রবিবার ১৭ জানুয়ারি ২০২১
Online Edition

আগামী বছর ৫০ শতাংশ হজ্বযাত্রীকে সরকারি ব্যবস্থাপনায় পাঠানো হবে : ধর্মপ্রতিমন্ত্রী

স্টাফ রিপোর্টার: ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ বলেছেন, এবার হজ্ব ব্যবস্থাপনায় কোনও ত্রুটি ছিল না। ফলে অন্যান্য বছরের মতো এবার ইহরাম পরা অবস্থায় হাজিদের ঢাকার রাস্তায় ঘুরতে দেখা যায়নি। আগামী বছর মোট হাজির ৫০ শতাংশ সরকারি ব্যবস্থাপনায় হজ্ব করতে পাঠানোর লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।
গতকাল সোমবার ধর্ম মন্ত্রণালয়ের সভাকক্ষে হজ্ব ব্যবস্থাপনার সফল সমাপ্তি উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। এসময় সেখানে ধর্ম মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আনিছুর রহমান উপস্থিত ছিলেন।
মন্ত্রী জানান, এ বছর সরকারি ব্যবস্থাপনায় ৬৯২৩ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ ২০ হাজারসহ মোট এক লাখ ২৬ হাজার ৯২৩ জন হজে যাওয়ার জন্য নিবন্ধন করেছিলেন। হজ্ব ব্যবস্থাপনার সঙ্গে যুক্ত সদস্যসহ সব মিলিয়ে এক লাখ ২৭ হাজার ১৫২ জন এবার হজ্ব করেছেন। এবারের হজ্ব ব্যবস্থাপনায় কোনও ত্রুটি হয়নি বলেই এটি সম্ভব হয়েছে।
তিনি বলেন, প্রধানমন্ত্রী নির্দেশ দিয়ে বলেছিলেন, ‘হাজিরা আল্লাহর মেহমান। তাদের চোখে আমি পানি দেখতে চাই না। কোনও হাজিকে এহরাম পরে যেন রাস্তাঘাটে ঘুরতে না হয়।’ আলহামদুলিল্লাহ এবার কোনও হাজিকে হজে যেতে না পেরে এহরাম পরে রাস্তায় ঘুরতে দেখা যায়নি।
তিনি আরও বলেন, এ বছর ৫৯৮টি হজ্ব এজেন্সি হজ্ব কার্যক্রম পরিচালনা করেছে। হজ্ব করতে গিয়ে ১১৮ জন বাংলাদেশি হাজি সৌদি আরবে মারা গেছেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনা ৫ জন এবং বেসরকারি ব্যবস্থাপনা ১১৩ জন হজে গিয়েছিলেন। মারা যাওয়া হাজিদের মধ্যে ১০১ জন পুরুষ এবং ১৭ জন নারী। মক্কায় মারা গেছেন ১০৩, মদিনায় ১৩ ও জেদ্দায় দু’জন মারা গেছেন। অসুস্থ হয়ে পড়েছিলেন ৮ জন। এর মধ্যে ৬ জন দেশে ফিরেছেন। একজন সৌদিতে চিকিৎসাধীন অবস্থায় হাসপাতালে ভর্তি আছেন এবং একজন চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। মারা যাওয়া হাজিদের মক্কার সরাইয়া ও মদিনার জান্নাতুল বাকি কবরস্থানে দাফন করা হয়েছে।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘আগামী বছর হজ্ব ব্যবস্থাপনায় আরও উন্নতি হবে। কারণ এ বছরটি ছিল আমার প্রথম ব্যবস্থাপনা। অতীতের কোনও অভিজ্ঞতা ছিল না। এবারের অভিজ্ঞতা আগামী বছর কাজে লাগাবো।

অনলাইন আপডেট

আর্কাইভ