রবিবার ১৭ জানুয়ারি ২০২১
Online Edition

দায়িত্বজ্ঞানহীন শ্লোগান দিয়ে ভিসির মত গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত থাকার যোগ্যতা হারিয়েছেন -ডা. শফিকুর রহমান

গত ২৬ সেপ্টেম্বর রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগ ও জন-ইতিহাস চর্চা কেন্দ্রে আয়োজিত এক অনুষ্ঠানে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক এম আবদুস সোবহানের “জয়হিন্দ” বলে শ্লোগান দেয়ার তীব্র নিন্দা জানিয়ে বাংলাদেশ জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল ডা. শফিকুর রহমান বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভিসির ‘জয়হিন্দ’ বলে শ্লোগান দেয়ার ঘটনায় আমরা বিস্মিত হয়েছি। তিনি তার এ বক্তব্যের তীব্র নিন্দা জানান।
গতকাল সোমবার দেয়া বিবৃতিতে তিনি বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয় দেশের একটি গুরুত্বপূর্ণ উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান। গুরুত্বের দিক থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরেই এই বিশ্ববিদ্যালয়টির স্থান। জনগণের অর্থে পরিচালিত একটি বিশ্ববিদ্যালয়ের ভিসি হয়ে অধ্যাপক এম আবদুস সোবহান কীভাবে এ ধরনের শ্লোগান দিতে পারলেন তা আমাদের বোধগম্য নয়। তিনি এ ধরনের শব্দ উচ্চারণ করতে পারেন না। তিনি ‘জয়হিন্দ’ শ্লোগান দিয়ে কার্যত স্বাধীন-সার্বভৌম বাংলাদেশকেই অপমানিত করেছেন। তার এই বক্তব্যে দেশের ছাত্র সমাজ এবং সচেতন জনগণ বিক্ষুব্ধ ও মর্মাহত। তিনি এ শ্লোগান দিয়ে একটি প্রতিবেশী দেশের প্রতি আনুগত্য ও অযাচিত শ্রদ্ধা-ভক্তি এবং ভালবাসাই প্রকাশ করলেন। তার এই বক্তব্য রাষ্ট্রদ্রোহীতার শামিল। এই দায়িত্বজ্ঞানহীন শ্লোগান দিয়ে তিনি বিশ্ববিদ্যালয়ের ভিসির মত গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত থাকার যোগ্যতা হারিয়েছেন।
জাতির কাছে ক্ষমা চেয়ে অন্যায় ও অবাঞ্ছিত বক্তব্য প্রত্যাহার এবং তার বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ শাস্তিমূলক পদক্ষেপ গ্রহণ করার জন্য তিনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান।

অনলাইন আপডেট

আর্কাইভ