছিলেন।

অনলাইন আপডেট

আর্কাইভ